Logo
আজঃ শনিবার ২৫ মে ২০২৪
শিরোনাম

আমেরিকায় না গেলে কিচ্ছু আসে যায় না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৩ জুন ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২০১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মার্কিন যুক্তরাষ্ট্রের জারি করা ভিসানীতির সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশটিতে না গেলে কিছু আসে যায় না। আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা নিজের পায়ে চলব। নিজের দেশকে গড়ে তুলব, কারও মুখাপেক্ষী হয়ে না। কে আমাদের ভিসা দেবে না, নিষেধাজ্ঞা দেবে, ও নিয়ে মাথা ব্যথা করে লাভ নাই। ৩০ ঘণ্টা প্লেনে জার্নি করে, আটলান্টিক পার হয়ে ওই আমেরিকায় না গেলে কিচ্ছু আসে যায় না। পৃথিবীতে আরও অনেক মহাসাগর আছে, অনেক মহাদেশ আছে। সেখানেই আমরা যাতায়াত করব, তাদের সঙ্গে বন্ধুত্ব করব। আমাদের অর্থনীতি আরও উন্নত হবে, মজবুত হবে, আরও চাঙা হবে।

তিনি বলেন, ‘ভোট যারা চুরি করে, ভোট নিয়ে যারা চিরদিন খেলছে, জনগণের ভাগ্য নিয়ে যারা খেলছে, আমি তাদের (যুক্তরাষ্ট্র) বলব ওই সন্ত্রাসী দলের দিকে নজর দিন। কানাডার হাইকোর্ট বিএনপিকে সন্ত্রাসী দল হিসাবে ঘোষণা দিয়েছে। এই সন্ত্রাসী ও দুর্নীতির দায়ে আমেরিকা তারেক জিয়াকে ভিসা দেয় নাই। তারা (বিএনপি) আবার তাদের (যুক্তরাষ্ট্র) কাছে ধরণা দেয়।

ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণের সঞ্চালনায় অনুষ্ঠানে আওর বক্তব্য দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, দলের উপদেষ্টা পরিষদের সদস্য সালমান ফজলুর রহমান, সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান প্রমুখ।


আরও খবর



১৩৯ উপজেলায় ভোট আজ

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। আজ বুধবার (৮ মে) সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। 

এর মধ্যে ২২টি উপজেলায় ইভিএম এবং বাকি উপজেলাগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সূত্রে জানায়, এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮জন প্রার্থী ইতিমধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতি ভোটকেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ছয়জন অস্ত্রধারী সদস্য থাকবেন। একই সঙ্গে প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

এদিকে ভোটগ্রহণ উপলক্ষে বুধবার সংশ্লিষ্ট এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামানের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা অনুযায়ী ১৪১টি উপজেলা পরিষদের (সংযুক্ত তালিকা অনুযায়ী) সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন ৮ মে (বুধবার) সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হল।

এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট ১৪১ উপজেলায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

আইন অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ করতে হয়। সে অনুযায়ী সোমবার মধ্যরাতে ১৪১ উপজেলায় নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে।

উপজেলা নির্বাচন ভোট অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়াল বলেন, উপজেলা নির্বাচনে কোনো মন্ত্রী-এমপি প্রভাব বিস্তার করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



গলাচিপায় উপজেলা পর্যায়ে প্রাইস প্রকল্প পরিচিতি ও অবহতিকরণ সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চল কর্তৃক গলাচিপা উপজেলার চরকাজল ইউনিয়নে বাস্তবায়িত প্রাইস প্রকল্প অবহিতকরণ ও পরিচিতি সভা বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।

কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চল স্থানীয় সরকারের সমন্বয়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে গলাচিপা উপজেলাধীন চরকাজল ইউনিয়নে প্রাইস্ধসঢ়; প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে যা জানুয়ারী ২০২৪ শুরু হয়ে নভেম্বর ২০২৬ পর্যন্ত চলমান থাকবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল সভাপতিত্ব করেন ফ্রান্সিস বেপারী, আঞ্চলিক পরিচালক, কারিতাস বরিশাল অঞ্চল।

সভার মূল বিষয় বস্তু উপস্থাপন করেন স¤্রাট সেরা-কর্মসূচী কর্মকর্তা, কারিতাস বরিশাল অঞ্চল এবং মো. জহিরুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা, প্রাইস্ধসঢ়; প্রকল্প। আরও

উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাস, প্রকল্প বাস্তবায়ন ইঞ্জিনিয়ার এম. এম. আসাদুজ্জামান আরিফ, উপজেলা সমাজসেবা  কর্মকর্তা মো. অলিউর রহমান, উপজেলা পাবলিক হেলথ ইঞ্জিনিয়ার আবদুর রহমান,গলাচিপা থানার অফিসার ইনচার্য এর প্রতিনিধি এসআই আবদুর রহমান, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা ইসমাত আরা প্রমুখ।


আরও খবর



মধুপুরে বিশ্ব মা দিবস পালিত

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ২৯৮জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃশেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা "  এ স্লোগানকে সামনে রেখে  টাঙ্গাইলের মধুপুরে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। 

উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে রবিবার (১২ মে) দুপুরে উপজেলা পরিষদের হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

মধুপুর  উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসাইন এর সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন সুলতানা সুমির সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন  উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইসমাইল হোসেন, উপজেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোসলেমা আক্তার মাসুদা, তারার মেলা কিন্ডারগার্টেন এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরজাহান লাকী প্রমুখ। 

এসময় উপজেলা প্রশাসন ও  মহিলা বিষয়ক কার্যালয়ের  কর্মকর্তা কর্মচারী সহ কিশোর কিশোরী ক্লাবের ছাত্র ছাত্রীরা উপস্হিত ছিলেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে পৌরসভার কিশোর কিশোরী ক্লাবের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেন্ডার প্রোমোটার মো. সাইফুল ইসলাম

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



কালিয়াকৈরে ভয়াবহ অগ্নিকান্ডে ১১৪ কক্ষ ভস্মিভূত, ব্যাপক ক্ষতি

প্রকাশিত:শুক্রবার ২৪ মে 20২৪ | হালনাগাদ:শনিবার ২৫ মে ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image
সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে শুক্রবার দুপুরে  ভয়াবহ অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। এ অগ্নিকান্ডের ঘটনায় ছয়টি কলোনীর ১১৪টি কক্ষ ভস্মিভূত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আগুনে পুড়ে নিঃস্ব হয়েছেন এসব কলোনীর মালিক ও কক্ষে ভাড়া থাকা শ্রমিক পরিবারগুলো।এলাকাবাসী, ক্ষতিগ্ৰস্থ পরিবার, ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার মৌচাক তেলিরচালা এলাকায় শুক্রবার দুপুর দেড়টার এ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই এলাকার সরোয়ার দর্জির বাসার একটি কক্ষ থেকে আগুন জ্বলে উঠে। মুহুর্তের মধ্যে আগুন ওই কলোনীসহ আশপাশে ছড়িয়ে পড়ে। এক পযায়ে ছয়টি কলোনীতে আগুনের লেলিহান শিখা এবং কালো ধোয়া বের হতে দেখে নেভানোর চেষ্টা করে এলাকাবাসী। পরে খরব পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে  আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে ভয়াবহ এ অগ্নিকান্ডে ছয়টি কলোনির প্রায় ১১৪ টি কক্ষ পুড়ে ছাই হয়ে যায়। আগুনে পুড়ে কক্ষগুলোর ভেতরে থাকা টেলিভিশন, ফ্রিজ, আসবাবপত্র সহ সব মিলিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে পুড়ে নিঃস্ব হয়েছেন এসব কলোনীর মালিক ও কক্ষে ভাড়া থাকা শ্রমিক পরিবার গুলো। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত ঘটে। 

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা  ইফতেখার হোসেন রায়হান চৌধুরী জানান, খবর পেয়ে দুটি ইউনিট নিয়ে দ্রুত ঘটনাস্থলে যায়। কিন্তু আগুনের তীব্রতা বেশি হওয়ায় কোনাবাড়ি মডার্ন ফায়ার সার্ভিস থেকে দুটি ইউনিট আসে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে? তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এদিকে ওই ভয়াবহ অগ্নিকান্ডের খবর পেয়ে কালিয়াকৈর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সেলিম আজাদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় ওই চেয়ারম্যান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এসব কক্ষে পোশাক কারখানার শ্রমিক ভাই-বোন তাদের পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন। কলোনীর মালিকরা ও শ্রমিক ভাই-বোনরা অনেক ক্ষতিগ্ৰস্থ হয়েছেন। তবে আগুনে পুড়ার ক্ষয়ক্ষতির পরিমাণ বিশ্লেষণ করে উপজেলা পরিষদের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। 

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ্ আল আরেফিন জানান, খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিস ও কোনাবাড়ী ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘন্টার চেষ্টা চালিয়ে  দুপুর ২টা ১৫মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে তাৎক্ষণিক আগুন লাগার কারণ ও ক্ষয় ক্ষতির পরিমাণ জানা যায়নি।

আরও খবর



রূপগঞ্জে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃগ্রীষ্মের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষায় বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। গতকাল ২৭ এপ্রিল শনিবার বেলা ১১টায় রূপগঞ্জের তারাবো পৌরসভার রূপসী গন্ধর্বপুর সাইনবোর্ড ঈদগাহ মাঠে সাইনবোর্ড ঈদগাহ মাঠে নামাজ আদায় করা হয়। ইসতিসকার নামাজ পড়ে বৃষ্টির জন্য অশ্রæ সিক্ত চোখে প্রার্থনা করেছে রূপগঞ্জের বিভিন্ন এলাকা থেকে আসা ধর্মপ্রাণ মুসল্লিরা।

অনাবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হচ্ছে। মানুষ হাহাকার করছে। এ কারনে নামাজ শেষে আল্লাহর কাছে তীব্র গরম থেকে পানাহ চেয়ে রহমতের জন্য দোয়া পরিচালনা করা হয়। এ ইসতিসকার নামাজের ইমামতি ও দোয়া পরিচালনা করেন গন্ধর্বপুর বড় মসজিদের ইমাম মুফতি শাকির মাহমুদ। 

দুই রাকাত নামাজের পূর্বে নসিহতপূর্ণ আলোচনা করা হয়। নামাজে আদায় শেষে আল্লাহতালার দরবারে দুই হাত তুলে কান্না জড়িত কন্ঠে মোনাজাত করেন মুসুল্লিরা। অসহনীয় তীব্র রোধ ও চলমান প্রচন্ড তাপপ্রবাহের কারণে অতিষ্ঠ মানুষ সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের জন্য দুহাত তুলে বৃষ্টির জন্য দোয়া করেন।

শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনার জন্য আল্লাহর সন্তুষ্টি কামনায় ইসতিসকার নামাজে অংশ নিয়েছে অসংখ্য মানুষ।মোনাজাতে জাতির জন্য কল্যাণ কামনা করা হয়। আল্লাহ চাইলে এ নামাজ কবুল করে রহমতের বৃষ্টি দিয়ে মানুষ, প্রাণীসহ সকলকে শান্তিতে থাকার পরিবেশ করে দেবেন।

এছাড়াও মুড়াপাড়ার দড়িকান্দী, দাউদপুরের বেলদী, রূপগঞ্জের শিমুলিয়াসহ বিভিন্ন এলাকায় অনুরুপ ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। 

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর