Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

আমেকিার স্যাংশনে, সরকার এখন টেনশনে পার্থ

প্রকাশিত:শুক্রবার ১৮ আগস্ট ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২৫৯জন দেখেছেন

আমেকিার স্যাংশনে, সরকার এখন টেনশনে পার্থ 


আরও খবর



শাহজালালে ফ্লাইট ওঠানামা তিনদিন ৩ ঘণ্টা করে বন্ধ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
  • নিজস্ব প্রতিবেদক:রানওয়ের রক্ষণাবেক্ষণসহ বেশ কয়েকটি কাজের উদ্যোগ নেওয়া হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের। এজন্য আগামী ৫ থেকে ৭ মে বিমানবন্দরের এ রানওয়েটি রাত ১২টা থেকে রাত ৩টা পর্যন্ত বন্ধ থাকবে।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ তিনদিন মধ্যরাতে ৩ ঘণ্টার জন্য ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। এ সময়টাতে রানওয়ের মার্কিং করা, বৈদ্যুতিক ও রক্ষণাবেক্ষণের কিছু কাজ করা হবে।

বিমানবন্দর সূত্র জানায়, এ ৩ ঘণ্টায় বিমানবন্দরে নিয়মিতভাবে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, মালয়েশিয়ান এয়ারওয়েজ, থাই এয়ারওয়েজ, কুয়েত এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ ও ক্যাথে প্যাসিফিকের ফ্লাইট থাকে। তাদের এ তিনদিন ফ্লাইটের সময় এগিয়ে বা পিছিয়ে নিতে বলা হয়েছে।

এর আগে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ফ্লাইট ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি এবং যাত্রীসেবা মানোন্নয়নে রানওয়ের সেন্ট্রাল লাইনে আরও লাইট স্থাপনের জন্য ২ মাস ৫ ঘণ্টার জন্য শাহজালাল বিমানবন্দরের রানওয়ে বন্ধ করা হয়েছিল।


আরও খবর



ইসলামপুরে পৌর মেয়রের জালিয়াতির মাধ্যমে বিল উত্তোলনের অভিযোগ

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৫০জন দেখেছেন

Image

লিয়াকত হোসাইন লায়ন জামালপুর প্রতিনিধি:জামালপুরের ইসলামপুরে জালিয়াতির মাধ্যমে পৌর মেয়র আঃ কাদের শেখের বিরুদ্ধে বিল উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। ইসলামপুর পৌর শিশু পার্কের সয়েল টেস্ট এবং টপো সার্ভে ভ’য়া বিল ভাউচার তৈরি করে, ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বাক্ষর জাল করে দেড় লাখ টাকা বিল উত্তোলন করা হয়েছে।

অভিযোগে জানাগেছে, কয়েকটি সাইটের সয়েল টেস্ট ও ডিজিটাল ল্যান্ড সাভের্র কাজ প্রায় তিন বছর আগে গ্রীণ হাউজ কনসালটেন্ট নামের একটি প্রতিষ্ঠান কাজটি সম্পন্ন করে যথারীতি বিল উত্তোলন করে। ওই প্রতিষ্ঠান বিগত দুই বছরের মধ্য ইসলামপুর পৌরসভার কোন কাজে অংশ গ্রহন না করলেও সাবেক পৌর মেয়র আঃ কাদের শেখ স্বাক্ষরিত গ্রীণ হাউজ কনসালটেন্ট ভ’য়া ভাওচার প্যাড তৈরি ও গ্রীণ হাউজ কনসালটেন্ট  এর উপদেষ্ট্ াএ এইচ এম মোস্তফা কামাল সুমনের স¦াক্ষর জালিয়াতির মাধ্যমে সয়েল টেস্ট ও টপো সার্ভে কাজের বিল বাবদ হিসাব নং-৮৭১৬ চেক নং ৮২৪০৭১৫ চলতি বছরের ২৫ এপ্রিল এক লক্ষ চৌত্রিশ হাজার দুইশত পঞ্চাশ টাকা উত্তোলন করে। 

এ বিষয়ে গ্রীণ হাউজ কনসালটেন্ট এর উপদেষ্ট্ াএ এইচ এম মোস্তফা কামাল সুমন বিষয়টি জানতে পেয়ে ভারপ্রাপ্ত পৌর মেয়র বরাবর অভিযোগ করেন। তিনি বলেন- কয়েকটি সাইটের সয়েল টেস্ট ও ডিজিটাল ল্যান্ড সার্ভের কাজ প্রায় তিন বছর আগে সম্পন্ন করে বিল বুঝিয়ে পেয়েছি। বিগত দুই বছরের মধ্য ইসলামপুর পৌরসভার কোন কাজ সম্পাদক ও বিল উপস্থাপন করিনি। চলতি বছরের  প্রতিষ্ঠানের ভ’য়া প্যাড ব্যবহার করে স্বাক্ষর জাল করে বিল উত্তোলন করা হয়েছে। যাহা আমার প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত পৌর মেয়র দেলোয়ার হোসেন লেবু বলেন- গ্রীণ হাউজ কনসালটেন্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের ভ’য়া প্যাড ও স্বাক্ষর জাল করে বিল উত্তোলন মর্মে অভিযোগ রয়েছে। পৌর শিশু পার্কের সয়েল টেস্ট এবং টপো সার্ভে কাজের নামে চলতি বছরে ভ’য়া বিল উত্তোলনের অভিযোগে ব্যাংকেও সত্যতা পেয়েছি।


আরও খবর



পোরশায় বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষি উপকরণ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১৬৮জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। সোমবার বিকালে উপজেলার ছাওড় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা খ্রীস্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি -পিসিআরসিবি-২) প্রকল্পের বাস্তবায়নে  বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষি উপকরণ বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার উপজেলা সমন্বয়কারী স্টিভ রায় রুপন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মামুনুর রশিদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ছাওড় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান।

এসময় ছাওড় ইউপির সকল সদস্য ও সিসিআরসির সদস্যসহ প্রকল্পের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ শেষে প্রকল্পের উপকারভোগী ৩০জন কৃষকদের মাঝে বীজ সংরক্ষণের জন্য ১২০ কেজির ১টি করে প্লাস্টিক ড্রাম ও ৬টি বিভিন্ন সাইজের প্লাস্টিকের কৌটা উপকরণ হিসেবে বিতরন করা হয়।


আরও খবর



বৃষ্টির আশায় জয়পুরহাটে ইস্তিসকার নামাজ আদায়

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃচলমান তীব্র তাপদাহের কারনে প্রচন্ড গরম আবওহাওয়া প্রবাহিত হচ্ছে। এর ফলে মানব ও প্রাণিকুলের চলাচলে জীবন অতিষ্ট হয়ে পরেছে। তাপদাহ থেকে রক্ষা পেতে জয়পুরহাটের কালাইয়ে এবং বৃষ্টির প্রত্যাশায় ইস্তিসকার নামাজ আদায় করা হয়েছে। নামাজ শেষে প্রায় ঘন্টাব্যাপী বিশেষ মোনাজাত করা হয়।

বুধবার সকাল আড়ে ৮টার দিকে জেলার কালাই আহলে হাদিস কেন্দ্রীয় ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে ইস্তিসকার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লীরা। এতে প্রায় দেড় শতাধিক মানুষ পুরাতন কাপড় পরিধান করে সাথে গামছা নিয়ে ইস্তিসকার নামাজে অংশ নেন।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন কালাই আহলে হাদিস কমপ্লেক্স জামে মসজিদের খতিব ও হাতিয়র কামিল মাদ্রাসার আরবী বিভাগের প্রভাষক মাওলানা সেলিম রেজা। আগের দিন মঙ্গলবার উল্লেখিত সময়ে বৃষ্টির আশায় ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত হবে বলে মাইকিং করে জানান আয়োজকরা।

মাওলানা সেলিম রেজা জানান, কোরআন-হাদিসের আলোকে যতটুকু জানা গেছে, মানুষের সৃষ্ট কোনো পাপের কারণে মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টি না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকা নামাজ আদায় করতেন। এজন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে তওবা করে ও ক্ষমা চেয়ে ২ রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

নামাজে অংশগ্রহন করতে আসা স্থানীয় মুসল্লী আব্দুল কুদুস জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ সবাই খুব কষ্টে আছেন। এজন্য তারা বৃষ্টির আশায় নামাজ পড়েছেন। সৃষ্টিকর্তা চাইলে সবকিছুই সম্ভব। আমরা মানবজাতি যতই কঠিন হইনা কেন ? তিঁনি মহান, তাঁর মহানুভবতায় আমরা এ সংকট থেকে পরিত্রাণ পাবো ইনশাল্লাহপাক। 

বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ওয়ারলেস অপারেটর প্রদিব কান্তি রায় জানান, কয়েকদিন ধরে সকালে ২৭-২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকছে। বিকেল ৩টার দিকে তা ৩৮-৩৯ ডিগ্রি ছাড়িয়ে যায়। গত মঙ্গলবার বিকেলে তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। প্রায় দেড়/দুই মাস ধরে জয়পুরহাটের পুরো জেলায় বৃষ্টিপাত হয়নি। এ ছাড়া আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেও জানান তিনি। 

আরও খবর



ইন্দোনেশিয়ায় স্কুলবাস দুর্ঘটনায় ১১ জন নিহত

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১০৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:মাধ্যমিক শিক্ষার্থীদের বহনকারী একটি বাস ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে দুর্ঘটনায় অন্তত ১১ জন নিহত ও বেশ কয়েক জন আহত হয়েছেন। পুলিশ রোববার (১২ মে) এ কথা জানিয়েছে।

সংবাদসংস্থা এপিনিউজের এক  প্রতিবেদনে প্রকাশ, শনিবার স্থানীয় সময় সন্ধ্য ৬টা ৪৮ মিনিটে দ্বীপক থেকে লেমবাঙ যাওয়ার পথে বাসটি দুর্ঘটনায় পড়ে। বাসটি এ সময়ে ৬০ জনেরও বেশি শিক্ষার্থী ও শিক্ষক বহন করছিল।

শিক্ষার্থীরা তাদের গ্রাজুয়েশন উদযাপন উপলক্ষ্যে স্কুল ট্রিপে জনপ্রিয় পর্যটন কেন্দ্র লেমবাঙে যাচ্ছিল। এ সময়ে বাসটি আকস্মিকভাবে নিয়ন্ত্রণ হারিয়ে বাম দিকে বাঁক নিয়ে একটি গাড়ি ও তিনটি মোটরবাইককে ধাক্কা দেয়।

পশ্চিম জাভা প্রদেশের পুলিশের মুখপাত্র জুলেস আব্রাহামা এ কথা জানিয়েছেন।

তিনি আরো বলেছেন, বাসযাত্রী যারা নিহত হয়েছে তাদের মধ্যে নয়জন শিক্ষার্থী এবং একজন শিক্ষক।

এদিকে দুর্ঘটনায় একজন মোটর সাইকেল আরোহী নিহত এবং ১৩ জন মারাত্মকভাবে আহত হয়েছে। এছাড়া আরো ৪০ জন সামান্য আহত হয়েছে।

ইন্দোনেশিয়ায় বড়ো ধরনের সড়ক দুর্ঘটনা খুবই সাধারণ বিষয়। পুরনো ও ফিটসেবিহীন গাড়ি চলাচল এবং সড়কে নিয়ম না মানার কারণে এসব দুর্ঘটনা ঘটে।


আরও খবর