Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

আখেরি মোনাজাত কাল, ইজতেমার দ্বিতীয় দিনের বয়ান চলছে

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৫৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: গাজীপুরে টঙ্গীর তুরাগ তীরে আজ শনিবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনের কর্মসূচি। এদিন ভারতের মাওলানা ইয়াকুব ছিলানী নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুব ছিলানী নিজামুদ্দিন হিন্দি ভাষায় বয়ান করেন। আর তা বাংলায় তরজমা করছেন মাওলানা মনির বিন ইউসুফ।

একই দিন বাদ জোহর বয়ান করবেন মাওলানা ওমর তুর্কি। বাদ আসর বয়ান করবেন মাওলানা ইলিয়াস বিন সাদ ও বাংলায় তরজমা করবেন মুফতি ওসামা ইসলাম। বাদ মাগরিব বয়ান করবেন মাওলানা আব্দুস সাত্তার নিজামুদ্দিন, বাংলায় তরজমা করবেন মুফতি জিয়া বিন কাসিম।

গতকাল শুক্রবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমায় দুদিন ধরে বিভিন্ন ভাষায় বয়ান চলছে। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

জানা যায়, রোববার বেলা ১১টা থেকে ১২টার মধ্যে যেকোন সময় হবে আখেরি মোনাজাত। শীর্ষ মুরুব্বিরা আজ বৈঠক করে আখেরি মোনাজাতের কর্মপরিকল্পনা ঠিক করবেন। রোববার আখেরি মোনাজাত পরিচালনা করবেন নিজাম উদ্দিন মারকাসের সূরা সদস্য মাওলানা মোহাম্মদ ইউসুফ কান্দলভি।

এর আগে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে গত শুক্রবার বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে সুন্দর ও শান্তিপূর্ণভাবে ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে।


আরও খবর



বাগেরহাটে স্বয়ক্রীয় “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিনের প্রদর্শনী

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৮১জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটে কৃষি ক্ষেত্রে প্রযুক্তি সম্প্রসারণের লক্ষে “রাইস ট্রান্সপ্লান্টেশন” (স্বয়ংক্রীয় ধান লাগানোর যন্ত্র) মেশিনের প্রদর্শনী করা হয়েছে। বুধবার (৩১ জানুয়ারী ) দুপুরে বাগেরহাট সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে যাত্রাপুর ইউনিয়নের খলসি অর্জুনতলা বাদোখালী মাঠে এই আয়োজন করা হয়।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন “রাইস ট্রান্সপ্লান্টেশন’ প্রদর্শনী কর্মসুচির উদ্বোধন করেন । এসময়, বাগেরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপ-পরিচালক শংকর কুমার মজুমদার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তন্ময় দত্ত, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  রিজিয়া বেগম, যাত্রাপুর ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান বেগ এমদাদুল হক বাচ্চু, কৃষি সহকারী কর্মকর্তাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মেশিনে ধান রোপন দেখতে স্থানীয় অর্ধশতাধিক নারীপুরুষ উপস্থিত হয়।  পরে “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিন দিয়ে স্থানীয় এক কৃষকের জমি রোপন করে দেওয়া হয়।

উপ-পরিচালক শংকর কুমার মজুমদার বলেন, কৃষিতে প্রযুক্তি ব্যবহার বাড়াতে পারলে, সময় ও ব্যয় দুটোই কমবে। পাশাপাশি উৎপাদনও বৃদ্ধি পাবে। ৫২ শতাংশ জমিতে ধান রোপন একজন কৃষকের অন্তত ৬ জন শ্রমিক লাগে। যাতে ব্যয় হয় তিন হাজার টাকা। কিন্তু এই একই পরিমান জমি “রাইস ট্রান্সপ্লান্টেশন” মেশিনের মাধ্যমে লাগাতে ১ হাজার থেকে ১২‘শ টাকা লাগতে পারে। সেই সাথে সময় লাগবে দুই ঘন্টার কম। এসব কারণে কৃষিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা খুবই জরুরী।


আরও খবর



মেহেরপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সুবর্ণ জয়ন্তী পালিত

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

মেহেরপুর প্রতিনিধিঃআলোচনা সভা, কেক কাটা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেহেরপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সুবর্ণ জয়ন্তী পালিত হয়েছে।

সোমবার (গতরাতে) রাতে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. শামীম হাসান কেক কেটে বাংলাদেশের শিল্পকলা একাডেমীর সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের সূচনা করেন। এ সময় সেখানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমী সাধারণ সম্পাদক সাইদুর রহমান।

পরে শিল্পকলা একাডেমি শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমীর সহ-সভাপতি নুরুল আহমেদ, শাশ্বত নিপ্পন চক্রবর্তী সহ জেলা শিল্পকলা একাডেমীর সদস্যরা এ সময় সেখানে উপস্থিত ছিলেন।


আরও খবর



সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় সাংবাদিক মোল্লা মোঃ রানাকে সম্মাননা ক্রেস্ট প্রদান

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৬জন দেখেছেন

Image
এমরান আলী রানা সিংড়া (নাটোর) প্রতিনিধি:সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায়   সিংড়া প্রেসক্লাবের সভাপতি ও চয়েন বার্তার সম্পাদক সমাজ কর্মী  মোল্লা মো. এমরান আলী রানাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে।

নাটোরের সিংড়ায় অমর একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে দুই দিন ব্যাপী বই মেলা ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে এ ক্রেস্ট প্রদান করেন হাতিয়ান্দহ ইউনিয়ন গণগ্রন্থাগার।

শনিবার (১৭ ফেব্রুয়ারী) সন্ধায় হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠ চত্বরে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত বই মেলার সমাপনী দিনে এ সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) সকালে দুই দিন ব্যাপী এ বই মেলার শুভ উদ্বোধন করেন অত্র এলাকার কৃতিসন্তান বাংলাদেশ পুলিশের ডিআইজি (স্পেশাল ব্রাঞ্চ) প্রকৌশলী এ জেড এম নাফিউল ইসলাম।

মেলায় ১০ থেকে ১২ টি বইয়ের স্টল অংশগ্রহন করেন। সমাপনী দিনে সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মোঃ এমরান আলী রানা ও নাটোর জেলা সমকাল প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলুকে সম্মাননা প্রদানসহ সাহিত্য ও সংস্কৃতিতে গুণীজন ব্যক্তিদের সম্মাননা পুরস্কার বিতরণ করা হয়।

এসময় কবিতা আবৃত্তি, চিত্রাংকন, নৃত্য ও বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন ক্যাটাগরিতে অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা। হাতিয়ান্দহ ইউনিয়ন গণগ্রন্থাগারের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আব্দুল মতিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন হাতিয়ান্দহ ইউপি চেয়ারম্যান মোস্তাকুর রহমান চঞ্চল, লালোর ইউপি চেয়ারম্যান একরামুল হক শুভ, দিঘাপতিয়া ইউপি চেয়ারম্যান কাজী শরিফুল ইসলাম বিদ্যুৎ, নাটোর ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মোঃ আলতাফ হোসেন, হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ প্রবীর সাহা, সিংড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৌরভ সোহরাব, কবি মাহবুব মান্নান, আবুল হোসেন, কবি জয়নাল আবেদিনসহ গণমাধ্যম কর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

অনুষ্ঠানে লালোর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সম্প্রতি সড়ক দুর্ঘটনায় বাবা হারানো প্রাপ্তি চাকীর হাতে আবু রুশত ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি সেলাই মেশিন তুলে দেন অতিথিরা।

আরও খবর



মেহেরপুরে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরে পেশাগত দায়িত্ব পালনকালে চ্যানেল ২৪ স্টাফ রিপোর্টার রাশেদুজ্জামান ও জবাদিহি পত্রিকার সাংবাদিক সিরাজুদ্দোজা পাভেলের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। আজ বুধবার দুপুরে মেহেরপুর প্রেস ক্লাবের সামনের সড়কে আয়োজিত এ মানববন্ধনে জেলায় কর্মরত সাংবাদিক ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা অংশ গ্রহণ করে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করেন।

মানববন্ধনে মেহেরপুর প্রেস ক্লাব আহবায়ক মহসিন আলী আঙ্গুরের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেস ক্লাব সভাপতি ফজলুল হক মন্টু, সাধারণ সম্পাদক মাজেদুল হক মানিক, সাংবাদিক তুহিন অরন্য, রফিকুল আলম, ফারুক হোসেন, গাংনী প্রেস ক্লাব সভাপতি তোহিদ-উদ-দৌলা রেজা, মুজিবনগর প্রেস ক্লাব সভাপতি মুন্সি উমর ফারুক প্রিন্স, জাগো মেহেরপুর মূখপাত্র সোয়েব রহমান, মৃত্তিকা গ্রুপ থিয়েটরের সভাপতি মানিক হোসেন, উই আর ফর পিপল সভাপতি খন্দকার মইজ ও মানবাধিকার কর্মী দিলারা ইসলামসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মেহেরপুর প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক বেন ইয়ামিন মুক্ত।

বক্তারা বলেন, পেশাগত দায়িত্বপালনকালে সাংবাদিকদের উপর যে বর্বরোচিত হামলা চালানো হয়েছে তা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বড় বাধা। সমাজের মধ্যে ঘাপটি মেরে থাকা এসব দুর্বৃত্তদের দমন করা না গেলে একটি সুন্দর সমাজ গঠন সম্ভব নয়। হামলার সাথে জড়িতের দৃষ্টান্তমূলক সাজা নিশ্চিত করার দাবি জানান মানববন্ধনে অংশগ্রহণকারীরা।

প্রসঙ্গত, গেল ১২ ফেব্রুয়ারী মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে সড়ক দুর্ঘটনায় এক মোটর সাইকেল চালক নিহত হয়। এ ঘটনার জের ধরে কিছু উচ্ছৃংখল মানুষ মউক নামের একটি এনজিও অফিসে হামলা চালায়। ঘটনাস্থলে দুর্ঘটনার ভিডিও ফুটেজ ধারণ করার সময় উচ্ছৃংশল কিছু মানুষ সাংবাদিক রাশেদুজ্জামানের উপর বর্বরোচিত হামলা চালায়। তাকে বাঁচাতে ছুটে গেলে তাদের হামলার শিকার হন সাংবাদিক পাভেল। পরে পুলিশ ও সাংবাদিকরা তাদের দুজনকে উদ্ধার করে হাসপাতালে নেয়। ঘটনার দিন রাশেদুজ্জামান বাদি হয়ে সাত জনের নাম উল্লেখ করে মেহেরপুর সদর থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনাস্থল থেকে আবু লায়েছ নামের এক আসামি এবং গেল রাতে ১নং আসামি আকাশকে গ্রেফতার করে পুলিশ।


আরও খবর



প্রধানমন্ত্রীর নির্দেশ ৪ পণ্যে শুল্ক কমাতে

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনবিআরকে নির্দেশ দিয়েছেন,রমজানকে সামনে রেখে চাল, চিনি, ভোজ্য তেল, খেজুরের উপর থেকে শুল্ক হার হ্রাস করতে,।

সোমবার (২৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে শেখ হাসিনা এ নির্দেশ দেন। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

শুল্ক কতটুকু কমানো হবে, সেটি এখন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিদ্ধান্ত নেবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


আরও খবর