Logo
আজঃ রবিবার ১৪ জুলাই ২০২৪
শিরোনাম
মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? কর্মীদের দক্ষ করে বিদেশে পাঠাতে হবে : প্রতিমন্ত্রী বাংলাদেশকে কত বিলিয়ন অনুদান-ঋণ দেবে চীন, জানালেন প্রধানমন্ত্রী নাসিরনগরে খুনের মামলার বাদীর এখন দিন কাটছে আতংকে মধুপুরে ক্লিনিং স্যাটারডে কার্যক্রম অনুষ্ঠিত এবার কোটা আন্দোলনের পক্ষে কথা বললেন আয়মান সাদিক ভারতে পাচার হওয়া ৫ বাংলাদেশি সাজাভোগ শেষে দেশে ফিরেছে শিক্ষার্থীরাই হবে আগামী বাংলাদেশের কর্ণধার: ধর্মমন্ত্রী দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী: প্রধানমন্ত্রী বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন

আজ কবি ভেলজান পাভেলস্কির ২১ তম মৃত্যুবার্ষিকী

প্রকাশিত:সোমবার ৩০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ৫৬১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্কজ: ইলিয়াস সাগার ইন্টারন্যাশনাল একাডেমি ও ওয়ার্ল্ড পোয়েটস ফেডারেশনের কো-ফাউন্ডার ও সেক্রেটারী জেনারেল কবি বিলজানা চেলিক এর পিতা মেসিডোনিয়ার বিশিষ্ট ব্যবসায়ী কবি ভেলজান পাভলেস্কির ২১তম মৃত্যুবার্ষিকী। কবি ভেলজান পাভলেস্কির ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নর্থ মেসিডোনিয়ার রাজধানী স্কোপিয়েতে কবির নিজস্ব বাসভবনে কবির বিদেহী আত্মার শান্তি কামনা করে এক প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কবি ভেলজান পাভলেস্কি ১৯৪৪ সালের ১৩ এপ্রিল নর্থ মেসিডোনিয়ার গ্যারি গ্রামে একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন এবং ২০০২ সালের ২৯ জানুয়ারী ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি সর্বদা মানুষের কল্যাণে কাজ করে গেছেন।

ইলিয়াস সাগার ইন্টারন্যাশনাল একাডেমি ও ওয়ার্ল্ড পোয়েটস ফেডারেশনের প্রেসিডেন্ট কবি, সাংবাদিক ও কলামিস্ট ইলিয়াস সাগর খবর প্রতিদিন কে বলেন- "কবি ভেলজান পাভলেস্কি ছিলেন একজন অসাধারণ কাব্যস্বত্তার অধিকারী একজন কবি। তার অপ্রকাশিত কবিতাগুলো আমরা প্রকাশের উদ্যোগ গ্রহণ করবো।"


আরও খবর



উচ্চ-সক্ষমতা সম্পন্ন ব্যাটারির ফোন আনলো ওয়ানপ্লাস বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:সর্বাধুনিক স্মার্টফোন মডেলের মাধ্যমে ব্যবহারকারীর ফ্ল্যাগশিপ ফোন ব্যবহারের অভিজ্ঞতা আরও অনবদ্য ও সমৃদ্ধ করতে উদ্ভাবনের নতুন দিগন্ত উন্মোচন করেছে ওয়ানপ্লাস; নিয়ে এসেছে - ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি। ২৪ জুন বাংলাদেশের বাজারে ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়। দুর্দান্ত সব ফিচারে ঠাসা এই স্মার্টফোনটি ব্যবহারকারীর জন্য সাশ্রয়ী মূল্যে অনন্য পারফরমেন্স নিশ্চিত করবে। পাশাপাশি, প্রি-অর্ডার উপলক্ষে আকর্ষণীয় সব সুযোগ ও উপহারের অফার তো থাকছেই। পণ্যটির ক্ষেত্রে সেরা মান ও সর্বোচ্চ আস্থা নিশ্চিতে বাংলাদেশ সরকারের সবরকম টেস্টে উত্তীর্ণ হয়েছে স্থানীয়ভাবে উৎপাদিত এই ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজিতে ব্যবহার করা হয়েছে ৫,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের উচ্চ-সক্ষমতা সম্পন্ন ব্যাটারি; ফলে, একবার ফুলচার্জ করে ২ দিন পর্যন্ত ডিভাইসটি স্বাভাবিকভাবে ব্যবহার করা যাবে। ডিভাইসটিতে ৮০ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং ব্যবহার করা হয়েছে; ফলে, মাত্র ৫২ মিনিটেই ফোনটি ১ শতাংশ থেকে শতভাগ চার্জ করা যাবে। ফোনটিতে রয়েছে ৬.৬৭ ইঞ্চির ১২০ হার্জ অ্যামোলেড ডিসপ্লে, যার ব্রাইটনেস ২,১০০ নিট পর্যন্ত বাড়ানো সম্ভব। ডিভাইসটি ব্যবহারে সমৃদ্ধ অভিজ্ঞতা নিশ্চিত করতে আগের প্রজন্মের এলসিডি প্রযুক্তির তুলনায় এর ইল্যুমিনেশন, কালার ইউনিফর্মিটি, ভিউয়িং অ্যাংগেল ও লাইফস্প্যান ব্যাপকমাত্রায় উন্নত করা হয়েছে।

ডিভাইসটিতে ওআইএস (অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন) সহ ৫০ মেগাপিক্সেল লিটিয়া ৬০০ মেইন ক্যামেরা সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ-অ্যাসিস্ট ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। জীবনের সেরা মুহূর্তগুলোকে আরও বেশি স্মরণীয় করে রাখতে, উদ্ভাবনে ভরপুর এই স্মার্টফোনটি ফটোগ্রাফিপ্রেমী মানুষদের জন্য ছবি তোলার ক্ষেত্রে অনন্য অভিজ্ঞতা নিশ্চিত করবে। এতে রয়েছে ওয়ানপ্লাস’র মালিকানাধীন ট্রিনিটি ইঞ্জিন-চালিত স্ন্যাপড্রাগন ৬৯৫ ফাইভজি মোবাইল প্ল্যাটফর্ম; যা ডিভাইসটির নিরবচ্ছিন্ন পারফরমেন্স, দ্রুততম ফাইল শেয়ারিং, অনবদ্য গেমিং ও ২.০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) পর্যন্ত দ্রুতগতি-সম্পন্ন ডাউনলোড স্পিড নিশ্চিত করার মাধ্যমে সমৃদ্ধ কানেক্টিভিটির নিশ্চয়তা দিবে। ফ্ল্যাগশিপ স্মার্টফোনের মতোই ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি’র দীর্ঘস্থায়ী ও দুর্দান্ত অভিজ্ঞতা ব্যবহারকারীর সকল প্রত্যাশাকে ছাপিয়ে যাবে।

স্মার্টফোনপ্রেমী ও ওয়ানপ্লাস ফ্যানরা এখন ডিভাইসটি প্রি-অর্ডার করার মাধ্যমে অনন্য ফিচার ও দারুণ সব সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। ক্রেতারা সারা দেশে ওয়ানপ্লাস’র সকল রিটেইল স্টোর ও অফলাইন চ্যানেল এবং দারাজ, পিকাবু, ডলবিয়ার ও গ্যাজেট অ্যান্ড গিয়ার থেকে খুব সহজেই এই প্রি-অর্ডার করতে পারবেন। প্রি-অর্ডারের সকল ক্রেতা ওয়ানপ্লাস’র আকর্ষণীয় গিফট বক্স পাবেন। তবে, অফলাইন স্টোর থেকে প্রি-অর্ডার করা ক্রেতাদের জন্য র‍্যাফেল ড্র-তে অংশ নিয়ে আরেকটি ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি অথবা ওয়ানপ্লাস বুলেটস ওয়্যারলেস জেড২ জিতে নেয়ার সুবর্ণ সুযোগ রয়েছে।

ডিভাইসটি মেগা ব্লু ও সুপার সিলভার, এই দুইটি রঙে পাওয়া যাবে। ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি রমের ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ফাইভজি স্মার্টফোনটির দাম শুরু হবে মাত্র ২৭,৯৯৯ টাকা থেকে। ডিভাইসটির প্রি-অর্ডার শুরু হবে আগামী ২৫ জুন, চলবে ০৬ জুলাই পর্যন্ত।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.oneplus.com/bd


আরও খবর



শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মন্ত্রী, সচিব ও কর্মকর্তারা সৎ থাকলে দুর্নীতি হওয়ার কোনো সুযোগ থাকবে না। দুর্নীতি এখন বেপরোয়া গতিতে বিস্তার লাভ করছে। কিন্তু ধরা পড়ে অনেক পরে, বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ।

রোববার (৭ জুলাই) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, দুর্নীতির জন্য যে মূল্য দিতে হয়, সেটা আমাদের জন্য সত্যিই দুঃখজনক ও দুর্ভাগ্যজনক। দেশের অর্থনৈতিক সম্পদ মাথায় রেখে সমস্ত প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা নিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, কোনো অবস্থাতেই শ্রীলংকার দৃষ্টান্তের পুনরাবৃত্তি কিংবা শ্রীলংকার ভুলের পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে সতর্ক থাকতে হবে। ভালো কাজের যেমন পুরস্কার, সেভাবে খারাপ কাজের জন্য নিন্দা ও শাস্তির ব্যবস্থা থাকা দরকার।

কোটা নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন আর পেনশন স্কিম নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সময়মতো সমাধান হয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। শিক্ষার্থীরা যে ইস্যুতে আন্দোলন করছে এটাতো সরকারের সিদ্ধান্ত না, আদালত রায় দিয়েছে। এটা আদালতের এখতিয়ার।

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সম্পদের হিসাব দিতে পারে, এটা দেওয়া উচিত। এখানে আপত্তি কোথায়? আমি যদি সৎভাবে কাজ করি দিতে আপত্তি কী।


আরও খবর



তিয়েনআনমেন স্কয়ারে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেইজিংয়ের ঐতিহ্যবাহী তিয়েনআনমেন স্কয়ারে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। মঙ্গলবার (৯ জুলাই) তিনি এ শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এদিন প্রধানমন্ত্রী তিয়েনআনমেন স্কয়ারে শ্রদ্ধা জানানো ছাড়াও বেইজিংয়ের গ্রেট হল অব দা পিপলের চায়নিজ পিপলস পলিটিকাল কনসাল্টেটিভ কনফারেন্সের (সিপিপিসিসি) ১৪তম জাতীয় কমিটির চেয়ারম্যান ওয়াং হুনিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। এছাড়া এদিন তিনি বেইজিংয়ে ‘বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য, ব্যবসা এবং বিনিয়োগের সুযোগ’-শীর্ষক এক শীর্ষ সম্মেলনে বক্তৃতা করেন।

চারদিনের সফরে সোমবার বেইজিং যান প্রধানমন্ত্রী। বেজিংয়ে সরকারপ্রধানের মূল কর্মসূচি হবে বুধবার (১০ জুলাই)। এদিন প্রধানমন্ত্রী চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। পরে দুই প্রধানমন্ত্রী দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর দুই দেশের সরকার প্রধানের উপস্থিতিতে প্রায় ২০টির মতো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়া হবে।

একইদিন বিকেলে প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এছাড়া সরকারপ্রধান বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ গ্রন্থটির চীনা ভাষায় অনুবাদের মোড়ক উন্মোচন কর‌বেন।

আগামী ১১ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মধুপুরে বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুরে যাত্রীদের কাছ থেকে বিআরটিএ কর্তৃক নির্ধারিত গাড়ি ভাড়ার অতিরিক্ত ভাড়া  আদায় করায় ঢাকাগামী দুটি বিনিময়  পরিবহনকে  ৪ হাজার  টাকা  জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার  বিকেলে  মধুপুর পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ জরিমানা করা হয়।ভ্রাম্যমাণ আদালত  পরিচালনা করেন মধুপুর উপজেলার সহকারী কমিশনার( ভূমি) রিফাত আনজুম পিয়া।

এসময়  মধুপুর থানার  এস আই ফখরুলের নেতৃত্বে মধুপুর থানার একদল চৌকস পুলিশ অফিসার ও পুলিশ সদস্য গন উপস্থিত থেকে সহযোগিতা করেন।উপজেলার সহকারী কমিশনার( ভূমি) রিফাত আনজুম পিয়া জানান, মধুপুর পৌরসভার বাসস্ট্যান্ডে  ইদুল  আযহা পরবর্তী অতিরিক্ত  গাড়ীর ভাড়া আদায় করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়েছে।’ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ঈদুল আজহার ছুটি শেষে কর্মস্থলগামী যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছিল বিভিন্ন যাত্রীবাহী পরিবহন।

গোপন সংবাদের ভিত্তিতে এমন অভিযোগ পেয়ে  উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রিফাত আনজুম পিয়া মধুপুর বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি জানান, অভিযানের সময় ঢাকাগামী বিনিময়  পরিবহনের লোকজন অতিরিক্ত ভাড়া আদায় করেছে বলে প্রমাণিত হওয়ায় দুইটি বিনিময় পরিবহনের সুপারভাইজারকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর পাশাপাশি বাসের সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নানার বাড়ি ফেরা হলনা শিশু তাহমিদের! ট্রাকের চাপায় পিষ্ট হয়ে গেল প্রাণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image
মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃনানার কবর জিয়ারত শেষে মায়ের সাথে নানার বাড়ি ফেরা হলনা নাতি তাহমিদ সরকারের। দিনাজপুর জেলার বিরামপুর পৌর শহরে নানার বাড়িতে আসা তাহমিদ সরকার (৮) নামে এক শিশু কুকুরের তাড়া খেয়ে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ নিহত হয়েছে।

নিহয় শিশু তাহমিদ সরকার (৮) বিরামপুর উপজেলার পার্শ্ববর্তী ফুলবাড়ি উপজেলার লক্ষীপুর মধুপুর গ্রামের শামীম সরকারের ছেলে।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে সকাল ৭ টার দিকে বিরামপুর কলেজ বাজার পেট্রোল পাম্প সংলগ্ন দক্ষিণ পার্শ্বে মহাসড়কের উপর মায়ের চোখের সামনে এ মর্মান্তিক দূর্ঘটনা ঘটে।

জানা যায়, বিরামপুর পৌর এলাকার চাঁদপুর (মাহালী) পাড়ার আফাজ উদ্দিন বার্ধক্যজনিত কারণে গত ৫দিন আগে মৃত্যু বরণ করেন। সেখানে আফাজ উদ্দিনের মেয়ে আজিজা বেগম স্বামীর বাড়ি থেকে তাঁর দুই শিশু সন্তানকে নিয়ে পিতার সৎকার অনুষ্ঠানে আসেন। বৃহস্পতিবার (২৭ জুন) সকালে মেয়ে আজিজা বেগম তাঁর শিশু পুত্র তাহমিদ সরকারকে (৮) কে সাথে নিয়ে বাবার কবর জিয়ারত শেষে বাবার বাড়ি ফেরার পথে পেট্রোল পাম্প সংলগ্ন দক্ষিণ পার্শ্বে শিশু তাহমিদকে কয়েকটি কুকুর তাড়া করে। কুকুরের তাড়া খেয়ে তাহমিদ দৌড়ে পালাতে গিয়ে মহাসড়কের উপর পণ্যবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যায়। চোখের সামনে ছেলের মর্মান্তিক মৃত্যুতে মা আজিজা বেগম বাকরুদ্ধ হয়ে পড়েন। 

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, ঘাতক ট্রাকটি আটক করা হয়েছে। শিশুর লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে এবং এব্যাপারে মামলার প্রস্তুতি চলছে।

আরও খবর