Logo
আজঃ Tuesday ২৪ May ২০২২
শিরোনাম

আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে চায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত:Saturday ০২ April 2০২2 | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ২২০জন দেখেছেন
Image

খবর প্রতিদিন ডেস্কঃ

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের গতিপ্রকৃতি কেমন হবে তা পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র।সম্প্রতি আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) আয়োজিত 'ফিফটি ইয়ারস অফ ইউএস-বাংলাদেশ রিলেশনস: ক্রিটিক্যাল রিফ্লেকশনস এন্ড ওয়েস ফরোয়ার্ড' শীর্ষক এক ওয়েবিনারে এমন বক্তব্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং এআইবিএস এর প্রেসিডেন্ট আলী রীয়াজ ওয়েবিনারটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন।


গত ৩১ শে মার্চ বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হওয়া ওয়েবিনারটিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (আমেরিকা) সৈয়দ শাহ সাদ আন্দালিব, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক ডেপুটি চিফ অফ মিশন জন ড্যানিলোভিচ, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর গ্লোবাল স্টাডিজ ও গভর্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ হুসাইন এবং যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংক উইলসন সেন্টারের এশিয়া প্রোগ্রামের উপ পরিচালক মাইকেল কুগেলম্যান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ওয়েবিনারটি রেজিস্ট্রেশন সাপেক্ষে সকলের জন্য উন্মুক্ত ছিল এবং আলোচকরা দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।


নিজের ব্যক্তিগত মতামত প্রকাশ করে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক ডেপুটি চিফ অফ মিশন জন ড্যানিলোভিচ বলেন, যুক্তরাষ্ট্রে কোন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলে বাংলাদেশের অনেক মানুষ মনে করেন যুক্তরাষ্ট্র বাংলাদেশের দিকে নজর দেবে। কিন্তু বিষয়টি সেরকম নয়। সারা বিশ্বে যুক্তরাষ্ট্রের অনেক অগ্রাধিকারের জায়গা রয়েছে। যুক্তরাষ্ট্রের অনেক উচ্চপদস্থ কর্মকর্তার সাথে বাংলাদেশ সরকারের শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের দেখা না করার প্রসঙ্গ টেনে তিনি বলেন, এই সরকার যতদিন আছে ততদিন বিষয়টি এমনই থাকবে বলে মনে হয়।


র‍্যাবের উপর যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা আগামী নির্বাচনে প্রভাব ফেলবে কিনা দর্শকের এমন প্রশ্নের জবাবে মাইকেল কুগেলম্যান বলেন, আমি মনে করি, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পর উদ্ভূত পরিস্থিতিতে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে যুক্তরাষ্ট্রের নিজস্ব মনোযোগ থাকা উচিত বলেও মনে করেন এশিয়া বিষয়ক এই বিশেষজ্ঞ।


সৈয়দ শাহ সাদ আন্দালিব এবং ড. ইমতিয়াজ হুসাইন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে বিগত ৫০ বছরের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। আলোচনায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ, রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সহায়তা,বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন চ্যালেঞ্জ, এ অঞ্চলে চীনের প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য ভূমিকা সহ নানা বিষয় উঠে আসে। যুক্তরাষ্ট্রের অনুদানকৃত করোনার টিকার সবচেয়ে বড় গ্রহীতা যে বাংলাদেশ এবং সেটি যে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য দিক তা নিয়েও আলোচনা হয়। বক্তারা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কোন্নয়নে 'পিপল-টু-পিপল কনট্যাক্ট' বা দু'দেশের মানুষের মধ্যে সরাসরি সম্পর্কের উপর গুরুত্বারোপ করেন।


আরও খবর



চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা

প্রকাশিত:Tuesday ২৬ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৭৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

করোনার কারণে দুই বছর হয়নি শতবছরের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা। এবার স্বল্প সময়ের প্রস্তুতিতে আয়োজিত হচ্ছে এ মেলা। যেখান থেকে বৃহত্তর চট্টগ্রামের মানুষ এক বছরের গৃহস্থালি টুকিটাকি সংগ্রহ করেন। বলা হয়ে থাকে সুঁই থেকে ফুলশয্যার খাটও মেলে জব্বারের বলীখেলায়।  



জীবন বলী চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে জব্বারের বলীখেলা। খেলাকে ঘিরে আগের দিন ও পরের দিন বৈশাখী মেলা।তিন দিনের এ মেলার শেষ দিন মঙ্গলবার (২৬ এপ্রিল)। দূরদূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা কম লাভে, কেনা দামেই ছেড়ে দিচ্ছেন পণ্যসামগ্রী। এ সুযোগে কিনে নিচ্ছেন ক্রেতারা।


সরেজমিন দেখা গেছে, মাটির তৈরি ছোট-বড় ব্যাংক, ফুলদানি, কাপ-পিরিচ, জগ-গ্লাস, ধর্মীয় নানা স্মারক বিক্রি হচ্ছে বেশি। হাতপাখা, মুড়ি-মুড়কি, বাঁশি, শিশুদের খেলনা, টমটম গাড়ি, নারীদের ইমিটেশনের গহনা, শীতলপাটি, ফুল ও ফলের চারা, বাঁশের শলার তৈরি মাছ ধরার চাই (ফাঁদ), ডালা, কুলা, দা-বঁটি, প্লাস্টিকের ফুলসহ বাহারি সব জিনিস কিনতে আসছেন মানুষ।      




আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক এম জামাল হোসাইন বলেন, মঙ্গলবার (২৬ এপ্রিল) দিনগত রাত ১২টায় জব্বারের বলীখেলাকে ঘিরে তিন দিনের বৈশাখী মেলা শেষ হবে। ভোরের মধ্যে সড়কের আশপাশ থেকে সব দোকানপাট উঠে যাবে।   


ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা ও মেলাকে ঘিরে বলীখেলা কমিটি, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।  



আরও খবর



মহাখালী বাস টার্মিনালে ঈদে বাড়ি ফেরা মানুষের ভিড়

প্রকাশিত:Friday ২৯ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১২৮জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর আসন্ন। কয়েকদিন পরে পালিত হবে মুসলিম ধর্মাবলম্বীদের ঈদুল ফিতর।ঈদ পালনে স্বজনদের সঙ্গে মিলিত হতে বাড়ি ফিরছেন অনেকেই। মহাখালী বাস টার্মিনালে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়ছে মানুষের।


 ঈদযাত্রায় জনস্রোতের সুযোগ নিচ্ছে কিছু পরিবহন। আবার কিছু পরিবহনে ভাড়া অপরিবর্তিত আছে।


শুক্রবার (২৯ এপ্রিল) দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর মহাখালী বাস টার্মিনাল ঘুরে এমন চিত্র দেখা গেছে।আজ শুক্রবার ২৭ রমজান শেষ হচ্ছে। 


দুই-তিন দিন পরে ঈদ। বাড়ি ফেরা মানুষের চাপ বাড়ছে। ২৮-২৯ রোজায় যাত্রীদের ভিড় আরো বাড়বে।



মহাখালী বাস টার্মিনাল থেকে সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, গাইবান্ধা, ময়মনসিংহ জামালপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ রুটের বাস চলাচল করছে।  


আরও খবর



শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে প্রস্তুত নতুন ফেরিঘাট

প্রকাশিত:Monday ২৫ April ২০২২ | হালনাগাদ:Monday ২৩ May ২০২২ | ১৩৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

দক্ষিন বঙ্গের সড়ক পথে যোগাযোগ ব্যাবস্থায় শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে ফেরি চলাচল নির্বিঘ্ন রাখতে শরীয়তপুরের মাঝিকান্দিতে নতুন ফেরিঘাট স্থাপনের কাজ শেষ হয়েছে। সোমবার (২৫ এপ্রিল) বিকেলে ঘাটে যুক্ত করা হয়েছে পন্টুন। মঙ্গলবার সকাল থেকে নতুন ঘাটটিতে ফেরি নোঙর ও যানবাহন ওঠানামা করতে পারবে।


বিআইডব্লিটিএ শিমুলিয়া নদী বন্দরের নৌসংরক্ষণ ও পরিচালন বিভাগের সহকারী পরিচালক ওবায়দুল করিম খান বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, মাঝিকান্দিতে নতুন ঘাটটির কাজ শুরু হয় ১৯ এপ্রিল। ছয়দিনের মাথায় কাজ শেষ হলো। ঘাট স্থাপনে আরও দুইদিন সময় ছিল। নতুন ঘাটটির ফলে এখন মাঝিকান্দিঘাটে একসঙ্গে তিনটি ফেরি নোঙর ও যাত্রী-যানবাহন ওঠানামা করতে পারবে। আগে ঘাটটিতে দুটি ফেরি নোঙরের সুযোগ ছিল। মাঝেমধ্যেই আবার একটি নোঙর করলে আরেকটি নোঙরের করার জন্য অপেক্ষা করতে হতো। এতে যানবাহনকে বেশি সময় ঘাটে অপেক্ষা করতে হতো।


ওবায়দুল করিম খান বলেন, আসন্ন ঈদে যানবাহনের সংখ্যা বাড়বে। তাই নতুন ঘাট স্থাপন করা হয়েছে। নতুন ঘাটটিতে মিডিয়াম, কে-টাইপ ও ডাম্প ফেরি নোঙর করতে পারবে। ফলে ফেলি চলাচলে আরও গতি আসবে। ঘাটে যানবাহন নিয়ে যাত্রীদের বেশি সময় অপেক্ষা করতে হবে না।



আরও খবর



টাঙ্গাইলে জমিজমা বিরোধকে কেন্দ্র করে ভাইয়ের হাতে ভাই খুন

প্রকাশিত:Monday ০৯ May ২০২২ | হালনাগাদ:Sunday ২২ May 20২২ | ৮১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

টাঙ্গাইলের নাগরপুরে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে সৎ ভাই সুমন মিয়াকে (২৫) হত্যা করেছেন আতোয়ার মিয়া (৫৫) নামে এক ব্যক্তি।


সোমবার (৯ মে) নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের ডাকাতিপাড়ায় এ ঘটনা ঘটে।


নিহত সুমন ও অভিযুক্ত আতোয়ার ওই গ্রামের কলিম উদ্দিনের সন্তান।  


নাগরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ ঘটনার বিষয়টি নিশ্চিত করে জানান, জমি নিয়ে বিরোধের জের ধরে সকালে ছোট ভাই সুমনকে ফলা দিয়ে আঘাত করেন বড় ভাই আতোয়ার মিয়া।


এতে গুরুতর আহত হন সুমন। এ অবস্থায় তাকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।


আরও খবর



ঢাকা চট্রগ্রাম মহাসড়ক মাতুয়াইলে নতুন ইউলুপ চালু

প্রকাশিত:Wednesday ২৭ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ১৩৭জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

ট্রাফিক-ডেমরা জোনের অধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাতুয়াইল মেডিকেলে সড়ক ও মহাসড়ক বিভাগের ব্যবস্থাপনায়  নতুন ইউলুপ চালু হয়েছে।বুধবার ২৭ শে এপ্রিল থেকে  নতুন ইউলুপ চালু হওয়ায় যাজটের দুর্ভোগ লাঘব হওয়ার আশা করছে ট্রাফিক-ডেমরা জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) ইমরান হোসেন মোল্লা।


তিনি বলেন,ট্রাফিক-ডেমরা জোনের মাতুয়াইলে নতুন ইউলুপ চালুর কারনে কমবে সড়ক দুর্ঘটনা ও জনভোগান্তি"।ইউলুপ চালুর পাশাপাশি, মাতুয়াইল মেডিকেলের সামনে আগের অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ ক্রসিংটি বন্ধ করা হয়েছে।



সড়ক দুর্ঘটনারোধে ও জনসাধারণের ও যানবাহনের ঝুঁকিপূর্ণ চলাচল হ্রাসে ইউলুপটি খুবই কার্যকরী হবে মর্মে ধারণা করা যায়।ইউলুপে ট্রাফিক-ডেমরা জোনের উদ্যোগে ট্রাফিক ব্যবস্থাপনার লক্ষ্যে ডেপ্লয়মেন্ট নিশ্চিত করা হয়েছে।


আরও খবর