Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম

আফগানিস্তানের শুভসূচনা রেকর্ড গড়া জয় দিয়ে

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩৪জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:আফগানিস্তানের লক্ষ্যটা উগান্ডার বিপক্ষে কেবল জয় না। রশিদ খানের দল চেয়েছিল রানরেটের ব্যবধানটাও এগিয়ে রাখতে। সেই লক্ষ্যে অনেকটাই সফল হয়েছে তারা। ১২৫ রানের বিশাল জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে দলটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যা চতুর্থ বৃহত্তম জয়। রহমানউল্লাহ গুরবাজ আর ইব্রাহিম জাদরানের ফিফটির পর ফজল হক ফারুকির ফাইফার নিশ্চিত করেছে আফগানদের বড় জয়।

মঙ্গলবার (৪ মে) গায়ানায় উগান্ডার বিপক্ষে ১২৫ রানে জয় পেয়েছে রশিদ খানের দল। টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৮৩ রানের বড় সংগ্রহ পায় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৫৮ রানেই গুটিয়ে যায় প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা দল উগান্ডা। আফগানিস্তানের হয়ে ৫ উইকেট নিয়েছেন ফজলহক ফারুকী। ম্যাচ সেরাও হয়েছেন বাঁহাতি এই পেসার।

১৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে উগান্ডা। ফজলহক ফারুকীর প্রথম ওভারেই দুই উইকেট হারায় তারা। এরপর দ্বিতীয় ওভারেও উইকেট হারায় উগান্ডা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। শেষ পর্যন্ত মাত্র ৫৮ রানে থামে উগান্ডার ইনিংস। উগান্ডার হয়ে মাত্র দুইজন ব্যাটসম্যান দুই অঙ্কের রান করতে পেরেছেন। তাতে ১২৫ রানে বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান।

আফগানদের হয়ে ফারুকী ৪ ওভার বোলিং করে ৯ রানে ৫ উইকেট নেন। এছাড়াও নবীন-উল-হক ২ ওভারে ৪ রানে দুইটি এবং অধিনায়ক রশিদ খান ৪ ওভারে ১২ রানে ২টি উইকেট পেয়েছেন। বাকি উইকেটটি পেয়েছেন মুজিব উর রহমান।

এর আগে দুই আফগান ওপেনার ইব্রাহিম জাদরান এবং রহমানুল্লাহ গুরবাজের ব্যাটিং তাণ্ডবে উগান্ডার বিপক্ষে বিশাল সংগ্রহ পায় রশিদ খানের দল। আফগানিস্তানের ওপেনিং জুটি থেকে আসে ১৫৪ রান। গুরবাজ ৪৫ বলে ৪ চার এবং সমান সংখ্যক ছক্কার মারে ৭৬ রানের ইনিংস খেলেন। অপরদিকে আরেক ওপেনার ইব্রাহিম জাদরান করেন ৪৬ বলে ৭০ রান। এই জুটি ভাঙার পরই রানের চাকা ধীরগতির হয়ে যায়। উগান্ডার নিয়ন্ত্রিত বোলিংয়ে দুই ওপেনার ছাড়া কোন ব্যাটসম্যান বাউন্ডারি হাঁকাতে পারেননি।

এদিকে মাত্র ৫৮ রানে অলআউট হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে লজ্জার রেকর্ডে নাম লিখিয়েছে উগান্ডা। বিশ্বকাপে চতুর্থ দলীয় সর্বনিম্ন রান এটি। বিশ্বকাপে সর্বনিম্ন দলীয় রানের রেকর্ডটি অবশ্য নেদারল্যান্ডসের দখলে। ২০১৪ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩৯ রানে অলআউট হয়েছিল ডাচরা।


আরও খবর



স্থগিত হওয়া ১৯ উপজেলায় চলছে ভোট

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৩৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ১৯টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে,ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত হওয়া ।

রোববার (৯ জুন) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। কোনো প্রকার বিরতি ছাড়াই বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

এদিকে নির্বাচন শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির জনসংযোগ বিভাগের পরিচালক মো. শরিফুল আলম জানান, এই ১৯টি উপজেলায় তৃতীয় ধাপে ২৯ মে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। ঘূর্ণিঝড় রিমালের কারণে নির্বাচনি এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় ওইসব নির্বাচন স্থগিত করেছিল কমিশন। ওই এলাকা নির্বাচন উপযোগী হওয়ায় ভোট নেওয়া হচ্ছে।

পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলায় ইভিএমে এবং বাকি ১৮ উপজেলায় ব্যালট পেপারে ভোট হচ্ছে।

ইসি জানিয়েছে, ১৯ উপজেলায় প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩০ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ১১৯, ভাইস চেয়ারম্যান পদে ১৩২ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭৯ জন রয়েছেন। এসব উপজেলায় কেন্দ্র রয়েছে ১ হাজার ১৮১টি ও ভোটার রয়েছেন ৩০ লাখ ৪৬ হাজার ৮৮ জন। ১৭৯টি কেন্দ্রে শনিবার ব্যালট পৌঁছেছে।

যেসব উপজেলায় ভোট হচ্ছে- খুলনার কয়রা, পাইকগাছা ও ডুমুরিয়া; বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জ ও মোংলা; বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া; পটুয়াখালীর পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ ও দুমকী; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার তজুমদ্দিন ও লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া; বরগুনার বামনা ও পাঠরঘাটা উপজেলা এবং নেত্রকোনার খালিয়াজুরী।


আরও খবর



কুমিল্লায় স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০২৪ অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় স্কুল শিক্ষার্থীদের আর্থিক অন্তর্ভুক্তিতে উৎসাহিতকরণ এবং তাদের মধ্যে সঞ্চয়ের মনোভাব গড়ে তোলার লক্ষে কুমিল্লায় অনুষ্ঠিত হয়ে গেছে স্কুল ব্যাংকিং কনফারেন্স। কুমিল্লার ঢুলীপাড়া ফানটাউন মিলনায়তনে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) এর সার্বিক তত্বাবধানে কুমিল্লার ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ৪৪টি ব্যাংকের কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী ওই কনফারেন্স অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক এর পরিচালক (চট্টগ্রাম অফিস) মোহাম্মদ বদিউজ্জামান দিদার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক (প্রধান কার্যালয়) এর অতিরিক্ত পরিচালক প্রজ্ঞা পারমিতা সাহা। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন কুমিল্লার সহকারি জেলা শিক্ষা অফিসার রিক্তা বড়ুয়া, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি কর্পোরেট হেড অফিসের হেড অব ট্রান্সজেকশান ব্যাংকিং মো: সেকান্দার ই আজম, এসইভিপি।

বক্তারা বলেন, সারা বাংলাদেশে প্রায় ৪৩ লাখ শিক্ষার্থী স্কুল ব্যাংকিং করেন। তাদের সঞ্চিত আমানত প্রায় দুই হাজার দুইশ কোটি টাকা। যেহেতু দেশের বড় একটি অংশ শিক্ষার্থী সুতরাং তাদেরকে অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে পারলে দেশের আর্থিক অগ্রগতি বাড়বে, দেশের উন্নয়ন হবে। পাশাপাশি শিক্ষার্থীরা সঞ্চয়ী মনোভাব নিয়ে বেড়ে উঠতে পারবে। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত শিক্ষার্থীদের স্কুল ব্যাগ ও উপহার সামগ্রী দেয়া হয়।


আরও খবর



সরাইলে ভূমিহীন পরিবার ভূমির দাবীতে মানববন্ধন

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

রুবেল মিয়া সরাইল:ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলায় ৪২টি ভূমিহীন পরিবার  ভূমির দাবীতে মানববন্ধন করেছেন। 

শনিবার ( ৮ জুন) বেলা ১২টার দিকে উপজেলার অরুয়াইল ইউনিয়নের অরুয়াইল ব্রিজের উওর পাশে সড়কে মোহন লাল মন্দিরের সামনে ৪২টি ভূমিহীন পরিবারের এ মানববন্ধন করেন। উক্ত মানববন্ধনে অংশ নেন  ভূমিহীন পরিবারের বিভিন্ন পেশার নারী- পুরুষ ও শিশুরা। 

শ্রী শ্রী মোহন লাল আখড়া মন্দিরের সভাপতি বেনী মাধব রায়ের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয় হিন্দু মহাজোট জেলার সভাপতি জয় শংকর চক্রবর্তী, সরাইল উপজেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি দেব দাস সিংহ রায়, সাধারণ সম্পাদক ঠাকুর ধন বিশ্বাস, গোপাল চন্দ্র ঘোষ, বীর মুক্তিযোদ্ধা পরশ ঘোষ, ক্ষীরুদ চন্দ্র ঘোষ, জনি আচার্য, শুভা সূত্রধর, সোনতী সূত্রধর প্রমুখ। 

এ সময় বক্তারা বলেন, আমাদের ভূমি নাই, বাড়ী ঘর নাই, ছেলে মেয়েদের নিয়ে অনেক কষ্টে জীবন যাপন করে আসছি। মাননীয় প্রধানমন্ত্রী কাছে আমাদের আবেদন ঘর চাই বাড়ি চাই, মাথা গোজার ঠাই চাই।

       -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



আজ বিকেলে শুরু হচ্ছে বাজেট অধিবেশন

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৩ জুন ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন বসছে। আগামী নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন হবে এ অধিবেশনেই। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ বাজেট উপস্থাপন করবেন। এটি চলতি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় এবং প্রথম বাজেট অধিবেশন।

বুধবার (৫ জুন) বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে। অধিবেশনে সভাপতিত্ব করবেন সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আগামীকাল বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

আজ অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

সংসদীয় কার্যক্রমের রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোনো সদস্যের মৃত্যুতে অধিবেশনের প্রথম দিনের বৈঠকে শোক প্রস্তাব গ্রহণ করার পরপরই মুলতবি করা হয়। ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার সম্প্রতি কলকাতায় গিয়ে খুন হন। তবে তার মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত না হওয়ায় আজকের বৈঠকে তার জন্য শোক প্রস্তাব নেওয়া হচ্ছে না।



আরও খবর



নওগাঁ জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সংবেদনশীল কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নওগাঁ জেলা প্রতিনিধি:নওগাঁ রেড ক্রিসেন্ট ইউনিটের সন্মেলন কক্ষে রবিবার সকাল ১০ টায় সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন (আরএফএল) বিভাগের কার্যক্রম মাঠ পর্যায়ে আরোও গতিশীল করা, প্রচার ও প্রসার ঘটানো এবং দুর্যোগ ও মাইগ্রোসন প্রবণ এলাকায় স্টেকহোল্ডারদের মাঝে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরীর জন্য নওগাঁ রেড ক্রিসেন্ট ইউনিটে অর্থ-দিবস কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সেইসাথে নওগাঁ কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে আরএফএল সেবা বিষয়ক সেশান পরিচালনা করেন এবং জেলা কারা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় ও বিদেশী বন্দিদের সাথে সাক্ষাৎ করেন নওগাঁ জেলা রেড ক্রিসেন্ট ইউনিট।

কর্মশালার সঞ্চালনা করেন, ইঞ্জি: নাজমুল হক ডেটা অ্যাডমিনিস্ট্রেটর আর এফ এল বিডিআরসিএস, ঢাকা।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এ্যাড এ.কে.এম ফজলে রাব্বি চেয়ারম্যান, জেলা পরিষদ ও রেড ক্রিসেন্ট সোসাইটি নওগাঁ ইউনিট।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সারোয়ার তানজিদ সম্রাট সাধারণ সম্পাদক রেড ক্রিসেন্ট সোসাইটি নওগাঁ ইউনিট ও প্যানেল মেয়র নওগাঁ পৌরসভা,  মো: জাহাঙ্গীর হোসেন শেখ, ডিপুটি জেলার। 

এ ছাড়াও আরো উপস্থিত ছিলেন,  নাজিম উদ্দিন তনু, মো: জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান,  সেলিম রেজা, ফায়সাল হোসেন, শফিউল আজম, জাহিদ ইসলাম জীম সহ জেলা যুব রেড ক্রিসেন্ট এর সদস্য বৃন্দ। 


আরও খবর