Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ

৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা দুপুরের মধ্যে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবহাওয়া অফিস দেশের ২ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার (৫ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালী এবং অঞ্চরের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।


আরও খবর



মাদক ও আটক বাণিজ্যর অভিযোগে গোদাগাড়ী থানার ছয় পুলিশ সদস্যকে ক্লোজড

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image

মুক্তার হোসেন,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃমাদকের সাথে জড়িত ও আটক বাণিজ্যর অভিযোগে রাজশাহীর গোদাগাড়ী মডেল থানার ছয় পুলিশ সদস্যকে ক্লোজড করা হয়েছে। সোমবার জেলা পুলিশ সুপারের নির্দেশে ৫জন দারগা ও একজন কনেস্টবলকে ক্লোজ করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়।ক্লোজড হওয়া পুলিশ সদস্যরা হচ্ছে,থানার উপ-পরিদর্শক(এসআই) আকরামুজ্জামান, উপ-পরিদর্শক(এসআই)সত্যব্রত,সহকারী উপ-পরিদর্শক(এএসআই)আব্দুল করিম. সহকারী উপ-পরিদর্শক(এএসআই)মঞ্জুরুল ইসলাম, সহকারী উপ-পরিদর্শক(এএসআই)রঞ্জু,ও কনেস্টবল মাহবুব।পুলিশের একটি সূত্র জানায়,রোববার বিকালে পুলিশ সাইফুর রহমান (পিপিএম)গোদাগাড়ী মডেল থানা পরিদর্শনে এসে ক্লোজড হওয়া পুলিশ সদস্যদের অপরাধ সম্পর্কে অবহিত হন। এরপর ফিরে গিয়ে ৬জন পুলিশ সদস্যকে প্রত্যাহারের নির্দেশ দেন।গোদাগাড়ী মডেল অফিসার ইনচার্জ(ওসি)আব্দুল মতিন বলেন,৬জন পুলিশ সদস্যকে রাতেই থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে। প্রত্যাহার হওয়া ৬জন পুলিশ সদস্য মাদক ব্যবসায়ীদের মাসোয়াহারা নিয়ে সহযোগিতা আটক করে মামলায় জড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে টাকা আদায় করার অভিযোগ আছে পুলিশ সুপারের কাছে বলে পুলিশ একটি সূত্র জানায়। রোববার সকালে দিকে চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার কোদালকাটি গ্রামের বাদেফুল ইমলামের ছেলে আব্দুস সামাদ নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করে ৩ লাখ টাকা নিয়ে ছেড়ে দেয় এসআই আকরামুজ্জামান। আব্দুস সামাদের বিরুদ্ধে গোদাগাড়ী থানায় গ্রেফতারী পরোয়ানা রয়েছে।এর আগে ডিবি পুলিশের পরিচয় দিয়ে ব্যবসায়ীর ছেলেকে আটককেরে অভিযোগে রোববার গোদাগাড়ী মডেল থানার প্রেমতলী তদন্ত কেন্দ্রর ৪জন পুলিশ সদস্যকে প্রত্যাহার করে পুলিশ লাইনে করা হয়। প্রত্যাহার হওয়া চার সদস্যরা হলেন,প্রেমতলী পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) মো. রেজাউল করিম, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. আনোয়ারুল ইসলাম, কনস্টেবল মো. রেজাউল করিম ও মিলন হোসেন।



আরও খবর



তিতাস গ্যাসের ফতুল্লা অফিসের আত্মস্বীকৃত দুর্নীতিবাজ পিসি অপারেটর হাসান ইমাম

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১৫১জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাসের জোবিঅ-ফতুল্লা অফিসের কম্পিউটার অপারেটর হাসান ইমামের বিরুদ্ধে অবৈধ সংযোগ থেকে মাসোয়ারা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এবং তিনি নিজেই কোটি কোটি টাকা রোজগার করেন বলে গণমাধ্যম কর্মীকে স্বীকারোক্তি দিয়েছেন। তার বাবা তিতাস গ্যাসের সাবেক ডিজিএম,অপর এক ভাই তিতাস গ্যাসে কর্মরত।

দুর্নীতিবাজ এই কর্মচারী দম্ভের সাথে কথা বলেন। বিভিন্ন ঠিকাদারদের কাছ থেকে বাসা বাড়ির অবৈধ গ্যাস সংযোগ এবং শিল্প কারখানা অবৈধ সংযোগ থেকে এসব অর্থ আদায় করেন। তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ফতুল্লা অফিসের কম্পিউটার অপারেটর হাসান ইমাম বিশাল একটি অবৈধ গ্যাস সংযোগ সিন্ডিকেট গড়ে তুলেছেন। যার মধ্যে রয়েছে তিতাস গ্যাসের কর্মচারী, কালো তালিকাভুক্ত ঠিকাদার, এবং স্থানীয় প্রভাবশালীরা। এই অফিসে সাড়ে চার বছর যাবত কর্মরত থাকার সুবাদে স্থানীয় অবৈধ গ্যাস সংযোগ ব্যাবহারকারীদের সাথে গভীর সখ্যতা গড়ে উঠেছে তার । এভাবে অবৈধ গ্যাস সংযোগ থেকে মাসে লক্ষ লক্ষ টাকা তার পকেটে যাওয়ায় আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছেন এই কর্মচারী। গড়ে তুলেছেন বিপুল সম্পদ। হাসান ইমাম নিজের গ্রামের বাড়িতে  বিঘায় বিঘায় সম্পদ কিনেছেন । ব্যাংকে নামে বেনামে রয়েছে বিপুল অর্থ।

হাসান ইমাম নিজেকে তিতাস গ্যাসের সিবিএ নেতাদের আস্থাভাজন লোক পরিচয় দিয়ে প্রভাব বিস্তার করে এসব অপকর্ম করে চলছেন। 

এই বিষয়ে তিতাস গ্যাসের জোবিঅ-ফতুল্লা অফিসের কম্পিউটার অপারেটর হাসান ইমাম বলেন, "আমি লক্ষ লক্ষ টাকা নয় মাসে কোটি কোটি টাকা অবৈধ সংযোগ থেকে মাসোয়ারা আদায় করি, আপনি যা পারেন করেন।"



আরও খবর



টেকসই অর্থায়নের জন্য অ্যাসেট ট্রিপল এ অ্যাওয়ার্ডে তিনটি পুরস্কার জিতলো প্রাইম ব্যাংক

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশে টেকসই অর্থায়নে অবদান রাখায় এবং এই খাতে শীর্ষ স্থান ধরে রাখায় গ্লোবাল অ্যাসেট ট্রিপল এ অ্যাওয়ার্ড-২৩ এ মোট তিনটি পুরস্কার জিতেছে বেসরকারি প্রাইম ব্যাংক পিএলসি। টেকসই অর্থায়নের ক্ষেত্র কান্ট্রি ক্যাটাগরিতে ব্যাংকটি- মাইক্রোফাইন্যান্স এবং এগ্রি বিজনেস খাতে বেস্ট সিন্ডিকেট লোন, জ্বালানি সক্ষমতায় বেস্ট সিন্ডিকেট লোন এবং বেস্ট লোন অ্যাডভাইজার হিসেবে স্বীকৃতি পেয়েছে।

প্রতিষ্ঠানের ডেট ক্যাপিটাল মার্কেট টিমের নেতৃত্বে গৃহীত ব্যতিক্রমী বিভিন্ন প্রকল্পের জন্য এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছে প্রাইম ব্যাংক। দেশের শীর্ষস্থানীয় এনজিও সাজিদা ফাউন্ডেশনে ৫ বিলিয়ন টাকা সিন্ডিকেটেড টার্ম ফাইন্যান্সের জন্য ‌'বেস্ট সিন্ডিকেটেড লোন-মাইক্রোফাইন্যান্স এবং এগ্রিবিজনেস' পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক। একইভাবে ইসলামী ব্যাংক (আইএসডিবি) গ্রুপের সদস্য ইসলামিক করপোরেশন ফর দি ডেভলপমেন্ট অব দি প্রাইভেট সেক্টর (আইসিডি)-এর সহায়তায় মেঘনা সিরামিকস ইন্ডাস্ট্রিজে ২৬ মিলিয়ন ডলার সিন্ডিকেট টার্ম লোন দেওয়ায় 'বেস্ট সিন্ডিকেটেড লোন-এনার্জি এফিসিয়েন্সি' পুরস্কার পেয়েছ ব্যাংকটি।

এসব অর্জনের পাশাপাশি প্রাইম ব্যাংক সম্প্রতি উল্লেখযোগ্য আরও কিছু মাইলফলক অর্জন করেছে, যার মধ্যে ব্রান্ড রিভিউ ম্যাগাজিন ২০২৪ সালে বাংলাদেশের বেস্ট কমার্শিয়াল ব্যাংক এবং টেকসই ব্যাংক হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়াও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড প্রাইম ব্যাংককে মোস্ট ইনোভেটিভ এসএমই ব্যাংক হিসেবে স্বীকৃতি দিয়েছে। এসব স্বীকৃতি মূলত প্রাইম ব্যাংকের ব্যতিক্রমী মানসম্পন্ন সেবা দেওয়ার প্রতিশ্রুতির প্রতিফলন।

প্রাইম ব্যাংক পিএলসি-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ফায়সাল রহমান এসব পুরস্কার অর্জনের গুরুত্ব তুলে ধরে টেকসই ফাইন্যান্সের প্রতি ব্যাংকের অবদান এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকের ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। একই সাথে প্রাইম ব্যাংকের ২৯ বছরের যাত্রায় সাথে থাকার জন্য তিনি গ্রাহক, নিয়ন্ত্রক সংস্থা এবং স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেন।


আরও খবর



বিরামপুরে বন্ধুর ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল শিক্ষার্থী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃবন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে দিনাজপুর জেলার বিরামপুর রেলষ্টেশনে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় প্রাণ গেল বকুল হোসেন (১৫) নামে এক মাদ্রাসা শিক্ষার্থীর।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সোয়া ৯টার দিকে বিরামপুর রেলষ্টেশনে পঞ্চগড়গামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় বকুল হোসেন (১৫) নামে এক মাদ্রাসা শিক্ষার্থী নিহত হওয়ার এ ঘটনা ঘটে।

ট্রেনের ধাক্কায় নিহত শিক্ষার্থী বকুল হোসেন (১৫) বিরামপুর উপজেলার হাবিবপুর দাখিল মাদ্রাসার নবম শ্রেণির ছাত্র এবং হাবিবপুর গ্রামের মেহেদুল ইসলামের ছেলে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, মাদ্রাসা শিক্ষার্থী বকুল হোসেন বন্ধুদের সাথে ঢাকা যাওয়ার উদ্দেশ্যে বিরামপুর স্টেশনে চিলাহাটি এক্স্রপ্রেস ট্রেনে ওঠে। ঘটনাক্রমে তার এক বন্ধুর ব্যাগ ট্রেন থেকে নিচে পড়ে যায়। বন্ধুর পড়ে যাওয়া ঐ ব্যাগটি তুলতে নিচে যায় বকুল হোসেন।  এ সময় ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি বিরামপুর রেলস্টেশন অতিক্রম করাকালে বকুল ট্রেনের ধাক্কায় গুরুত্বর আহত হয়। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক ডাঃ জান্নাতুন ফেরদৌস তাকে মৃত: ঘোষণা করেন।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, এঘটনায় থানায় একটি ইউডি মামলা করা হয়েছে এবং মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



রিজার্ভ আবারও ২০ বিলিয়নের নিচে নামল

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রিজার্ভ আবার ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। বৃহস্পতিবার ( ১৮ এপ্রিল) বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ১৯ দশমিক ৮৯ বিলিয়ন ডলার। গত সপ্তাহ শেষে রিজার্ভ ২০ দশমিক ১০ বিলিয়ন ডলার ছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়িয়েছিল ২০২১ সালের আগস্টে। বিদেশ থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন উপায়ে ওই সময় রিজার্ভ বাড়ানো হয়। এরপর থেকে ডলার সঙ্কট কাটাতে গিয়ে ২৯ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে কমতে–কমতে গত নভেম্বর শেষে রিজার্ভ ১৯ দশমিক ৩০ বিলিয়ন ডলারে নেমেছিল। এরপর আবার বেড়ে ডিসেম্বরে ২১ দশমিক ৮৬ বিলিয়ন হয়। এরপর কমতে–কমতে গত মার্চ শেষে ১৯ দশমিক ৯১ বিলিন ডলারে নেমেছিল। এরপর গত সপ্তাহ শেষে তা বেড়ে ২০ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল।

সাধারণত প্রতি বছর রমজান ও ঈদকে কেন্দ্র করে গত মার্চে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, যা আগের বছরের একই মাস বা আগের মাস ফেব্রুয়ারির তুলনায় কম।

মূলত ১২৩-১২৫ টাকায় উঠে যাওয়া ডলারের দর হঠাৎ করে ১১২ থেকে ১১৫ টাকায় নামায় অনেকে আবার হুন্ডিতে টাকা পাঠাচ্ছেন। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ব্যাংকিং চ্যানেলে মোট এক হাজার ৭০৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। গত অর্থবছরের একই সময়ে এসেছিল এক হাজার ৬০৪ কোটি ডলার।

এ হিসেবে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে রেমিট্যান্স বেড়েছে ১০৪ কোটি ডলার বা ৬ দশমিক ৪৮ শতাংশ। গত ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৬১ শতাংশ।

ব্যাংকাররা জানান, কয়েকদিন আগেও ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠিয়ে প্রতি ডলারে ১২৩ থেকে ১২৪ টাকা পাচ্ছিলেন প্রবাসীরা। গত ১০ মার্চ পর্যন্ত ডলারের দল স্থিতিশীল ছিল। তবে সোয়াপের মাধ্যমে ব্যাংক থেকে ডলার তুলে নেওয়ার পর থেকে ব্যাংকগুলো ডলার কেনা কমিয়ে দিয়েছে। এরপর কমতে–কমেতে গত মাসের মাঝামাঝিতে তা ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকায় নেমেছিল।

এদিকে হুন্ডিতে ডলারের দর পাওয়া যাচ্ছে ১২০ থেকে ১২১ টাকা। তবে ব্যাংকগুলো দর আবার বাড়িয়ে এখন ১১৫ টাকায় রেমিট্যান্স কিনছে।


আরও খবর