Logo
আজঃ সোমবার ২৪ জুন 20২৪
শিরোনাম
মতিউর ও তার স্ত্রী-সন্তানদের বিদেশ যেতে নিষেধাজ্ঞা তরুণরাই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধানের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ভূয়া সৈনিক পরিচয়ে বিয়ে করে শশুড় বাড়ী শিকলবন্দী জামাই! খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন করলেন: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল এিপুরা হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ বাধলে ইসরায়েলকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র হজ চলাকালীন ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু: সৌদি আরব সেতু ভেঙ্গে নয়জন নিহতের ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন, মাইক্রোবাস উদ্ধার বর ও কনের বাড়ীতে শোকের মাতম রাশিয়ায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় ১৫ পুলিশ সদস্য নিহত

৫% মুক্তিযোদ্ধা কোটা/বিনাবেতনে অধ্যয়নে সব বেসরকারি কলেজে চিঠি দিলেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সভাপতি তুষার

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৫৭জন দেখেছেন

Image

কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃনটরডেম, আদমজী ও ভিকারুননিসা-সহ সব বেসরকারি কলেজে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করাতে চায় মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষার। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০২৪ অনুযায়ী চলতি শিক্ষাবর্ষ থেকে যথাযথ ভাবে ৫% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ এবং শিক্ষা ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পরিপত্র বা আদেশ অনুযায়ী ভর্তিকৃত মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের বিনাবেতনে অধ্যয়নের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক ভাবে দেশসেরা নিম্নোক্ত ১৫ বেসরকারি নটরডেম কলেজ,আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,হলি ক্রস কলেজ, সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, রাজউক উত্তরা মডেল কলেজ, মাইলস্টোন কলেজ, আইডিয়াল কলেজ,নৌবাহিনী কলেজ, ন্যাশনাল আইডিয়াল কলেজ,ঢাকা সিটি কলেজ,বিএএফ শাহীন কলেজ,নটরডেম কলেজ ময়মনসিংহ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ,ময়মনসিংহকে ২৩ মে ২০২৪ ইং বৃহস্পতিবার চিঠি দেন “মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলাম তুষার”।

 তিনি সাংবাদিকদের বলেন, চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ এবং বিনা বেতনে অধ্যয়নের সুবিধা দিতে প্রাথমিক ভাবে ১৫টি বেসরকারি কলেজকে চিঠি দিয়ে অবহিত করেছি এবং পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানকে দেওয়া হবে। যদি কর্তৃপক্ষ যথাযথ ভাবে ৫% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ এবং বিনাবেতন অধ্যয়নের সুযোগ প্রদান না করে থাকে তাহলে শিক্ষা মন্ত্রণালয়ে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করে নিবন্ধন বাতিলের জন্য আবেদন করবো। অপর এক প্রশ্নের জবাবে অহিদুল ইসলাম তুষার বলেন, একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০২৪ এর ৩.২ অনুচ্ছেদে যথাযথ ভাবে সরকারি ও বেসরকারি কলেজে ৫% মুক্তিযোদ্ধা কোটা অনুসরণের কথা বলা হয়েছে এবং ২০০৫ সালে শিক্ষা মন্ত্রণালয় ও ২০০৮/ ২০২৩ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একাদিক আদেশে ৫% কোটা ও বিনা বেতনে অধ্যয়নের কথা বলা হয়েছে কিন্তু দীর্ঘদিন ধরেই বেসরকারি স্কুল ও কলেজ কর্তৃপক্ষ মুক্তিযোদ্ধা পরিবারকে সুযোগ সুবিধা দিতে অনিহা, তারা এ সংস্কৃতি থেকে অনেক দূরে। চলতি শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা যথাযথ ভাবে অনুসরণ করছে কিনা দেশের প্রতিটি জেলা - উপজেলার বীর মুক্তিযোদ্ধা / সন্তান ও প্রজন্মকে খোঁজ খবর রাখার অনুরোধ করেন অহিদুল ইসলাম তুষার এবং কোথাও যদি তার ব্যত্যয় ঘটে তাহলে মাননীয় শিক্ষা মন্ত্রী এবং শিক্ষা প্রতিমন্ত্রী মহোদয় বরাবর কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে লিখিত অভিযোগ করার অনুরোধ করেন তিনি ।নিশ্চিত মৃত্যু জেনেও মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের রাষ্ট্র প্রদত্ত সুবিধা দিতে অনিহা দুঃখজনক এবং রাষ্ট্রের আইনকানুন নীতিমালা না মেনে যেসব শিক্ষা প্রতিষ্ঠান চলছে তাদের বিরুদ্ধে এবার লিখিত অভিযোগ দিবো , মি. অহিদুল ইসলাম তুষার যোগ করেন।

আরও খবর



ডোমারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৫৬জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার বিকালে ডোমার বহুমূখি উচ্চ বিদ্যালয় মাঠে ৮নং ডোমার সদর ইউনিয়নের সকল শিক্ষকগণের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চোয়াম্যান সরকার ফারহানা আখতার সুমি।

শিক্ষক খায়রুল ইসলাম সুমনের সঞ্চালনায় ডোমার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম আহমেদের সভাপতিত্বে অতিথি হিসাবে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নজরুল ইসাম, শিক্ষক নাজিরা আক্তার ফেরদৌসী প্রমূখ বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে শিক্ষক বেলাল হেসেন, গোলাম রাব্বানী, ফরিদুর রহমান, নার্গিস বেগম, আব্দুল বাতেন, মনিরা বেগম, ফারহা জেবিন লাবনী, আঞ্জুুমানআরা ইতি, অসফাক সারোওয়ার সিদ্দিকী, জাহাঙ্গীর আলমসহ সদর ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকগণ উপস্থিত ছিলেন। 

ধারা ভাষ্যকার-ছলেমান ইসলাম ছকিনুর এর কন্ঠে ফাইনাল রাউন্ডে পশ্চিম চিকনমাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং ছোট রাউতা সরকারী প্রাথমিক  বিদ্যালয় বাঘ সিংহের লড়াইয়ে পশ্চিম চিকনমাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। খেলা শেষে সেরা খেলোয়ার, গোলদাতাসহ বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিগণ। 


আরও খবর



রাণীশংকৈলে সেই স্বর্ণের মাটির স্তুপ পরিক্ষা ও স্ক্যান করার নির্দেশে দুই সদস্যের কমিটি গঠন

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১০৯জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের কাতিহার রাজোর এলাকার আরবিবি ইট ভাটার স্তুপ করা মাটি পরীক্ষা,অনুসন্ধান ও স্ক্যান করার নির্দেশসহ দুই সদস্যের একটি কমিটি করা হয়েছে। গত ২ জুন বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদপ্তর পরিকল্পনা ও বাস্তবায়ন শাখা ঢাকার ভুতত্ব পরিচালক কামাল হোসেন স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। 

স্বর্ণ পাওয়ার বিষয়টি গুরত্বসহকারে নিয়ে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি মেহেদী হাসান বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদপ্তরে আরবিবি ইটভাটার মাটির পূর্বের স্থানসহ বর্তমান স্থান পরীক্ষা,অনুসন্ধান ও মাটি স্ক্যানের আবেদন করে। সেই পেক্ষিতে এ অফিস আদেশ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। চিঠিতে উল্লেখ্য করা হয়েছে, সহকারী পরিচালক ভুতত্ব আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও মোহাম্মদ আল রাজীকে আগামী ৩জুন থেকে ৫জুন অথবা প্রকৃত যাত্রার তারিখ হতে তিনদিনের মধ্যে প্রকৃত ঘটনার তথ্যসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

এর আগে আজকের পত্রিকাসহ বিভিন্ন পত্র পত্রিকায় ইটভাটায় স্বর্ণের খোজে কোদাল নিয়ে হুমড়ি খেয়ে পড়েছে হাজারো মানুষ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এর পরে দিনে রাতে ইটভাটার মাটির স্তুপে অতিরিক্ত মানুষের সমাগম হওয়ায়। আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় গত ২৫ মে ইটভাটায় ১৪৪ ধারা জারী করে রাণীশংকৈল উপজেলা প্রশাসন। এরপর থেকে সেখানে পুলিশি পাহারায় চৌকি বসানো হয়। এতে সাধারণ মানুষ ইটভাটায় ভিড়তে পারে না। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি মেহেদী হাসান বলেন, যেহেতু ওই ইটভাটার মাটি ঐতিহাসিক এলাকা থেকে কাটা হয়েছে। এবং মানুষের মুখে মুখে স্বর্ণ পাওয়ার বিষয়টি চাউর হয়েছে। তাই রাষ্ট্রীয় ভাবে এটি পরীক্ষা নিরীক্ষা করার উদ্যোগ নেওয়া হয়েছে। যদি কোন ধরনের স্বর্ণ পাওয়া যায়। তাহলে সেটি রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রকিবুল হাসান বলেন, বাংলাদেশ ভুতাত্বিক জরিপ অধিদফতর এর নির্দেশে মাটির পরীক্ষা করা হবে বলে জানতে পেরেছি। তারা আসলে উপজেলা প্রশাসন থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

আরও খবর



রূপগঞ্জ কাঞ্চন পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী রফিক সমর্থকদের উপর হামলা

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ২২ জুন ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি:নারায়নগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার মেয়র প্রার্থী রফিকুল ইসলাম রফিকের সমর্থকদের উপর অব্যাহত হামলা, ক্যাম্প ভাংচুর ও নির্বাচনী প্রচারনায় বাঁধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেওয়ান আবুল বাশার বাদশার সমর্থকরা প্রকাশ্যে এমন হামলার ঘটনা ঘটিয়ে ভোটারদের মাঝে আতঙ্ক তৈরী করছেন।গত জুন মঙ্গলবার রাত সাড়ে এগারোটার দিকে কেরাবো এলাকায় রফিকের সমর্থন নাঈম মিয়া ও তার সঙ্গীরা প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে বাদশার ভাড়াটে বাহিনীরা অতর্কিত হামলা করে গুরুতর আহত করেছেন বলে অভিযোগ করেছেন হামলার শিকার নাইম মিয়া।তিনি হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় সাংবাদিকদের বলেন,মেয়র রফিকুল ইসলামের জগ প্রতীকে যারা প্রচার চালায় তাদের একা পেলেই হামলা করে বাদশার লোকজন। এভাবে প্রচারকাজে বাঁধা দিচ্ছে।  

মেয়র রফিকুল ইসলাম রফিক বলেন, নির্বাচনী প্রতিক বরাদ্দ পাওয়ায় দিন হতে আমাকে নানাভাবে বাঁধা,হুমকী, হামলা,ক্যাম্প ভাংচুর করে আসছে।এসব বিষয়ে জেলা প্রশাসকসহ নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেছি।সুষ্ঠু ভোট হলে আমি বিজয়ী হবো। 

এদিকে অভিযুক্ত প্রার্থী দেওয়ান আবুল বাশার বাদশার মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি কাউকে কোন প্রকার বাঁধা দেইনি। পরিস্থিতি ঘোলা করতেই প্রতিপক্ষ প্রার্থী এসব বলে বেড়াচ্ছে।  

এ বিষয়ে রূপগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করা হলে নারায়ণগঞ্জ জেলা পুলিশের এসএসপি সি সার্কেল হাবিবুর রহমান বলেন, নির্বাচনী আচরন বিধি লঙ্ঘিত হলে অভিযুক্ত প্রার্থীর বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি শান্তি শৃঙ্খলা রক্ষায় আমাদের পুলিশ বাহীনি তৎপর রয়েছে। ভোটারদের ভয় দেখানোর জন্য কাউকে বিশৃঙ্খলা করার সুযোগ দেয়া হবে না।


আরও খবর



সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ৮০জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:'বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য' এই  প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ পালিত হয়েছে।

শনিবার (১লা জুন)সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে  সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কার্যালয় এবং প্রাণি সম্পদ ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর মৎস্য প্রাণী সম্পদ এর আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় এসে শেষ হয়।পরে শহিদ এ. কে.শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং ছাত্র-ছাত্রীদের মাঝে সম্মননা স্বারক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এর সভাপতিত্বে বিশ্ব দুগ্ধ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সিরাজগন্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং  সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ- ২ আসনের জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী । 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন,মুখ্য আলোচক জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা:মোঃওমর ফারুক,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)গণপতি রায় প্রমুখ। 

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন,প্রতিটি মানুষের সুস্থ থাকতে হলে দুধ খাওয়ার কনো বিকল্প নেই। সুস্থ থাকতে প্রতিটি 
নাগরিকের মানবদেহের জন্য  দুধ,ডিম,মাংস,শাক-সবজি,মাছ খাওয়ার  প্রয়োজন। একজন মেধাবী ছাত্র-ছাত্রী হতে গেলে পুষ্টিকর খাবার বেশি বেশি করে খেতে হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মান করতে তরুণ প্রজন্মেরায় আগামী দিনের মেধা শক্তি।  

অনুষ্ঠানে আরো অংশ গ্রহন করেন জেলা প্রাণিসম্পদ বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও ডেইরী এবং পোল্ট্রি ফার্মাস এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ,ডেইরী খামারীবৃন্দ সহ বিভিন্ন ভেটেরিনারি ঔষুদ কোম্পানি এবং ফিড কোম্পানির প্রতিনিধি গণ।


অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন,এলএসপি কামারখন্দ এর  রহমত আলী। পরে দুগ্ধগুনাবলী নিয়ে প্রামাণ্যচিত্র ও পাওয়ার পয়েন্টের উপর আলোচনা করেন রায়গঞ্জের ভেটেরিনারি অফিসার ডাঃমোঃ আমিনুল ইসলাম।

আরও খবর



উপজেলা নির্বাচনে ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | ১৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চতুর্থ ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সংশ্লিষ্ট ৬০ উপজেলায় ১৭৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী বুধবার (৫ জুন) অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় ৩ জুন থেকে আগামী ৭ জুন পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি।

প্রসঙ্গত, আগামী বুধবার দেশের ২৭ জেলার ৬০টি উপজেলায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এসব উপজেলায় চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী রয়েছেন। পাঁচ হাজার ১৪৪টি ভোটকেন্দ্রে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন ভোটার ভোট দেবেন এ ধাপে। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


আরও খবর