Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত
৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়সমূহের লিখিত পরীক্ষা আগামী ২৯ নভেম্বর

২৯ নভেম্বর শুরু ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা

প্রকাশিত:Sunday ১০ October ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪০৮জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image

 

ডেস্ক এডিটর :

 

৪১ তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৯ নভেম্বর শুরু হবে। রোববার (১০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪১তম বিসিএসের আবশ্যিক বিষয়সমূহের লিখিত পরীক্ষা আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হয়ে ৭ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশা পিএসসির ওয়েবসাইটে যথাসময়ে জানানো হবে।

 

করোনা মহামারির কারণে কয়েক দফায় পিছিয়ে চলতি বছরের ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১ আগস্ট এ বিসিএসের ফল প্রকাশ করা হয়। এতে প্রাথমিকভাবে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন।

 

এর আগে ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগের কথা বলা হয়।

 

বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি কর্মকর্তা নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সাধারণ শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে।

 

শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া পুলিশে ১০০ জন, স্বাস্থ্যে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেওয়া হবে।

খবর প্রতিদিন /সি.বা 


আরও খবর



কারিগরি-মাদরাসায় বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে নির্দেশনা

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগসহ অধীনস্থ অধিদপ্তর, দপ্তর, সংস্থা, কারিগরি ও মাদরাসায় ২৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। রোববার (৩১ জুলাই) এ বিভাগের উপসচিব মুহাম্মদ আব্দুস সালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে কারিগরি-মাদরাসা বিভাগের সব অনুবিভাগ এবং অধীনস্থ অধিদপ্তর/দপ্তর/শিক্ষাপ্রতিষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে নতুন কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে লক্ষ্যে বেশকিছু ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এসব নির্দেশনার মধ্যে রয়েছে- শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি রাখতে হবে; সশরীরে উপস্থিতি পরিহার করে যতদূর সম্ভব সভা/অনুষ্ঠান অনলাইন/ভার্চুয়ালি করতে হবে; গাড়ির জ্বালানি সংক্রান্ত মাসিক প্রাপ্যতা বিদ্যমান সীমা হতে ২০ শতাংশ হ্রাস করতে হবে; এ বিভাগ এবং অধীনস্থ অধিদপ্তর/দপ্তর/সংস্থা/ শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫ শতাংশ বিদ্যুৎ ব্যবহার কমাতে হবে।

এতে আরও বলা হয়েছে, বিদ্যুতের অপচয় রোধে বিদ্যুৎ সাশ্রয়ী সরঞ্জামাদি ব্যবহার করতে করতে হবে। দিনে জানালার পর্দা সরিয়ে রেখে সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ বিভাগের অধীনে সব দপ্তর/সংস্থা/শিক্ষাপ্রতিষ্ঠানে আলোকসজ্জা বন্ধ রাখা এবং জ্বালানি সাশ্রয়ী একটি প্রতিবেদন প্রতি মাসের প্রথম সপ্তাহে এ বিভাগে পাঠাতে হবে।

এর আগে গত ২৪ জুলাই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট অফিসে জ্বালানি এবং বিদ্যুৎ ব্যয় কমাতে নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় ২৫ শতাংশ বিদ্যুৎ ব্যয় ও ২০ শতাংশ জ্বালানি খরচ কমাতে বলা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপ-পরিচালক (সাধারণ প্রশাসন) অধ্যাপক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।


আরও খবর



কম্বোডিয়া ও নেপালে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

সেপ্টেম্বর উইন্ডোতে ফিফা প্রীতি ম্যাচ খেলতে বেশ কয়েকটি দেশের সঙ্গে যোগাযোগ করেছিল বাংলাদেশ। এর মধ্যে কম্বোডিয়া একটি বিকল্প প্রস্তাব দিয়েছিল তাদের দেশে তিন দলীয় একটি সিরিজ খেলতে। অন্য দলটি ছিল জাপান অনূর্ধ্ব-২৩।

কিন্তু বাফুফে জাপানের বিপক্ষে খেলতে না চাওয়ায় কম্বোডিয়ার প্রস্তাবে রাজী হয়নি। বাফুফে শেষ পর্যন্ত কম্বোডিয়ার বিপক্ষে একটি ম্যাচ খেলার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

আগামী ২২ সেপ্টেম্বর কম্বোডিয়াতে হবে বাংলাদেশের প্রথম প্রীতি ম্যাচটি। দ্বিতীয় ম্যাচটি বাংলাদেশ খেলবে নেপালের বিপক্ষে ২৭ সেপ্টেম্বর। এই ম্যাচটিও বাংলাদেশ খেলবে প্রতিপক্ষের মাঠে।

এই প্রীতি ম্যাচ দুটির জন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করছে এ মাসেই। বুধবার বাফুফের ন্যাশনাল টিমস কমিটির জরুরি সভায় ২৬ আগস্ট জাতীয় দলের আবাসিক ক্যাম্প শুরুর সিদ্ধান্ত হয়েছে।

অ্যাসাইনমেন্ট না থাকায় জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ছুটি কাটাতে দেশে গেছেন। ক্যাম্প শুরুর ১০ দিন আগে আগামী ১৬ আগস্ট তিনি ঢাকায় আসছেন।


আরও খবর



সাতক্ষীরায় বাল্যবিয়েকে লাল কার্ড

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

সাতক্ষীরায় বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) সাতক্ষীরা নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়ে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি আয়োজনে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এ সময় বাল্যবিয়ে না বলে লাল কার্ড প্রদর্শন করে শতাধিক শিক্ষার্থী।

ক্যাম্পেইনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আনিসুর রহিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শেখ শহিদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সাতক্ষীরা জেলা বাল্যবিয়ে প্রতিরোধ কমিটির সদস্য সাকিবুর রহমান বাবলা, জেলা মহিলা অধিদপ্তরের ফিল্ড সুপারভাইজার করবী সুলতানা, নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সেলিমুল ইসলাম, সিনিয়র শিক্ষক নাজমুল লায়লা বিথি, বারসিকের সহকারী কর্মসূচি কর্মকর্তা গাজী মাহিদা মিজান, যুব সংগঠক জাহাঙ্গীর আলম প্রমুখ।

ক্যাম্পেইনে বক্তারা বলেন, অসচেতনতাই বাল্যবিয়ের প্রধান কারণ। বহু বিবাহ, মাতৃমৃত্যু, শিশু মৃত্যু, অপুষ্টি সবকিছুই বাল্যবিয়ের সঙ্গে কোনো না কোনোভাবে জড়িত। এজন্য বাল্যবিয়ে প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করতে হবে।

এরআগে ‘অসচেতনতাই বাল্যবিয়ের প্রধান কারণ’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় শিক্ষার্থীরা।


আরও খবর



৬ মাসের ছেলেকে রেখে স্ত্রীকে তাড়ালো স্বামী, ফিরিয়ে দিলো পুলিশ

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

ফরিদপুরের আলফাডাঙ্গায় যৌতুকের জন্য মিম বেগম (২০) নামে এক গৃহবধূকে নির্যাতনের অভিযোগ উঠেছে। যৌতুকের টাকা না পেয়ে স্বামী মো. শফিকুল বিশ্বাস ও তার পরিবারের লোকজন মিমকে পিটিয়ে ছয় মাসের ছেলেকে রেখে বাড়ি থেকে তাড়িয়ে দেন। গত মঙ্গলবার (১৯ জুলাই) উপজেলার টগরবন্দ ইউনিয়নের বড়বাগ গ্রামে এ ঘটনা ঘটে।

পরে বৃহস্পতিবার (২১ জুলাই) রাতে নির্যাতনের শিকার গৃহবধূ স্থানীয় থানায় স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। এ ঘটনায় ওই রাতেই পুলিশ ছয় মাসের শিশু সন্তানকে উদ্ধার করে মায়ের কোলে ফিরিয়ে দেয়।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, দুই বছর আগে বোয়ালমারীর শেখপুরের রবিউল বিশ্বাসের মেয়ে মিম ও আলফাডাঙ্গার বড়ভাগ গ্রামের মিল্টন বিশ্বাসের ছেলে শফিকুল বিশ্বাসের (২৫) বিয়ে হয়। তাদের ঘরে ছয় মাসের ছেলে সন্তান রয়েছে। বিয়ের পর থেকে স্বামী শফিকুল বিশ্বাস স্ত্রীকে যৌতুকের জন্য চাপ দিয়ে আসছিলেন। এছাড়া নেশা করে ও জুয়া খেলে গভীর রাতে বাড়িতে ফেরেন। এ নিয়ে কথা বলতে গেলে গায়ে হাত তোলেন এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। সম্প্রতি জুয়া খেলে তার অনেক টাকা দেনা হয়ে যায়। দেনা পরিশোধের জন্য দুই লাখ টাকা যৌতুক দাবি করেন শফিকুল। ঘটনার দিন এ নিয়ে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে স্বামী ও তার পরিবারের লোকজন মিমকে মারধর করেন। খবর পেয়ে মিমের পরিবারের লোকজন সেখানে গেলে গালিগালাজ করেন শফিকুলের পরিবারের লোকজন। এসময় ছয় মাসের ছেলেকে রেখে মিমকে বাড়ি থেকে তাড়িয়ে দেন তারা। আহত অবস্থায় মিমকে পরিবারের লোকজন আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

এ বিষয়ে জানতে স্বামী শরিফুল বিশ্বাসের সঙ্গে মোবাইলে যোগাযোগে চেষ্টা করেও পাওয়া যায়নি। এমনকি বাড়িতে খোঁজ নিয়েও তাকে পাওয়া যায়নি। তবে তার বাবা মিল্টন বিশ্বাস যৌতুক চাওয়া ও নির্যাতনের ঘটনা অস্বীকার করে জাগো নিউজকে বলেন, মেয়েটি স্বামীর সংসারে থেকেও স্বামী ও পরিবারের লোকজনের কথা শোনে না। বরং আমাদের সঙ্গে খারাপ আচরণ করে।

এ বিষয়ে আলফাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওয়াহিদুজ্জামান জাগো নিউজকে বলেন, এ বিষয়ে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের হয়েছে। অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাচ্চাটিকে উদ্ধার করে তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক-কাভার্ডভ্যান সংঘর্ষে দুজন নিহত

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ট্রাকের সঙ্গে কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

সোমবার (১ আগস্ট) বিকেলে উপজেলার বুধন্তী ইউনিয়নের ইসলামপুর এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনার ঘটে।

তাৎক্ষণিকভাবে নিহত ব্যক্তিদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দ্র বসু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিকেল ৫টার দিকে ইসলামপুর পুলিশ ফাঁড়ির দক্ষিণ পাশে ঢাকা-সিলেট মহাসড়কে ঢাকাগামী একটি ট্রাকের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি কাভার্ডভ্যানের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে দুজন নিহত হন।

ওসি আরও বলেন, মরদেহ দুটি উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনাকবলিত গাড়ি উদ্ধারে কাজ চলছে।


আরও খবর