Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

২৬৬ করেও ২৩২ রানে হারলো নেদারল্যান্ডস

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

ওয়ানডে ক্রিকেটে ২৬৬ রানের দলীয় সংগ্রহকে খারাপ বলার কোনো সুযোগ নেই। বরং ২৬৬ রান করে জয়ের নজির আছে অনেক। কিন্তু নেদারল্যান্ডসের জন্য শুক্রবার ২৬৬ রানের সংগ্রহ যেনো কিছুই ছিল না। কেননা ২৬৬ রান করেও নিজেদের সবচেয়ে বড় পরাজয়ের স্বাদ পেয়েছে তারা।

শুক্রবার আমস্টালভিনে স্বাগতিক নেদারল্যান্ডসের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলাই করেছে ইংল্যান্ড। তারা আগে ব্যাট করে বিশ্বরেকর্ড গড়ে দাঁড় করায় ৪৯৮ রানের সংগ্রহ। ফলে নিজেদের ইনিংসে ২৬৬ রান করলেও ২৩২ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ডাচদের।

নিজেদের ইতিহাসে এর চেয়ে বড় ব্যবধানে আর হারেনি নেদারল্যান্ডস। ২০১১ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কাছে তারা হেরেছিল ২৩১ রানে। অন্যদিকে ইংল্যান্ডের এটি দ্বিতীয় সর্বোচ্চ রানের জয়। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮১ রান করে ২৪২ রানের জয় পেয়েছিল তারা।

ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ৪৯৯ রানের অসাধ্য সাধনের লক্ষ্যে খেলতে নেমে নির্ধারিত ৫০ ওভারের দুই বল আগে অলআউট হয়েছে নেদারল্যান্ডস। সর্বোচ্চ ৭২ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন উইকেটরক্ষক ব্যাটার স্কট এডওয়ার্ডস। এছাড়া ৫৫ রান করেন ম্যাক্স ও'দাউদ।

এর আগে টস জিতে ইংলিশদের ব্যাটিংয়ে পাঠানোই যেন কাল হয় নেদারল্যান্ডসের। শুরুটা অবশ্য ভালোই ছিল। ইনিংসের দ্বিতীয় ওভারেই জেসন রয় (১) সাজঘরের পথ ধরেন। ইংল্যান্ডের বোর্ডে তখন মাত্র ১ রান। কে জানতো, ডাচদের সামনে এমন দুঃস্বপ্ন অপেক্ষা করছে!

দ্বিতীয় উইকেটে ডেভিড মালান আর ফিল সল্ট গড়েন ১৭৮ বলে ২২২ রানের বিশাল জুটি। মালান আর সল্ট-দুজনই পেয়েছেন ওয়ানডেতে তাদের প্রথম সেঞ্চুরি।

৯৩ বলে ১৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় ১২২ রানের ইনিংস খেলে আউট হন সল্ট। ১০৯ বলে ৯ চার আর ৩ ছক্কায় ডেভিড মালান করেন ১২৫।

তাদের দুজনকেও ছাড়িয়ে গেছেন জস বাটলার। মাঠে নামার পর ডাচ বোলারদের ওপর রীতিমত সুনামি বইয়ে দেন তিনি। ৪৭ বলে সেঞ্চুরি করেন বাটলার। ইংল্যান্ডের পক্ষে এটি দ্বিতীয় দ্রুততম, প্রথমটিও তারই।

সুযোগ ছিল এবি ডি ভিলিয়ার্সের ৬৪ বলে ১৫০ রানের রেকর্ড ভাঙার। একটুর জন্য সেটা পারেননি। তবে ৬৫ বলে ১৫০ রান স্পর্শ করেন জস বাটলার। শেষ পর্যন্ত ৭০ বলে ১৬২ রানের অতিমানবীয় ইনিংস খেলে অপরাজিত থাকেন ডানহাতি এই ব্যাটার, যে ইনিংসে চারের চেয়ে ছক্কা হাঁকিয়েছেন দ্বিগুণ (৭ চার, ১৪ ছক্কা)।

দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি ডি ভিলিয়ার্সের আরেকটি রেকর্ডও ছিল হুমকির মুখে। লিয়াম লিভিংস্টোন ১৪ বলেই পৌঁছে গিয়েছিলেন ৪৮ রানে। তবে শেষ পর্যন্ত ডি ভিলিয়ার্সের ১৬ বলে দ্রুততম ফিফটির রেকর্ডটিও অক্ষুণ্ন রয়ে গেছে।

১৭ বলে হাফসেঞ্চুরি করেন লিয়াম লিভিংস্টোন। ওয়ানডেতে ইংল্যান্ডের পক্ষে এটি দ্রুততম হাফসেঞ্চুরি। এই ফরম্যাটে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। ১৭ বলে সেঞ্চুরি আছে সনাথ জয়সুরিয়া, মার্টিন গাপটিল আর কুশল পেরেরার।

লিভিংস্টোন মাত্র ২২ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন। ৩০০ স্ট্রাইকরেটের বিধ্বংসী এই ইনিংসে ৬টি করে চার-ছক্কা হাঁকান ইংলিশ এই ব্যাটার।


আরও খবর



১৪ জনকে নিয়োগ দেবে ডিএমটিসিএল

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) অধীনে একটি প্রোজেক্টে ০৭টি পদে ১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)
প্রোজেক্টের নাম: ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রোজেক্ট

পদের বিবরণ
jagonews24

চাকরির ধরন: অস্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
কর্মস্থল: ঢাকা

আবেদনপত্র সংগ্রহ: আগ্রহীরা www.dmtcl.gov.bd এর থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

আবেদনের ঠিকানা: ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল), প্রবাসী কল্যাণ ভবন, লেভেল-১৪, ৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০।

আবেদন ফি: ১০০০ টাকা ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করতে হবে।

আবেদনের শেষ সময়: ৩১ জুলাই ২০২২

সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

সূত্র: প্রতিষ্ঠানটির ওয়েবসাইট


আরও খবর



আইপিডিসি ফাইন্যান্সে একাধিক চাকরি

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডে ‘ক্রেডিট অ্যানালিস্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড
বিভাগের নাম: কর্পোরেট অ্যান্ড এসএমই, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট

পদের নাম: ক্রেডিট অ্যানালিস্ট
পদসংখ্যা: ০২ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০২-০৬ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা (গুলশান)

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২০ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



ডেম্বেলের জোড়া গোলের পরও জয় পেলো না বার্সেলোনা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

আগের ম্যাচেই চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে উড়ন্ত ফর্মের আভাস দিচ্ছিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। তাদের জয়রথ এবার থামিয়ে দিলো ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস। প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচটিতে অবশ্য জয় পায়নি দুই দলের কেউই।

ডালাসের কটন বোল স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় ভোরে হওয়া ম্যাচটি ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা ও জুভেন্টাস। বার্সার পক্ষে জোড়া গোল করেছেন ফ্রেঞ্চ তরুণ ওসুমানে ডেম্বেলে। দুইবারই ডেম্বেলের গোল শোধ করে দিয়েছেন ইতালিয়ান তরুণ ময়েস কিন।

ম্যাচটিতে দাপট দেখিয়েই খেলেছে বার্সেলোনা। পুরো ম্যাচে প্রায় ৬০ শতাংশ সময় বলের দখল ছিল বার্সার নিয়ন্ত্রণে। গোলের জন্য ২০টি শট করে তারা। যার মধ্যে লক্ষ্য বরাবর ছিল সাতটি। অন্যদিকে আটটি শট করে চারটি লক্ষ্যে রাখতে পেরেছে জুভেন্টাস। দুই দলই পেয়েছে দুইটি করে গোল।

ম্যাচের প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৩৪ মিনিট পর্যন্ত। সার্জিনো ডেস্টের অ্যাসিস্ট থেকে দলকে এগিয়ে দেন ডেম্বেলে। মিনিট পাঁচেক পর হুয়ান কুয়াড্রাডোর পাস থেকে সেই গোল শোধ করেন কিন। তবে এক মিনিট পর আবারও বার্সাকে এগিয়ে দেন ডেম্বেলে।

সার্জিও বুসকেটসের অ্যাসিস্ট থেকে করা গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে ফিরে ম্যাচে সমতা আনতে মাত্র ছয় মিনিট লেগেছে জুভেন্টাসের। এবার ম্যানুয়েল লোকাতেলির এগিয়ে দেওয়া বল ধরে গোল করেন ইতালিয়ান তরুণ ফরোয়ার্ড।

আগের ম্যাচের মতো এই ম্যাচেও শুরু থেকে খেলেছেন বার্সেলোনার নতুন তারকা ফরোয়ার্ড রবার্ট লেওয়ানডস্কি। তবে নিজের দ্বিতীয় ম্যাচেও গোলের দেখা পাননি এ পোলিশ তারকা। আগামী রোববার নিউইয়র্ক রেড বুলসের বিপক্ষে আবারও বার্সার হয়ে মাঠে নামবেন তিনি।


আরও খবর



ঢাবি শিক্ষক মোর্শেদ হাসানকে বাসা ছাড়ার নির্দেশ অমানবিক: ফখরুল

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

সংবাদপত্রে ‘জ্যোতির্ময় জিয়া’ নিবন্ধ লিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করার অভিযোগে ঢাবির বরখাস্ত অধ্যাপক মোর্শেদ হাসান খানকে বাসা ছাড়ার নোটিশের নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, অধ্যাপক মোর্শেদ হাসানের ক্যানসার আক্রান্ত স্ত্রী ও শিশুকন্যাকে নিয়ে বাসা ত্যাগের নির্দেশটি অমানবিক। অবিলম্বে এ নির্দেশ প্রত্যাহার করা হোক।

বৃহস্পতিবার (২১ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, ১৯৭৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুসারে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষক স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার রাখেন। সেই অনুযায়ী বিভিন্ন সময় পত্রিকায় বিভিন্ন নিবন্ধ প্রকাশিত হতে থাকে।

তিনি বলেন, এরূপ একটি নিবন্ধের দায়ে অধ্যাপক মোর্শেদ হাসান খানকে অন্যায়ভাবে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত করা হয়েছে। বিষয়টি সুরাহার জন্য তিনি উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন, যা এখনো আদালতে বিচারাধীন। বিষয়টি আদালতে চূড়ান্ত নিষ্পত্তি হওয়ার আগেই তাকে বাসা ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে।

এর আগে, গত ২৯ জুন অধ্যাপনা থেকে অব্যাহতি দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার বাসা ছাড়তে নোটিশ দেয় ঢাবি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, উত্তর ফুলার রোডের ৩৭ নম্বর আবাসিক ভবনের দ্বিতীয় তলায় ২৮০০ বর্গফুটের বাসায় থাকছেন মোর্শেদ হাসান খান। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে চাকরি থেকে অব্যাহতি পাওয়ার পর নিয়ম অনুযায়ী বাসা ছেড়ে দেওয়ার কথা ছিল তার। পরে ২০২১ সালে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।

এরপর ২০২১ সালের ৮ জুন তাকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।


আরও খবর



তরুণীর আপত্তিকর ছবি-ভিডিও ছড়ানোর মামলায় যুবক গ্রেফতার

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রথমে প্রেম। এরপর কৌশলে আপত্তিকর ছবি ও ভিডিও ধারণ। পরে তা ছড়িয়ে দেওয়ার অভিযোগে এক প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেফতারকৃতের নাম আব্দুল আহাদ। তার কাছ থেকে ব্ল্যাকমেইলিংয়ে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও দুটি সিম জব্দ করা হয়।

সোমবার (২৫ জুলাই) ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে গোয়েন্দা-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফিন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

রাতে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফিন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মহিদুল ইসলাম জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, এক তরুণীর সঙ্গে গ্রেফতার আব্দুল আহাদের সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচয় হয়। নিয়মিত ফেসবুকে চ্যাটিং হওয়ায় তাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরে আহাদ ওই তরুণীকে বিয়ের প্রলোভন দেখান। ভিকটিম তার ব্যবহৃত মেইল অপারেট করতে সমস্যা হওয়ায় আইডি ও পাসওয়ার্ড সরল বিশ্বাসে আহাদকে দেন। চ্যাটিংয়ের সময় আহাদ তরুণীকে আপত্তিকর ছবি দিতে বলেন। ছবি না দিলে মেইল আইডির মাধ্যমে তরুণীর ফেসবুক আইডিতে ঢুকে ছবি বিকৃত করে সামাজিকমাধমে ছড়িয়ে দেওয়ার হুমকি দেন। একপর্যায়ে ওই তরুণী বাধ্য হয়ে ফেসবুক মেসেঞ্জারে ছবি পাঠান।

এডিসি মহিদুল ইসলাম বলেন, এরপর আহাদ তরুণীর ছবি পেয়ে শারীরিক সম্পর্কের কুপ্রস্তাব দেন। তরুণী রাজি না হওয়ায় আপত্তিকর ছবি ও ভিডিও গত ২৩ জুলাই দুপুর ১২টা ৪৫ মিনিটের দিকে সামাজিকমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেন। এরপর তরুণী লালবাগ থানায় পর্নোগ্রাফি আইনে একটি মামলা করেন। মামলাটি তদন্ত শুরু করে ডিবির ফিন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম। মামলাটি তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তায় অভিযুক্তের অবস্থান শনাক্ত করে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গোয়েন্দা কর্মকর্তা আরও বলেন, গ্রেফতার আহাদ কৌশলে মেয়েদের সঙ্গে ফেসবুকে প্রথমে সম্পর্ক তৈরি করতেন। তাদের সঙ্গে ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলে কথা বলার সময় কৌশলে স্ক্রিন রেকর্ডারের মাধ্যমে ভিডিও ধারণ করেন। পরে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে শারীরিক সম্পর্ক করার প্রস্তাব দেন। ভিকটিমরা তার প্রস্তাবে রাজি না হলে তাদের আপত্তিকর ছবি ও ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেন।


আরও খবর