Logo
আজঃ বুধবার ১৯ জুন ২০২৪
শিরোনাম

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২৪ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৩৩১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর মোট মৃত্যুর সংখ্যা ১৫০০ ছাড়িয়ে বেড়ে দাঁড়িয়েছে ১৫২০ জনে। এই সময়ে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৬২৩ জন রোগী। আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪৯ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৭৪ জন।

বুধবার (১৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৫ হাজার ৭৫৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৫০৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ২৪৮ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

এতে আরও বলা হয়েছে, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২ লাখ ৯৬ হাজার ৬৬৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ৪ হাজার ৫৭৬ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৯২ হাজার ৮৯ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৮৯ হাজার ৩৯০ জন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ২ হাজার ১৮৪ এবং ঢাকার বাইরে ১ লাখ ৮৭ হাজার ২০৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

২০২২ সালে ডেঙ্গুতে মারা যান ২৮১ জন এবং হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ওই বছর ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়।


আরও খবর



আমতলীতে এনএসএস ও ওয়ার্ল্ড ভিশনের ত্রান বিতরন

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

আব্দুল্লাহ আল নোমান,আমতলী (বরগুনা) প্রতিনিধি:আমতলীতে রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বুধবার বিকেলে উপজেলার আরপাঙ্গাশিয়া, আমতলী সদর ইউনিয়ন ও পৌরসভা ও হলদিয়া ইউনিয়নের ১৫শ’ পরিবারের মাঝে এনএসএস ও ওয়ার্ল্ড ভিশন শুকনো খাবার চিরা, চিনি ও বিস্কুট বিতরন করে। 

বুধবার বিকেলে আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চত্ত্বরে খাদ্য সহায়তা বিতরনের উদ্বোধন করেন আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম। সভায় সভাপত্বি করেন আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেলী পারভীন মালা। সভায় বক্তব্য রাখেন আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারেক হাসান, ওয়ার্ল্ড ভিশন আমতলী এপির ম্যানেজার সুরভী বিশ্বাসী ও এনএসএস এর প্রোগ্রাম ম্যানেজার মৃদুল সরকার, ইউপি সদস্য কালাম রোজিনা আক্তার, আয়সা আক্তার, আব্দুল লতিফ প্রমুখ।

ঘোপখালী গ্রামের রাজ্জাক বলেন, বইন্যার পর এনএসএস ওয়ার্ল্ড ভিশন মোগো ত্রান দিয়া ব্যামালা হুগার করছে।

বালিয়াতলী গ্রামের হেনা বেগম বলেন, এনএসএস ওয়ার্ল্ড ভিশন মোগো এই খারাপ সময় ত্রান দিয়া জীবনডা বাচাইছে। আল্লায় যেন হেগো অনেক ভালো রাহে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম বলেন, রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্তদের মাঝে এনএএসএস ও ওয়ার্ল্ড ভিশন ত্রান বিতরন করে  দৃষ্টান্ত স্থাপন করেছে। আমি আশা করি সকল এনজিও ক্ষতিগ্রস্তদের জন্য এগিয়ে আসবে। 


আরও খবর



কুড়িগ্রামের রৌমারীর গ্রামবাসীর উদ্দ্যোগে বাঁশের সাকো উদ্বোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃরৌমরী উপজেলার দাঁতভাঙ্গা ও চরশৌলমারী ইউনিয়নের মাঝামাঝি আমবাড়ি ও কাজাইকাটা গ্রামে হলহলিয়া নদীর উপর স্বাধীনতার ৫৩ বছরেও উন্নয়নের ছোয়া লাগেনি এসব অঞ্চলে যার ফলে ব্রীজ না থকায় চরম দুর্ভোগে পরেছে প্রায় ৬০ হাজার মানুষ। ইুতিমধ্যে গ্রামবাসীর উদ্দ্যোগে ২০০ ফুট লম্বা বাশেঁর সাকো নিজ খরচে তৈয়ারী যাতয়াত করছেন ২৫ গ্রামের ৬০ হাজার মানুষ। একমাত্র ভরসা বাঁশের সাকোটি উদ্বোধন করলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান। এ নদীর উপর দিয়ে দাঁতভাঙ্গা, চরশৌলমারী ও উলিপুর উপজেলার পুর্বঞ্চলের প্রায় ২৫টি গ্রামের ৬০ হাজার মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা। একটি ব্রীজের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে বহু বার এমপি মন্ত্রীর কাছে আবেদন নিবেদন করেও প্রতিকারের ছোয়াও পায়নি বলেও জানা গেছে। শত কষ্ঠের মধ্যদিয়েও রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে হলহলিয়া নদীর উপর এই সাঁকো উদ্বোধন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সামসুল দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আকতার স্মৃতি, স্থানীয় নেতা রোকনুজ্জামান রোকন, আব্দুর রাজ্জাকসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও গ্রামের সকল শ্রেণী পেশার মানুষ। 

আলোচনা সভায় স্থানীয় ভাবে বক্তব্য রাখেন, বক্তার হোসেন, ইমান আলী, মোল্লা জমির উদ্দিন, সুজন আহমেদ, মমিনুল হক প্রমুখ। 

স্থানীয় লোকজন জানান, বহুকাল থেকে এ দুটি ইউনিয়নের হাজার হাজার মানুষ এ রাস্তা দিয়ে চলাচল করে আসছি। প্রতি বছর এ নদীতে সরকারি ভাবে ঘাট, নিলাম ডাকে নৌকা দিয়ে যাতায়াত করে থাকি। এতে স্কুল পড়–য়া কমলমতি শিশুসহ স্কুল ও কলেজ পড়–য়া ছাত্র/ছাত্রী ব্যবসায়ী ও চাকুরিজীবিদের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়। অপরদিকে ফসলাদি বাজারে নিয়ে কৃয়বিক্রয় করা যেতো না। আমরা বারবার এমপি মন্ত্রীদের কাছে একটি ব্রীজের জন্য আবেদন করেছি। কোন সারা পাইনি। শুধু আশ্বাসে বানি দিয়ে আশ্বস্থ করে ভোট নিয়ে উধাও হয়েছে। আর ফিরে তাকায় নি। আজ আমরা গ্রামবাসীর উদ্দ্যোগ নিয়ে নিজের টাকায়, বাঁশ সংগ্রহ করে সহজে চলাচলের জন্য বাঁশের সাকো নির্মান করলাম। তবে প্রত্যন্ত এ অঞ্চলের মানুষের সরকারের কাছে দাবী, এ নদীর উপর দ্রুত একটি ব্রীজ নির্মান করে চলাচলের উপযোগী করে দিবেন। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু জানান, বহুকাল থেকে এই নদীতে একমাত্র যাতায়াতের ভরসা ছিল  নিলামকৃত নৌকা। প্রতিদিন মানুষকে ৫/১০ টাকা দিয়ে নৌকা পাড়াপাড় হতে হতো এবং ভ্যান গাড়ি পার করতে দিতে হতো ২০/৩০ টাকা। এবার উপজেলা নির্বাহী অফিসারকে বলে ঘাটের নিলাম ডাক বন্ধ করে দিয়ে গ্রামবাসীর উদ্দ্যোগে  বাঁশের সাকোর ব্যবস্থা করা হয়েছে। এ সাকো দিয়ে দাঁতভাঙ্গা, চরশৌলমারী ও উলিপুর উপজেলার পূর্বাঞ্চলের প্রায় ৬০ হাজার মানুষ সাকোতেই যাতয়াত করবেন।

। আমি নতুন চেয়ারম্যান হয়েছি, যথা সাধ্যমত চেষ্টা করে যাবো, আমার আগামী ৫ বছর সমায়ের মধ্যে এখানে একটি পুর্নাঙ্গ ব্রীজ নির্মান করার। আমার জন্য দোয়া করবেন।


আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




ঢাকার ফিলিস্তিন দূতাবাসের সামনে পুলিশের গুলিতে পুলিশ নিহত

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এক পুলিশ কনস্টেবলের এলোপাথাড়ি গুলির শিকার হয়ে মারা গেছেন আরেক পুলিশ কনস্টেবল,রাজধানীর গুলশান থানার অধীন বারিধারা ডিপ্লোমেটিক জোন এলাকার ফিলিস্তিন দূতাবাসের সামনে।

একই ঘটনায় আরও দুজন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। তাদের মধ্যে একজন পথচারী ও অপরজন জাপান দূতাবাসের গাড়ি চালক।

শনিবার(৮ জুন) দিবাগত রাত ১১টা ৪৫ মিনিটের দিকে ঘটেছে এ ঘটনা।

গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার(ডিসি) রিফাত রহমান শামীম বলেন, ‘গুলশান কূটনৈতিক এলাকায় গুলিবিদ্ধ হয়ে পুলিশ সদস্য পড়ে থাকার খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে যাই। পরে জানতে পারি যে রাত পৌনে ১২টার দিকে ফিলিস্তান দূতাবাসের সামনে উত্তর পাশের গার্ডরুমে এলোপাথারি গুলিতে মনিরুল ইসলাম নামে এক কনস্টেবল (৩৬ ৯৮১) মারা গেছে৷ গুলি করেছে কনস্টেবল কাউসার আহমেদ। তাকে আমরা হেফাজতে নিয়েছি।

তিনি বলেন, এ ঘটনায় দুজন আহত হয়েছেন। তাদের মধ্যে একজন সাইকেল আরোহী পথচারী। আরেকজন গুলিবিদ্ধ হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তিনি জাপানি দূতাবাসের ড্রাইভার। তার নাম সাজ্জাদ হোসেন। কূটনৈতিক এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।


আরও খবর



নবীনগরে নিজ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ফারুক আহামেদকে লাঞ্ছিত

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:- ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ফারুক আহামেদ এর ওপর হামলার ঘটনা ঘটেছে। রবিবার দুপুরে উপজেলার আহাম্মদপুর গ্রামের রনাইয়া পাড়াতে এঘটনা ঘটে। 


সরেজমিনে গিয়ে জানা যায়, নির্বাচনকে সামনে রেখে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ফারুক আহামেদ তার কর্মীসমর্থকদের সাথে নিয়ে আহাম্মদপুর রনাইয়া পাড়ার মসজিদ সংলগ্ন একটি দোকানে গণসংযোগ করছিলেন। এমন সময় একই গ্রামের আব্দুস সামাদ সরকারের ছেলে মোঃ সালাউদ্দিন ঐ দোকানের একটি টেবিলে বসা থাকা অবস্থায় ফারুক আহামেদ এর এক সমর্থকের টেবিলে বসা নিয়ে দুপক্ষের মধ্যে কথাকাটাকাটির এক পর্যায়ের হাতাহাতির সৃষ্ঠি হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, হাতাহাতির এক পর্যায়ে ফারুক আহামেদ এর গায়ে হাত সহ তাকে লাঞ্ছিত করা হয়।


এব্যাপারী লাউর ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না তবে শুনেছি প্রার্থী ফারুক ভাইয়ের উপর অতর্কিত হামলা করা হয়েছে। বিষয়টি খুবই দুঃখজনক ও নেক্কারজনক। 


এব্যাপারে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ফারুক আহামেদ বলেন, বাদল ভাইয়ের চাচাতো ভাই আজাদ ভাইকে বসার ব্যবস্থা করতে গিয়েই ঘটনাটা ঘটেছে। এরপর বিস্তারিত পরে কল দিয়ে বলবেন বলে তিনি কলটি কেটে দেন।


এব্যাপারে জানতে নবীনগর থানার ওসি মাহাবুব আলমকে একাদিকবার কল দিলেও তিনি রিসিপ করেননি।

   -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর

ভোলায় "রাসেল ভাইপার" আতঙ্ক

বুধবার ১৯ জুন ২০২৪




ফুলবাড়ীর আলাদীপুর ইউনিয়নে নিরাপদ সবজি উৎপাদন যুক্ত প্রদর্শনীর মাঠ দিবস

প্রকাশিত:মঙ্গলবার ২১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ২০২জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের ভিমলপুর গ্রামে নিরাপদ সবজি উৎপাদন যুক্ত প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত। গতকাল সোমবার বিকেল ৫টায় ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের ২০২৩-২০২৪ অর্থ বছর দিনাজপুর অঞ্চলে টেকসই কৃষি উন্নয়ন প্রকল্প এর আওতায় নিরাপদ সবজি উৎপাদন যুক্ত প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার মোছাঃ রুম্মান আক্তার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা ট্রেনিং অফিসার মোঃ জাফর ইকবাল। অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দিনাজপুর প্রকেল্পর মনিটরিং কর্মকর্তা মোঃ মশিউর রহমান, প্রকল্পের উপ-পরিচালক মোঃ রাকিবুতজ্জামান, ফুলবাড়ী কৃষি অফিসে অতিরিক্ত কৃষি অফিসার মোঃ শাহিনুর রহমান, ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জিতা রায়। মাঠ দিবসের সঞ্চালনায় ছিলেন ফুলবাড়ী কৃষি অফিসে অতিরিক্ত কৃষি অফিসার মোঃ শাহিনুর রহমান। আয়োজনে ছিলেন কৃসি সম্প্রসারণ অধিদপ্তর ফুলবাড়ী। মাঠ দিবসের পূর্বে আলাদিপুর ইউনিয়নের কৃষক হামিদুর রহমানের নিরাপদ সবজি উৎপাদন ক্ষেতে গিয়ে তরমুুজ চাষের ক্ষেত পরিদর্শন করেন। এ সময় এলাকার শতাধিক কৃষক ও ফুলবাড়ী কৃষি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারী ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


আরও খবর