Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

২৩৯টি অনলাইন পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে ২৩৯টি অনলাইন নিউজপোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর করা প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

তথ্যমন্ত্রী বলেন, অনলাইন সংবাদপত্রের শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের পরিকল্পনা আছে। সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করে এমন ২৩৯টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিল করাসহ লিংক বন্ধ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাধ্যমে বিটিআরসিকে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া কোনো অনলাইন সংবাদপত্রে বা অনলাইনভিত্তিক পোর্টালে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে।

ঢাকা-২০ আসনের সরকারদলীয় সংসদ সদস্য বেনজীর আহমদের করা প্রশ্নের জবাবে দেশের পত্রিকার সংখ্যা তুলে ধরেন হাছান মাহমুদ। তিনি বলেন, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা ১ হাজার ১৫৮ টি। এর মধ্যে দৈনিক পত্রিকা ৫২২টি, সাপ্তাহিক পত্রিকা ৩৪৭টি ও মাসিক পত্রিকা ২৮৯ টি।

পত্রিকায় সরকারির বিজ্ঞাপনের ব্য্যাপারে তথ্যমন্ত্রী বলেন, সরকারি বিজ্ঞাপন বর্তমানে চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হয় না বিধায় বিজ্ঞাপন বাবদ সরকারি ব্যয় বা রাজস্ব আয়ের সঠিক তথ্য এ অধিদপ্তরে সংরক্ষিত নেই। তবে ‘এ’ শ্রেণিভুক্ত জাতীয় দিবসের ক্রোড়পত্র প্রকাশের বিল থেকে ১৫ শতাংশ ভ্যাট, ১০ শতাংশ সরকারি কর, ৪ শতাংশ আয়কর ও ২ শতাংশ সার্ভিস চার্জ আদায় বাবদ ২০২১-২২ অর্থ বছরে ঢাকা জেলা থেকে প্রকাশিত পত্রিকা থেকে মোট ২ কোটি ৫৩ লাখ ২৭ হাজার ৯৫৭ টাকা রাজস্ব আদায় করা হয়েছে।


আরও খবর



পত্নীতলায় ব্র্যাকের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাকের ওয়াটার, স্যানিটেশন এবং হাইজিন (ওয়াশ) কর্মসূচির আওতায় দেশের স্কুলগুলিতে টেকসই ও সমন্বিত ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন সেবা পৌছে দেওয়ার মাধ্যমে অস্বাস্থ্যকর ল্যাট্রিন, দুষিত পানি এবং অনিরাপদ স্বাস্থ্য অভ্যাসের কারণে সৃষ্ট দূষণচক্রের অবসানকল্পে সোমবার উপজেলা সভা কক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

'স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করন ও সুদৃঢকরন' এর লক্ষে উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদারের সভাপতিত্বে ব্র্যাক ওয়াশ কর্মসূচি নওগাঁ জেলার ব্যবস্থাপক আব্দুল ওয়াহাবের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা মুক্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলীর উপসহকারী প্রকৌশলী সন্তোষ কুমার কুণ্ডু, ওয়াশ কর্মসূচির(এমআইএস) আমজাদ হোসেন, দাবি শাখা ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক, ওয়াশ কর্মসূচি সংগঠক শফিকুল ইসলাম প্রমুখ।

অপরদিকে পত্নীতলা উপজেলা নারী উন্নয়ন ফোরাম ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ থেকে অসহায় ও সুবিধা বঞ্চিত মেয়েদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন অতিথিবৃন্দ।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




নীল কার্ড আসছে ফুটবল মাঠে

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:গুরুত্বপূর্ণ কিছু বিধির প্রবর্তন নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে,স্কটল্যান্ডের গ্লাসগোয় ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)।

আজ ২ মার্চ ২০২৪ এ বৈঠকে ম্যাচের কোনো ঘটনায় রেফারির সঙ্গে কথা বলা, নীল কার্ডের ব্যবহার এবং রেফারির শরীরে ক্যামেরা বসানোসহ নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। নীল কার্ডটি হবে হলুদ কার্ড ও লাল কার্ডের মাঝামাঝি একটি বিষয়। কোনো খেলোয়াড় নীল কার্ড দেখলে তাঁকে ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে।

মূলত মাঠে খেলোয়াড়দের আচরণ উন্নত করা এবং রেফারির সম্মান রক্ষার্থে নেওয়া হবে এসব উদ্যোগ। সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তা শুধু রেফারির অবস্থানকেই দৃঢ় করবে না, বরং ফুটবলেও সামগ্রিক বদল নিয়ে আসবে।


আরও খবর



পোরশায় মাদক ব্যবসায়ীকে আটক করেছে বিজিবি

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশা সীমান্তে আব্দুল আলিম(২৩) নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)। সে নিতপুর চকবিষ্ণপুর গ্রামের আবু সাইদের ছেলে।

১৬ বিজিব্ নিতপুর বিওপির টহলদল গোপন সংবাদের ভিত্তিতে গত শনিবার দিবাগত রাতে ৪০পিস ভারতীয় ট্যাপেন্টাল ও ৫পিস ইয়াবা ট্যাবলেটসহ তাকে আটক করে। নিতপুর বিওপি সুবেদার মাহফুজুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে নিতপুর বিওপির টহল কমান্ডার রকিব খানের নেতৃত্বে একটি টহল দল বিওপি হতে আনুমানিক ৪ কিলোমিটার উত্তর পূর্ব দিকে এবং সীমান্ত মেইন পিলার ২৩০/৬২ আর হতে আড়াই কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে টেকঠা কলোনির মোড় পাকা রাস্তার উপর হতে তাকে আটক করে। আটক মাদকদ্রব্যগুলোর আনুমানিক মুল্য সাড়ে ৭হাজার টাকা। আটককৃত আসামী ও মালামাল থানায় সোপর্দ করা হয়েছে বলেও তিনি জানান।


আরও খবর



গাংনীতে গাঁজাসহ পাচারকারী আটক

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমিনারুল ইসলাম(৪০) নামের একজনকে আটক করেছে মেহেরপুর জেলা গোয়েন্দা পুলিশ(ডিবি)। মঙ্গলবার রাত ৯টার দিকে গাংনী উপজেলার রামকৃষ্ণপুর ধলা নামক স্থান থেকে তাকে আটক করা হয়। তার কাছ থেকে উদ্ধার করা হয় ছয় কেজি গাঁজা। পুলিশের দাবী মিনারুল ইসলাম একজন চিহ্নিত মাদক পাচারকারী।

ধৃত মিনারুল ইসলাম গাংনী উপজেলার ধলা গ্রামের নূর মোহাম্মদের ছেলে। তাকে গাংনী থানায় মামলাসহ সোপর্দ করা হলে গাংনী থানা পুলিশ ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ বুধবার মেহেরপুর আদালতে প্রেরণ করে।

গাংনী থানার ওসি তাজুল ইসলাম জানান, রামকৃষ্ণপুর ধলা গ্রামে মাদক পাচারের খবর পেয়ে জেলা গোয়েন্দা পুলিশের একটি টীম অভিযান চালায়। মিনারুল ইসলামের কাছে থাকা ব্যাগে ছয় কেজি গাঁজা পাওয়া গেলে তাকে আটক করে গাংনী থানায় মামলাসহ সোপর্দ করে। পরে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



ডোমারে উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী)নীলফামারীর ডোমারে জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম জানো প্রকল্প আয়োজিত উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) সকাল ১১টায় ডোমার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)। ইএসডিও জানো প্রকল্পের সহকারী প্রকল্প ব্যাবস্থাপক পোরসিয়া রহমান এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মাকে সরকার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তবিবুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাকেরিনা বেগম, শিক্ষক বানেশ^র রায়, সংবাদিক আনিছুর রহমান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য- জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রশন আউটকাম জানো প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন ও অষ্ট্রিয়ার ডেভলপমেন্ট কর্পোরেশনের আর্থিক সহায়তায় কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তা নিয়ে বে-সরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ইএসডিও) রংপুর ও নীলফামারী জেলায় সরকারের জাতীয় পুষ্টি পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে এলাকায় ব্যপক সাড়া জাগিয়েছে।


আরও খবর