Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২২৬জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: ২০২৬ ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল লোগো ও ব্র্যান্ডিং উন্মোচন করল ফিফা। যেখানে আগামী আসরের আয়োজক দেশ যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। খবর গোল ডট কমের।

১৯৯৪ সালের পর প্রথমবার উত্তর ও মধ্য আমেরিকায় ফুটবলের সবচেয়ে বড় আসর ফিরছে। সবশেষ যুক্তরাষ্ট্র এককভাবে আসরটি আয়োজন করেছিল।

আসছে বিশ্বকাপকে ঘিরে নতুন একটি স্লোগানও তৈরি হয়েছে। যা হলো, ‘আমরা ২৬’। এবারের লোগোতে ওপর-নিচ করে সাদা রঙের ‘২’ ও ‘৬’ বসানো হয়েছে। আর সামনে থাকছে বিশ্বকাপের ট্রফির ছবি। এবারই বিশ্বকাপের কোনো লোগোতে প্রথমবার বিশ্বকাপের ট্রফি ব্যবহার করা হয়েছে।

তবে একটি সিদ্ধান্ত হয়েছে যে, লোগোতে এমন কোনো রং ব্যবহার করা যাবে না যা তিনটি দেশের কাউকে প্রতিনিধিত্ব করে।

লোগোটি উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ব্রাজিল কিংবদন্তি রোনালদো। পরে ইনফান্তিনো বলেন, ‘আমরা ২৬ একটি আওয়াজ। এটি এমন একটি মুহূর্ত যখন তিনটি দেশ এবং একটি সমগ্র মহাদেশ সম্মিলিতভাবে বলে, ‘'আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সর্ববৃহৎ, সেরা এবং সর্বাধিক অন্তর্ভুক্তিমূলক ফিফা বিশ্বকাপ উপহার দেওয়ার জন্য একত্রিত৷'’ টুর্নামেন্ট প্রতিটি আয়োজক দেশ এবং অংশগ্রহণকারী দলকে নিজেদের ইতিহাস তুলে ধরবে।’

৩টি দেশের মোট ১৬টি শহরে বিশ্বকাপ গড়াবে। যেখানে যুক্তরাষ্ট্রের ১১, মেক্সিকোর ৩ ও কানাডার ২টি শহর। তবে টুর্নামেন্টে তিনটি দেশের আলাদা লোগোও দেখা যাবে। যা উন্মোচন হবে বৃহস্পতিবার।

এদিকে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ কোথায় অনুষ্ঠিত হবে তা এখনও নির্ধারণ হয়নি। তবে ফিফা বস ইনফান্তিনো যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসকে ইঙ্গিত করেছেন।

আগামী আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলবে আর্জেন্টিনা। গতবছর কাতার বিশ্বকাপে নিজেদের তৃতীয় শিরোপা জিতেছিলেন লিওনেল মেসিরা। ২০২৬ সালের ১১ জুন থেকে ১৯ জুলাই আসরটি মাঠে গড়াবে।


আরও খবর



আবার আগুন! অল্পের জন্য রক্ষা পেল অর্ধশতাধিক মানুষ, সর্বস্ব পুড়ে অঙ্গার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ শিশু ও নারীসহ ১৬জন নিহতের পর আবার অগ্নিকান্ডের ঘটনা! ওই আগুনের হাত থেকে অল্পের জন্য জীবন রক্ষা পেল প্রায় অর্ধশতাধিক মানুষ। তবে গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় তাদের সর্বস্ব পুড়ে অঙ্গার। সোমবার রাতে উপজেলার পল্লীবিদ্যুৎ উত্তরপাড়া এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

এলাকাবাসী, ভুক্তভোগী পরিবার ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গত ১৩ মার্চ সন্ধ্যায় কালিয়াকৈর উপজেলার তেলিরচালা এলাকায় গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে বিস্ফোরণের ঘটে। ওই সময় শিশু, নারী ও পুরুষের শরীরে আগুন লেগে ৩৬ জন দগ্ধ হন। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়রা দগ্ধদের উদ্ধার করে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৩ মার্চ পর্যন্ত ১০ দিনে সেখানে চিকিৎসাধীন অবস্থায় দগ্ধ শিশু ও নারীসহ ১৫ জনের মৃত্যু হয়েছে। বাকীরা চিকিৎসাধীন অবস্থায় থাকলেও মৃত্যুর শঙ্কা যেন কাটছেই না। নিহতদের পরিবারের মধ্যে চলছে শোকের মাতম। ওই অগ্নিকান্ডের ঘটনায় শুধু দগ্ধদের পরিবারই নয়, আগুন আতঙ্কিত হয়ে পড়েছেন উপজেলাবাসী। এর রেশ কাটতে না কাটতেই গত সোমবার গভীর রাতে উপজেলার পল্লীবিদ্যুৎ উত্তরপাড়া এলাকার ফুটবল খেলার মাঠের পাশে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই এলাকার জনি মিয়া ও সোহেল মিয়া নামে দুই ব্যক্তির দুটি কলোনি ভাড়া নিয়ে প্রায় অর্ধশতাধিক পরিবারের লোকজন বসবাস করে আসছিলেন। প্রতিদিনের মতো তারা রাতের খাবার শেষে ঘুমিয়ে পড়ে। কিন্তু রাত দেড়টার দিকে জনি মিয়ার ভাড়াটে শওকত হোসেনের ঝুটের গোডাউনে হঠাৎ আগুন জ¦লে উঠে। মুহুর্তের মধ্যে পাশের জনি ও সোহেলের দুটি টিনশেড কলোনিতে আগুন ছড়িয়ে পড়লে ভয়াবহ আকার ধারণ করে। প্রচন্ড তাপে তারা ঘুম থেকে জেগে আগুন দেখে আতকে উঠেন। তাড়াহুড়ো করে কোনো রকমে বাইরে বেড়িয়ে প্রাণ রক্ষা করেন তারা। পরে আগুন নেভাতে গিয়ে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেয় এলাকাবাসী। খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের তিনটি ও কোনাবাড়ি ফায়ার সার্ভিসের ১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে আগুনে পুড়ে গেছে ১টি ঝুটের গোডাউন, দুটি কলোনির ৩৮টি কক্ষ ও কক্ষের ভেতরে থাকা টাকা, টেলিভিশন, ফ্রিজ, আসবাবপত্র, প্রয়োজনীয় কাগজপত্রসহ বিভিন্ন মালামাল। গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ডে দুটি কলোনির ৩৮টি কক্ষের প্রায় অর্ধশতাধিক মানুষের সর্বস্ব পুড়ে অঙ্গার হয়ে গেছে। এখন তারা খোলা আকাশের নিচে বসবাস করছে। তবে এ অগ্নিকান্ডের ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া না গেলেও ক্ষতিগ্রস্থ পরিবারসহ স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছেন। এছাড়াও তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস। ওই ভয়াবহ অগ্নিকান্ডের খবর পেয়ে কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রজত বিশ^াস, পৌরসভার নির্বাহী কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় ক্ষতিগ্রস্থদের তালিকা করে পৌরসভার পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে এক হাজার টাকা ও ৩টি করে কম্বল বিতরণ করা হয়।

এক কলোনির মালিক জনি মিয়া জানান, কলোনির বাইরে ওই ঝুটের গোডাউন। এর আশপাশে প্রায় মাদক সেবীরা নেশা করে। হয়তো ওই নেশাখোরদের অবশিষ্ট বিড়ির আগুন থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে থাকতে পারে। তবে আগুনে পুড়ে আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর ইফতেখার হোসেন রায়হান চৌধুরী জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌছে এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। এ অগ্নিকান্ডের ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্থদের তালিকা করে প্রাথমিকভাবে কিছু নগদ টাকা ও কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদের আগে আর্থিক সহযোগিতা করা হবে।


আরও খবর



রামগড় থানা পুলিশের বিশেষ অভিযানে ৮কেজি গাঁজসহ মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫জন দেখেছেন

Image

জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল  প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার রামগড় থানা পুলিশের বিশেষ অভিযানে  অবৈধ মাদকদ্রব্য ৮ কেজি গাঁজা সহ মো. রফিকুল ইসলাম(৩৭) নামের এক মাদক কারবারিকে  গ্রেফতার করেছে থানা পুলিশ।

খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার মহোদয় এর নির্দেশনায় এবং দক্ষ নেতৃত্বে খাগড়াছড়ি জেলার সকল স্থানে পুলিশি অভিযান ও গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এই ধারাবাহিকতায় মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যার দিকে  রামগড় থানার চৌকস আভিযানিক দল রামগড় থানা এলাকায় নিয়মিত মাদক উদ্ধার ও  বিশেষ অভিযান পরিচালনা করাকালীন গোপন সংবাদের ভিত্তিতে রামগড় থানাধীন ১নং রামগড় ইউপির ৭নং ওয়ার্ড পশ্চিম বলিপাড়া বাজারস্থ জনৈক নুর উল্ল্যাহ এর পান দোকানের সামনে অভিযান পরিচালনা করে  মো. রফিকুল ইসলাম(৩৭) কে ৮কেজি গাঁজাসহ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী হলেন-মো. রফিকুল ইসলাম(৩৭) দীঘিনালা উপজেলার মেরুং ইউপির ৪নং ওয়ার্ড বাঁচামেরুং এলাকার 
মৃত ওমর আলীর ছেলে।

রামগড় থানা পুলিশ সূত্রে জানাগেছে আসামীর নিজ হেফাজতে হইতে ২টি সাদা প্লাষ্টিকের বস্তায় ৪কেজি করে ৮ কেজি নেশাজাতীয় গাঁজা কাচা মরিচ দ্বারা বিশেষ কায়দায় লুকানো অবস্থায় গাঁজা সহ আসামীকে  আটক করা হয়। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করতঃ আসামীকে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

আরও খবর



গম উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়ালেও ব্লাস্টে ফলন বিপর্যয়ের শঙ্কায় মেহেরপুরের চাষিরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুরঃকৃষি নির্ভর মেহেরপুরে গম চাষ বেড়েছে। চাষিরা ব্লাস্ট প্রতিরোধী গমের জাত বারি-৩৩ ও ডাব্লিউ এম আই আর (ডগজও) গম-৩ নামের দুটি গমের জাত চাষ করেছেন। চলতি মৌসুমে ফসলটির উৎপাদন লক্ষ‍্যমাত্রা ছাড়িয়ে গেছে। তবে এই দুটি জাতের বাহিরে অন‍্য জাতের গম আবাদ করে ব্লাস্ট রোগের আক্রমণের কারনে ফলন বিপর্যয়ের শঙ্কায় রয়েছে জেলার অনেক চাষি।

মেহেরপুর অঞ্চলের মাটি ও আবহাওয়া গম চাষের জন্য উপযোগি। গত কয়েক বছর ব্লাস্ট রোগ দেখা দেয়ায় কৃষি বিভাগ থেকে চাষিদেরকে গম চাষে নিরুৎসাহিত করা হয়। গেল বছর ব্লাস্ট প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত আবাদ করে কৃষকরা শংকামুক্ত হয়েছেন। তবে অনেক চাষি কৃষি অফিসের পরামর্শ না মেনে বাড়ির সংরক্ষণ করা বীজ বপন করেছিলেন। এসব চাষিদের গম ক্ষেতে ব্লাস্ট দেখা দিয়েছে। তবে এর পরিমান অনেক কম।

গাংনী উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, অনেক গম ক্ষেত পরিপক্ক হবার আগেই শুকিয়ে গেছে। অথচ কাটা মাড়াই করতে আরো দুই তিন সপ্তাহ বাকি। গমের মাইজ থেকে শীষ শুকিয়ে হলুদ বর্ণ ধারণ করেছে। ব্লাস্ট রোগ গমের শীষ শুকিয়ে রস শুণ্য করে ফেলেছে। এতে ফসলের আশি শতাংশ ফলন বিপর্যয় ঘটবে। যেখানে বিঘা প্রতি ১৫ থেকে ২০ মণ গম হওয়ার কথা। সেখানে ব্লাস্ট আক্রান্ত জমির গম ফলন পাওয়া যাবে ২ থেকে ৩ মণ।

গাংনীর ঝোড়াঘাট গ্রামের গম চাষি আকমল হোসেন জানান, মাঠে এবার ব‍্যাপক গমের আবাদ হয়েছে। তিনিও দুই বিঘা গম আবাদ করেছেন। তবে সপ্তাহ খানেক হবে গম সব হলুদ হয়ে কাটার মত অবস্থা হয়ে গেছে। কিটনাশক প্রয়োগ করেও কাজ হচ্ছে না। তিনি প্রদীপ জাতের গম চাষ করেছেন।

নওদা মটমুড়া গ্রামের গম চাষি মনিরুল ইসলাম জানান, নিজের উৎপাদিত গম বীজ বপন করেছিলেন। অনুকুল আবহাওয়া থাকার পরও ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। পরিপক্ক না হলেও দেখতে মনে হচ্ছে সব গম ক্ষেত শুকিয়ে গেছে। একই কথা জানিয়েছেন তেরাইল গ্রামের গম চাষি আজিজুল হক। তিনিও নিজ বাড়ির সংরক্ষিত বীজ বপন করেছিলেন। তার তিন বিঘা জমির গম চাষে খরচ হয়েছিল ১৫ হাজার টাকা।

গাংনী উপজেলার পলাশীপাড়া গ্রামের গম চাষি ইমারুল ইসলাম জানান, চলতি মৌসুমে ৫ বিঘা জমিতে বারি-৩০ ও ৩৩ জাতের গম আবাদ করেছেন। গেল বছর আমার ৪ বিঘা জমিতে গম চাষ করেছিলেন। গম চাষ বেশ লাভজনক। এক বিঘা গম আবাদে খরচ হয় মাত্র ৬ হাজার টাকা। আর পাওয়া যায় ২০ মন গম। নতুন জাতের গম চাষ করায় কোন ব্লাস্ট দেখা দেয়নি। প্রাকৃতিক দুূর্যোগ না হলে ভালো ফলন হবে এবং গমচাষীরা লাভবান হবে বলেও আশা করছেন তিনি। মেহেরপুর জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বিজয়কৃষ্ণ হালদার জানান, গমের মূল্য বৃদ্ধি আর অনুকুল আবহাওয়ার কারণে চলতি মৌসুমে ১৩ হাজার ৬৫ হেক্টর জমিতে গম আবাদ হয়েছে।

যেখানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৩ হাজার ৫৬৬ টন। কৃষি বিভাগ পক্ষ থেকে চাষিদের ব্লাস্ট প্রতিরোধি জাতের উচ্চফলনশীল জাতের গম চাষ করতে পরামর্শ ও প্রনোদনা হিসেবে দেয়া হয়েছে সার ও গম বীজ। বাজার দর ভালো থাকলে আগামীতে এ অঞ্চলে গমের আবাদ আরো বাড়বে। যারা কৃষি বিভাগের কথা না শুনে বাড়িতে সংগ্রহে থাকা গম বীজ ব‍্যাবহার করেছে তাদের খেতে ব্লাস্ট আক্রমণ করেছে। আগামীতে চাষিরা নতুন জাত আবাদ করবেন বলে জানিয়েছেন চাষিরা।


আরও খবর



মায়ামি শেষ আটে মেসি-সুয়ারেজের গোলে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ইন্টার মায়ামি কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপের শেষ ষোলোর প্রথম লেগে ন্যাশভিলের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছিল। তবে বুধবার (১৩ মার্চ) রাতে দ্বিতীয় লেগে সেই ন্যাশভিলকে কোনো পাত্তাই দেয়নি মায়ামি। সহজ জয়ে শেষ আট নিশ্চিত করেছে মেসি-সুয়ারেজরা।

কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপের শেষ ষোলোর দ্বিতীয় লেগে ন্যাশভিলকে ৩-১ গোলে হারিয়েছে মায়ামি। মেসি-সুয়ারেজ দু’জনই গোলের দেখা পেয়েছেন। বাকি গোলটি করেছেন রবার্ট টেলর। দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠেছে মায়ামি।

ঘরের মাঠে খেলা হলেও আক্রমণ ও বল দখলে এগিয়ে ছিল ন্যাশভিল। তবে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় মায়ামি। মেসির অ্যাসিস্টে ম্যাচের ৮ মিনিটেই দলকে এগিয়ে দেন সুয়ারেজ। এরপর ম্যাচের ২৩ মিনিটে সেই মেসি মায়ামিকে দ্বিতীয়বারের মতো লিড এনে দেন।

দুই গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে মায়ামি। তখনই প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল পরের রাউন্ডে কোন দল উঠছে। দ্বিতীয় হাফে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে ন্যাশভিল। একের পর এক আক্রমণে মায়ামিকে চেপে ধরে তারা। তবে উল্টো ম্যাচের ৬৩ মিনিটে রবার্ট টেলর মায়ামিকে তৃতীয় গোলের স্বাদ দেন।

এরপর আর ম্যাচে ফিরতে পারেনি ন্যাশভিল। যদিও বাড়ানো সময়ের তৃতীয় মিনিটে (৯৩তম) স্যাম সুরিজ ন্যাশভিলের হয়ে এক গোল শোধ করেন। তবে তার গোল তেমন কাজে আসেনি ন্যাশভিলের। ৩-১ গোলে হেরে কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপের শেষ ষোলো থেকে বিদায় নেয় তারা। দুই লেগ মিলিয়ে ন্যাশভিলের হার ৫-৩ গোলে।


আরও খবর



নওগাঁয় উপ-সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের অভিযোগ

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এল জি ই ডি) এর উপ-সহকারি প্রকৌশলী নজরুল ইসলামের বিরুদ্ধে হাট বাজার উন্নয়ন প্রকল্পের ৫টি কাজের বিল পাস করিয়ে দিতে প্রায় ৮০ হাজার টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। ঘুষ না দিলে কাজের মান নিয়ে তুলে নানা প্রশ্ন, ফন্দিফিকির তালবাহানা করে লাল ফিতায় বন্দি থাকে প্রকল্পের ফাইল। সম্প্রতি ঘুষ গ্রহণের এমন অভিযোগে উপজেলা জুড়ে চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

জানা যায়, ২০২৩-২৪ অর্থ বছরের হাট বাজার উন্নয়ন খাতের বরাদ্দকৃত অর্থ হতে গৃহীত প্রকল্পের মাধ্যমে কশব ইউনিয়নের মিঠাপুর বাজারে হাট বাজার উন্নয়নের লক্ষ্যে ৫টি প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়। এর মধ্যে রয়েছে ১ লক্ষ্য ৮০ হাজার টাকা ব্যয়ে মিঠাপুর তরকারি বাজারের রাস্তা সি সি করুন, ১ লক্ষ ৮০ হাজার টাকা ব্যয়ে ড্রেন নির্মাণ, ২ লক্ষ্য টাকা ব্যয়ে ল্যাট্রিনের সেফটি ট্যাংক ও টিউবওয়েল স্থাপন, ১ লক্ষ ৪১ হাজার টাকা ব্যয়ে পাকা রাস্তা হতে নতুন শেষ পর্যন্ত ড্রেন নির্মাণ, ৩০ হাজার ৯৭৫ টাকা ব্যয়ে টয়লেট ও ড্রেন পরিস্কার কাজ সম্পুর্ন করা হয়। কিন্তু  প্রতিটি প্রকল্পের বিল পাশ করতে ২০ থেকে ২৫ হাজার টাকা করে ঘুষ গ্রহণ করেন নজরুল ইসলাম। এমন অভিযোগ করেন প্রকল্পের পিআইসি ও ইউপি সদস্যরা। 

ইউপি সদস্য আব্দুল মজিদ অভিযোগ করে বলেন, প্রকল্পের বিল পাস করতে আমার কাছে ৩০ হাজার টাকা দাবি করেন উপ-সহকারি প্রকৌশলী নজরুল ইসলাম। ঘুষের টাকা না দেওয়ায় কয়েক দিন হয়রানি করেছেন। পরে ২৫ হাজার টাকা ঘুষ নিয়ে বিল পাস করেন। আরও এক ইউপি সদস্য বলেন, সব কাজের পার্সেন্টেজ অনুযায়ী টাকা কেটে নেয় নজরুল ইসলাম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ঠিকাদার জানান, এ ক্যাটাগরির কাজ করার পরেও ঘুষ দিতে হয় তাকে। ঘুষ নেওয়ার মাধ্যমে বিল পাস করে দেওয়া নজরুলের পুরনো অভ্যাস। এমনকি চলমান কাজ দেখভালের জন্য গেলেও ঘুষ দিতে হয় তাকে। টাকা দিলেই কাজ ফাইনাল আর না দিলে সমস্যার শেষ নেই। তার এমন কর্মকান্ডে অতিষ্ঠ ঠিকাদারা। তিনি আরও বলেন, ইঞ্জিনিয়ার স্যারের অজান্তে তিনি এমন কর্মকাণ্ড করে যাচ্ছেন এতে অফিসের মান ক্ষুন্ন হচ্ছে। পূর্বের কর্মস্থল পত্নীতলা উপজেলায় ঘুষ বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগে সেখান থেকে তাকে বদলি করা হয়েছে এমন অভিযোগ করেন তিনি।

এদিকে কশব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম ফজলুর রহমান বলেন, প্রতিটি প্রকল্পে ১৫ থেকে ২০ হাজার টাকা ঘুষ নিয়েছে বিষয়টি নিশ্চিত করেছেন ইউপি সদস্যগণ। সহকারী প্রকৌশলী নজরুল ইসলামের এমন ঘুষ কর্মকান্ডে অতিষ্ঠ চেয়ারম্যান মেম্বারগন। 

অভিযোগের বিষয়ে জানতে উপ-সহকারী প্রকৌশলী নজরুল ইসলামের মুঠোফোনে কল দিলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে মুঠোফোনের লাইন কেটে দেন। পরবর্তীতে তার মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি আর রিসিভ করেননি। তাই তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে এলজিইডির উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা বলেন, এখন পর্যন্ত আমার কাছে কেউ কোন অভিযোগ করেনি এবং বিষয়টি আমার জানা নেই। অভিযোগ পেলে খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর