Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

১৯ দিনে প্রবাসী আয় এলো ১২ হাজার কোটি টাকা

প্রকাশিত:সোমবার ২২ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চলতি মাসের প্রথম ১৯ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১১২ কোটি ৯২ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এ সংখ্যা প্রায় ১২ হাজার ১৯৬ কোটি (প্রতি ডলার ১০৮ টাকা ধরে)।

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। এতে দেখা যায়, প্রতিদিন গড়ে ৫ কোটি ৯৪ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, মে মাসের প্রথম ১৯ দিনে ১১২ কোটি ৯২ লাখ ৪০ হাজার ডলার রেমিট্যান্স দেশে এসেছে। এরমধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে পৌঁছেছে ১৮ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ডলার।

আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৭৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯০ কোটি ১৮ লাখ ৬০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে ৪৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার এসেছে।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, মে মাসের ১৩ থেকে ১৯ তারিখ পর্যন্ত দেশে এসেছে ৩৫ কোটি ৫২ লাখ ৭০ হাজার ডলার। আর প্রথম ১২ দিনে ৭৭ কোটি ৩৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

এ ছাড়া চলতি মাসের প্রথম পাঁচ দিনে দেশে রেমিট্যান্স এসেছিল ২০ কোটি ৭৮ লাখ মার্কিন ডলার। আর ৬ থেকে ১২ মে পর্যন্ত দেশে ৫৬ কোটি ৬১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

এর আগে, গত এপ্রিলে ১৬৮ কোটি ৩৪ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। সবকিছু ঠিক থাকলে আলোচ্য মাসে সেটা অতিক্রম করতে পারে।

চলতি অর্থবছরের মার্চে ২০১ কোটি ৭৭ লাখ ডলার রেমিট্যান্স দেশে এসেছিল। ফেব্রুয়ারিতে আসে ১৫৬ কোটি ১২ লাখ ডলার। জানুয়ারিতে এসেছিল ১৯৫ কোটি ৮৯ লাখ ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, ঈদের আগে বেশি এলেও ঈদের পরে কমে যাওয়াটা স্বাভাবিক ঘটনা। তবে কোরবানির ঈদকে কেন্দ্র করে আবারও বাড়বে প্রবাসী আয় আসার প্রবাহ।

২০২২-২৩ অর্থবছরের প্রথম (জুলাই থেকে মার্চ পর্যন্ত) ৯ মাসে মোট রেমিট্যান্স এসেছে ১ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরে একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫২৯ কোটি ডলার।

২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। এর আগে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স আহরণের পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার।


আরও খবর



রমজান উপলক্ষে ফতার সামগ্রী উপহার দিলেন বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৮৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃআমরা প্রবাসী আমরাই দেশের শক্তি, সেবাই ধর্ম সেবাই আমাদের প্রতিশ্রুতি এই স্লোগানকে সামনে রেখে, ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলা শিবপুর ইউনিয়ন বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের সকল সদস্যের অর্থায়নে এই গ্রামের অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারের মাঝে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে ইফতার সামগ্রী উপহার বিতরণ করা হয়েছে ।

শুক্রবার বিকেলে বাঘাউড়া প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের কার্যালয়, বাঘাউড়া গ্রামের মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে ও পবিত্র কোরআন তেলাওয়াত, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে এই ইফতার সামগ্রী উপহার  বিতরণ করা হয়েছে ।

এসময় গরিব ও অসহায় প্রায় ২০০ টি পরিবারের ইফতার সামগ্রীর মধ্যে প্রতিটি ব্যাগে ছিল- তেল ৩ লিটার, মুরি ২   কেজি, ছানাবুট ১ কেজি (কাল )ছানাবুট ২  কেজি ( সাদা) খেসারি ডাল ১ কেজি, হেজুর  ২  কেজি, পেয়াজ ২ কেজি, আলু ২ কেজি, সেমাই ২ পেকেট, চিনি ১ কেজি, মুসুরির ডাল ১ কেজি, টেস্টি স্যালাইন এক প্যাকেট, কন্ডেস মিল্ক দুধ ১ পিস সহ বিতরণ করা হয়েছে ।

উপহার সামগ্রী বিতরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ, ও সমাজসেবক, মোঃ শাহীন সরকারের সভাপতিত্ব ও  আব্দুল্লাহ মাস্টারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন হাজী মহম্মদ আব্দুল হক , মেম্বার সোহেল রানা, ডাক্তার আবু জামাল , ডাক্তার নাজিমউদ্দিন নান্টু, তৌহিদুল ইসলাম মেম্বার ,শিবপুর উচ্ছ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সদস্য জাকির হোসেন ,  অত্র সংগঠনের সদস্য মাওলানা ওমর ফারুক , রোকনুজ্জামান , মোহাম্মদ শহীদ মিয়া রতন সহ উপস্থিত ছিলেন অত্র প্রবাসী সমাজ কল্যাণ সংগঠনের সদস্য ও এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণ ।

অনুষ্ঠান শেষে তাবারক বিতরন ও দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হযরত মাওলানা  মুফতি আবুল হাশেম কাসেম ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



রমজানে ট্রাফিক নিয়ন্ত্রণে ডিএমপির বিশেষ ব্যবস্থা

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন,আসন্ন রমজান মাসজুড়ে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় রাজধানীর ট্রাফিক নিয়ন্ত্রণ ও সড়কে যানবাহনের শৃঙ্খলা নিশ্চিত করা হবে।

সোমবার (১১ মার্চ) দুপুরে ডিএমপি সদর দপ্তরের আয়োজিত ‘আসন্ন পবিত্র মাহে রমজানে ঢাকা মেট্রোপলিটন এলাকার ব্যাংক, বিপণি বিতান, শপিং মলসমূহের নিরাপত্তা, ভেজাল খাদ্যদ্রব্য ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ সার্বিক নিরাপত্তা, আইন-শৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে সমন্বয় সভা হয়। সভা শেষে ডিএমপি কমিশনার এ কথা জানান।

হাবিবুর রহমান বলেন, ঢাকায় ৩০৬ বর্গকিলোমিটার জায়গায় সোয়া ২ কোটি লোক বসবাস করে। পুলিশ এখানে রাতারাতি ট্রাফিক সমস্যা সমাধান করে দিতে পারবে না। তবে জনগণ যদি সহযোগিতা করে তাহলে ট্রাফিক সমস্যা সমাধান করা সম্ভব।

হাবিবুর রহমান বলেন, পুরান ঢাকার ব্যবসায়ীরা পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে ট্রাফিক সমস্যা সমাধান করতে পারেন। ওয়াসা, বিদ্যুৎ ও গ্যাসসহ অন্যান্য সংস্থা রমজান মাসে সকলের স্বার্থ মাথায় রেখে তাদের সংস্কারকাজের বন্ধ রাখবেন বলে আমাদের প্রত্যাশা। আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট সংস্থাকে চিঠি দিয়ে জানাব।

ডিএমপি কমিশনার বলেন, রমজানে মাসে আরও একটি চ্যালেঞ্জ হচ্ছে- ছিনতাই। শপিংমল, রাস্তা ও ব্যাংকের সামনে থেকে ছিনতাই হয়ে থাকে। এছাড়া অবৈধ মজুত করে কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধি এবং খাদ্যদ্রব্যে ভেজাল প্রতিরোধও রমজান মাসে আমাদের জন্য চ্যালেঞ্জ। এসব সমস্যা সমাধানে পুলিশ ইতোমধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। সমস্যা সমাধানে পুলিশ কাজ করবে।

তিনি আরও বলেন, রমজানে মানুষজন যেন বাসায় গিয়ে প্রিয়জনের সঙ্গে ইফতার করতে পারেন সে লক্ষ্য ট্রাফিক পুলিশের, পাশাপাশি ক্রাইম বিভাগও কাজ করবে। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আমাদের বিশেষ ব্যবস্থা থাকবে। একই সময়ে রাস্তায় আমাদের বিশেষ ডিপ্লোমেন্ট থাকবে যাতে করে মানুষ ঘরে গিয়ে ইফতার করতে পারেন।

ডিএমপি কমিশনার বলেন, মার্কেটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ট্রাফিক সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে আমাদের ট্রাফিক ও ক্রাইমের অফিসাররা। অবৈধভাবে কেউ রাস্তায় গাড়ি পার্কিং করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

রমজান মাসে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে পুলিশের কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে ঢাকার পুলিশ কমিশনার বলেন, কেউ যদি কৃত্রিম উপায়ে ও কারসাজি করে দ্রব্যমূল্য বৃদ্ধি করে তাদের বিরুদ্ধে অন্যান্য সংস্থার সঙ্গে পুলিশ কাজ করবে।

হাবিবুর রহমান জানিয়ে রমজান মাস জুড়ে রাজধানীতে থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা, রমজানে শপিংমল, জুয়েলারি মার্কেট এবং বাজারে ছিনতাই একটা সমস্যা। রমজান মাসে এই সমস্যা সমাধানে একটি বিশেষ পরিকল্পনা তৈরি করা হয়েছে। পোশাকদারি পুলিশ ও ডিবি পুলিশ ছিনতাই প্রতিরোধে তারা সবাই তৎপর থাকবে। আমি আশা করি রমজান মাস ও ঈদের পর পর্যন্ত মানুষ স্বস্তিতে বসবাস করবে।


আরও খবর



তিনটি টিভি চ্যানেলকে ভিডিও সরানোর নির্দেশ

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৭৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:নিউজ ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল স্ট্যান্ডার্ডস অথরিটি (এনবিডিএসএ),ভারতের তিনটি টিভি চ্যানেলকে তাদের ভিডিও সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে । ‘ঘৃণা’ ও ‘সাম্প্রদায়িক অসম্প্রীতি’র বার্তা ছড়ানোর অভিযোগে গত দুই বছর ধরে প্রচারিত চ্যানেলগুলোর বেশ কয়েকটি অনুষ্ঠানের ভিডিও সরাতে বলা হয়েছে।

টিভি চ্যানেল তিনটি হলো- নিউজ এইটিন ইন্ডিয়া, টাইমস নাউ নবভারত এবং আজ তাক। খবর হিন্দুস্থান টাইমস

এনবিডিএসএ’র অভিযোগ, ওই অনুষ্ঠানের মাধ্যমে ‘ঘৃণা’ ও ‘সাম্প্রদায়িক অসম্প্রীতি’র বার্তা ছড়ানো হয়েছে। যা ‘নৈতিকতা এবং সম্প্রচারের মানদণ্ড এবং জাতিগত ও ধর্মীয় সম্প্রীতির প্রতিবেদনের ওপর ভিত্তি করে নির্দিষ্ট নির্দেশিকার সুস্পষ্ট লঙ্ঘন’। এছাড়া কয়েকটি ঘটনায় ওই তিন টেলিভিশন নিউজ চ্যানেলকে জরিমানাও করা হয়েছে।

অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে শিকরির নেতৃত্বে টেলিভিশন নিউজ সম্প্রচার বিষয়ক নিয়ন্ত্রক পর্ষদ- এনবিডিএসএ গত ২৮ ফেব্রুয়ারি একটি বৈঠক করে এবং বিভিন্ন টেলিভশন নিউজ চ্যানেলে সম্প্রচারিত তাদের বিভিন্ন অনুষ্ঠানের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে আলোচনা করেন। তারপর পর্ষদ থেকে সাতটি সিদ্ধান্ত দেওয়া হয়। নিউজ এইটিন ইন্ডিয়াকে ২০২২ সালে তাদের সম্প্রচারিত চারটি শোর জন্য ৫০ হাজার রুপি জরিমানা করা হয়। ওই চারটি অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আমান চোপড়া এবং আমিশ দেভগন।

অনুষ্ঠানে তারা বলেন, ২০২২ সালে নিজের লিভ-ইন সঙ্গী অফতাব পুনাওয়ালার হাতে খুন হওয়া শ্রদ্ধা ওয়াকার হত্যাকাণ্ডটি ‘লাভ জিহাদ’ সংশ্লিষ্ট। এ বিষয়ে এনবিডিএসএ বলেছে, ‘লাভ জিহাদ’ শব্দটি ঢিলেঢালাভাবে ব্যবহার করা উচিত নয় এবং ভবিষ্যতের কোনো সম্প্রচারে এটি ব্যবহার করতে হলে তা অত্যন্ত সুচিন্তিতভাবে ব্যবহার করা উচিত। কারণ, এ ধরণের ধর্মীয় স্টেরিওটাইপিং দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোর ক্ষতি করতে পারে বা একটি সম্প্রদায়ের অপূরণীয় ক্ষতি করতে পারে এবং ধর্মীয় অসহিষ্ণুতা বা বৈষম্য সৃষ্টি করতে পারে। এনবিডিএসএ আরেক নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারতকে তাদের ‘লাভ জিহাদ’ অনুষ্ঠানের জন্য এক লাখ রুপি জরিমানা করেছে। গত ৩১ মে ২০২৩ তারিখে ওই অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়। যার সঞ্চালক ছিলেন হিমাংশু দিক্ষিত। এনবিডিএসএর সিদ্ধান্তের বিষয়ে দ্য টাইমস নেটওয়ার্কের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা এ রায় মেনে নিচ্ছি এবং ভবিষ্যতে গল্প নির্বাচনের ক্ষেত্রে আরও সতর্কতা নিশ্চিত করাসহ যা যা করা প্রয়োজন তার সবই করব।

আজ তাক চ্যানেলটির বিরুদ্ধে এনবিডিএসএ তাদের একটি শো এর ভিডিও সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। যার সঞ্চালক ছিলেন সুধির চৌধুরি। এনবিডিএসএ থেকে বলা হয়, রাম নবমী ২০২৩ এ সুধির তার অনুষ্ঠানে কিছু দুর্বৃত্তের কর্মকাণ্ডের দায় পুরো মুসলমান সম্প্রদায়ের ওপর চাপিয়েছিলেন। এনবিডিএসএ তাদের পর্যবেক্ষণে বলেছে, ওই অনুষ্ঠান সম্প্রচারে কোনো সমস্যাই হতো না যদি সঞ্চালক তার বিশ্লেষণকে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার মধ্যেই সীমাবদ্ধ রাখত। তবে ‘আজকের মুসলিম এলাকা, আগামীর মুসলিম দেশ’ এ ধরনের টিকারগুলি সম্প্রচারের মাধ্যমে অনুষ্ঠানটিকে সম্পূর্ণ ভিন্ন রঙ দেওয়া হয়েছিল। এজন্য চ্যানেলটিকে ৭৫ হাজার রুপি জরিমানা করা হয়েছে। ইন্ডিয়া টুডে গ্রুপের একজন আইনজীবী স্থানীয় গণমাধ্যমকে বলেন, যদিও আমরা এই রায়ে খুবই হতাশ হয়েছি। তবে আমরা নিয়ন্ত্রক পর্ষদের সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছি এবং তাদের রায় মেনে চলব।


আরও খবর



জয়পুরহাটে বিআরটিএ ও পাসর্পোট অফিস এলাকায়iযৌথ অভিযান: ৫ দালালের জেল-জরিমানা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৪জন দেখেছেন

Image
জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে বিআরটিএ ও পাসপোর্ট অফিসের সামনে দালাল চক্রের বিরুদ্ধে জেল ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  জয়পুরহাট জেলা প্রশাসন ও  র‍্যাব-৫ এর সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

বুধবার  (১৩ মার্চ ) দুপুরে বিআরটিএ ও পাসপোর্ট অফিস  চত্বর থেকে ৫  দালালদের  আটক করার পর প্রত্যেক  কে ৫০০ টাকা করে জরিমানা ও ৫ দিনের বিনাশ্রম  কারাদণ্ড  দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও  জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মিজানুর রহমান।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন-  জয়পুরহাট সদর উপজেলার কড়ই চকপাড়া গ্রামের মোজাম্মেল হকের ছেলে মামুনুর রশীদ, চকদাদড়া গ্রামের  রইচ উদ্দিনের ছেলে মাহাতাব উদ্দিন, আরাফাত নগর গ্রামের  মোফাজ্জল হোসেনের ছেলে রেজানুর রহমান সাজু, বাবু পাড়া গ্রামের মৃত মিজানুর রহমানের আলম রশীদ,পাচুরচক গ্রামের মৃত দুদু মিয়ার ছেলে রফিকুল ইসলাম। 

জয়পুরহাট ৫  র‌্যাব ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মোঃ শেখ সাদিক জানান, দালাল চক্র মোটরযান ও ড্রাইভিং রেজিস্ট্রেশন করতে আসা গ্রাহকদের কাছ থেকে অবৈধভাবে টাকা দাবি করে আসছিল।

তিনি আরও জানান, দালাল চক্রের সদস্যরা অল্প সময়ে পাসপোর্ট করে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে পাসপোর্ট প্রার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়। এছাড়া কখনো কখনো অনেক হয়রানির পরেও পাসপোর্ট প্রদান না করে প্রতারণা করে আসছিল।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মিজানুর রহমান  জানান, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী স্যারের নির্দেশে র‍্যাব-৫ এর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দুদিন ধরে অসাধু দালাল চক্রকে চিহ্নিত করা হয়। এরপর হাতেনাতে এই দালাল চক্রের সদস্যদের আটক করা হয়। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে এই শাস্তি আরোপ করা হয়েছে"। মানুষের ভোগান্তি লাঘবে এই অভিযান অব্যাহত থাকবে বলে জয়পুরহাট জেলা প্রশাসন ও র‍্যাব-৫ এর পক্ষ থেকে জানানো হয়।

আরও খবর



যশোরে ৩২ মামলার আসামী সন্ত্রাসী রমজান খুন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:৩২  মামলার আসামি ও যশোরের চিহ্নিত সন্ত্রাসী রমজানকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্বরা। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত ১১টার পর শহরের রেলগেট পশ্চিমপাড়ায়। রমজান ওই এলাকার ফয়েজ শেখের ছেলে।

স্থানীয়রা জানায়, আধিপত্য ও মাদক সংক্রান্ত দ্বন্দ্বে একই এলাকার চিহ্নিত সন্ত্রাসীরা রমজানের উপর হামলা চালায়। এসময় চাইনিজ কুড়াল দিয়ে বুকে আঘাত করে রমজানের। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আনলে ডাক্তার মৃত ঘোষনা করেন।

এদিকে থানা সূত্র জানিয়েছে, মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী পিচি রাজা ও রমজান। নিহত রমজান এর আগে ২০২২ সালে যশোরের মুজিব সড়ক এলাকা থেকে রমজানকে অস্ত্রসহ আটক করে র‌্যাব-৬ যশোরের একটি দল। শহরের মুজিব সড়কে পিকাসো কোচিং সেন্টারের পেছনে কয়েকজন সন্ত্রাসী অস্ত্র নিয়ে চাঁদাবাজি ও মাদক ব্যবসার উদ্দেশ্যে অবস্থান করছিল।

তাৎক্ষনিক র‌্যাবের একটি টিম ওই এলাকায় অভিযান চালিয়ে রমজানকে আটক করে। আবারো জামিন পেয়ে মাদক কারবারসহ নানা অপকর্মে লিপ্ত হয় রমজান।

পুলিশি সূত্র জানিয়েছে, রমজানের বিরুদ্ধে যশোর কোতোয়ালি থানায় ৩২ টি মামলা রয়েছে। যার মধ্যে সাতটি অস্ত্র, পাঁচটি বিস্ফোরক মামলা, একটি হত্যা মামলা , একটি ডাকাতি মামলা , চারটি হত্যা চেষ্টা মামলা ও সাতটি মাদকসহ অন্যান্য মামলা রয়েছে।

এ বিষয়ে কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক বলেন, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে । ঘটনার সাথে জড়িতদের ধরতে অভিযান শুরু করেছে।

উল্লেখ্য, রমজানের বিরুদ্ধে কোতোয়ালি থানাসহ বিভিন্ন থানায় ৩২ মামলা রয়েছে। রমজানের সাথে যশোরের শীর্ষ সন্ত্রাসী পিচ্চি রাজার বিরোধ চলছিলো। ধারণা করা হচ্ছে পিচ্চি রাজার নেতৃত্বে এ হত্যাকান্ড ঘটনো হয়েছে ৷


আরও খবর