English Version

১২৮ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশকে তাগাদা সৌদির

প্রকাশিতঃ নভেম্বর ৫, ২০১৮, ১২:০৪ অপরাহ্ণ


ডেস্ক নিউজ:১২৮ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশকে তাগাদা দিচ্ছে সৌদি আরব। সৌদি সরকার জানিয়েছে, ওই রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে ওমরাহ ভিসায় সৌদিতে গিয়েছিল। তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও তারা বাংলাদেশে ফিরে আসেনি।

ওই ১২৮ রোহিঙ্গা এখন সৌদি আরবের জেলে রয়েছেন বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে। মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, বাংলাদেশি পাসপোর্টধারী ওই ব্যক্তিদের ফিরিয়ে নেয়ার জন্য চিঠি পাঠিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশি পাসপোর্টধারী ওই ব্যক্তিরা ওমরাহ পালনের জন্য সৌদিতে এসেছিল। কিন্তু তাদের ভিসার মেয়ার শেষ হওয়ার পরেও তারা সৌদি ত্যাগ করেনি।

চিঠিতে আরও বলা হয়েছে, ওই ব্যক্তিদের আটক করার পর তারা জানিয়েছে যে, তারা বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প থেকে এসেছে। ১৯৬০ সালে প্রয়াত বাদশাহ সালমানের আমল থেকেই কয়েক লাখ রোহিঙ্গা সৌদিতে বসবাস করছে। চিঠিতে আটক হওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নাম্বার অন্তর্ভূক্ত করা হয়েছে।

গত বছরের আগস্টে মিয়ানমার থেকে ১১ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের রাখাইন প্রদেশে বেশ কয়েকটি সেনা ও পুলিশ পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানের নামে সেখানে হত্যা, ধর্ষণ এবং রোহিঙ্গাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। রাখাইনে সেনাবাহিনীর এই সামরিক অভিযানকে জাতিগত নিধন বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ।

বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয়া হাজার হাজার রোহিঙ্গা দেশের বাইরে কাজ করতে যাওয়ার জন্য অবৈধভাবে বাংলাদেশি পাসপোর্ট বানাচ্ছে। বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে এখন পর্যন্ত প্রায় দুই থেকে আড়াই লাখ রোহিঙ্গা বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT