English Version

পশ্চিমবঙ্গে মমতার স্বপ্ন বাস্তবায়িত না হওয়ার ইঙ্গিত

প্রকাশিতঃ নভেম্বর ২, ২০১৮, ৭:২৬ অপরাহ্ণ


ডেস্ক নিউজ:পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনে ৪২টি আসনই পাবে তৃণমূল কংগ্রেস—দলের নেতা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন স্বপ্ন থাকলেও জরিপ বলছে ভিন্ন কথা। গত বুধবার লোকসভা নির্বাচন নিয়ে তৃতীয় জনমত সমীক্ষার প্রতিবেদন প্রকাশ করেছে এবিপি আনন্দ-সি-ভোটার।

সমীক্ষায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গের লোকসভার ৪২ আসন নিয়ে মমতা যে স্বপ্ন দেখছেন, সেই স্বপ্ন পূরণ না–ও হতে পারে। মমতা আশা করছেন, পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে এবার ৪২টিই পাবে তৃণমূল কংগ্রেস। যদিও ২০১৪ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৪টি আসন। কংগ্রেস ৪টি এবং বিজেপি ও সিপিএম ২টি করে আসন।

সমীক্ষায় বলা হয়েছে, এবার মমতার দল ৩২টি আসন পেতে পারে। ৯টি পেতে পারে বিজেপি আর ১টি কংগ্রেস। তবে সিপিএম কোনো আসন না–ও পেতে পারে।

সমীক্ষায় এ কথাও বলা হয়, কার্যত এবার পশ্চিমবঙ্গে বিজেপির উত্থান হবে। যদিও পশ্চিমবঙ্গের বিজেপি নেতৃত্ব এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ কলকাতায় এসে বিভিন্ন জনসভায় বলেছিলেন, বিজেপি এই রাজ্যে ২২টি আসন পাচ্ছে। পরে সেই আসনসংখ্যা বাড়িয়ে ২৬ বলা হয়।

সমীক্ষায় বলা হয়, উত্তর প্রদেশে যদি বিজেপিবিরোধী জোট গঠিত না হয় এবং মায়াবতী, অখিলেশ যাদব ও কংগ্রেস যদি আলাদাভাবে নির্বাচন করে, সে ক্ষেত্রে এবার বিপুল ভোটে জিতবে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। দ্বিতীয়বারের মতো নিশ্চিত সরকার গড়তে সক্ষম হবে এনডিএ। তাদের আসন বেড়ে দাঁড়াতে পারে ৩০০। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএর আসনসংখ্যা দাঁড়াতে পারে ১১৬ এবং অন্যদের ১২৭ । এই ১১৬টি আসনের মধ্যে কংগ্রেসের ঝুলিতে এককভাবে যেতে পারে ৮৯টি আসন। লোকসভায় রয়েছে ৫৪৩টি আসন। এ ক্ষেত্রে বিজেপি এককভাবে পেতে পারে ২৭০টি আসন। তবে এককভাবে সরকার গড়তে প্রয়োজন ২৭২টি আসন। সেই আসন বিজেপির ঝুলিতে না–ও যেতে পারে।

২০১৪ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে জিতেছিল ২৮২টি আসনে। কংগ্রেস ৪৪টি, তৃণমূল ৩৪টি আসন পেয়েছিল।

সমীক্ষায় বলা হয়, দেশব্যাপী যদি মোদি বিরোধীরা এক জোট হয়ে লোকসভা নির্বাচন করে, সে ক্ষেত্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএর ঝুলিতে যাবে ২৬১টি আসন; যা সরকার গড়ার জন্য পর্যাপ্ত নয়। এ ক্ষেত্রে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএর ঝুলিতে যেতে পারে ১১৯টি এবং অন্যান্য দলের ঝুলিতে যেতে পারে ১৬৩টি আসন। এই দুই আসন মিলে দাঁড়াতে পারে ২৮২টি, যা সরকার গড়ার পক্ষে যথেষ্ট।

তাই এখন আসন্ন ৫ রাজ্যের নির্বাচনের দিকে তাকিয়ে আছে গোটা দেশ। এই ৫ রাজ্যের মধ্যে তিন রাজ্য যথাক্রমে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ে ক্ষমতায় রয়েছে বিজেপি।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT