English Version

ইভিএমের সুযোগ রেখে আরপিও সংশোধনের অধ্যাদেশ জারি

প্রকাশিতঃ নভেম্বর ১, ২০১৮, ১০:৩৬ পূর্বাহ্ণ


ডেস্ক নিউজ:জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অধ্যাদেশ জারি করা হয়েছে। বুধবার রাষ্ট্রপতি এ অধ্যাদেশে স্বাক্ষর করেন। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়।

এ তথ্য নিশ্চিত করে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার রাতে বলেন, মহামান্য রাষ্ট্রপতি অধ্যাদেশে স্বাক্ষর করেছেন বলে শুনেছি। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য যাবে। সংশোধনীর বিষয়ে তিনি বলেন, সংশোধিত আরপিও আইন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভা হয়ে মহামান্য রাষ্ট্রপতির কাছে গেছে। এ কারণে কী ধরনের সংশোধনী এসেছে তা এই মুহূর্তে বলতে পারছি না।

এর আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ফলে নির্বাচন কমিশন ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করতে পারবে। ওই বৈঠকের পর সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, সংসদ অধিবেশন আজ শেষ হওয়ায় এখন অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধনের প্রস্তাব আইনে পরিণত হবে।

ইসি সূত্র জানায়, সংশোধনী অনুযায়ী এখন মনোনয়নপত্র দাখিলের আগ পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হয়েছে।

এর আগে নির্বাচন কমিশন (ইসি) গত ৩০ আগস্ট আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে। এরপর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি। পরে আইন মন্ত্রণালয় সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়; কিন্তু পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া ভোট গ্রহণে ইভিএমের ব্যবহার চালুর এই প্রস্তাব নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে ইভিএমের জন্য আরপিও সংশোধনে এই তোড়জোড় নিয়ে রাজনৈতিক মহলেও সন্দেহ তৈরি হয়েছে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT