English Version

চারা তৈরির উপকরণও মিলছে ফুডপ্রো এক্সপোতে

প্রকাশিতঃ অক্টোবর ২৬, ২০১৮, ৩:৫০ অপরাহ্ণ


ডেস্ক নিউজ:রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তিন দিনব্যাপী বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো। আয়োজনের ষষ্ঠ আসর এটি। মেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত দেশি-বিদেশি ১৪৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে নতুন নতুন পণ্যের সমাহার ঘটেছে মেলায়।

আর সেখানেই ৪৫৮ নম্বর স্টলটির নাম বর্ষা এন্টারপ্রাইজ। এটি ভারতের বেঙ্গালুরুর একটি প্রতিষ্ঠান। মূলত আন্তর্জাতিক গুনমানের চারাগাছ তৈরির জন্য সব ধরনের প্রস্তুতকারক উপকরণের একটি প্রতিষ্ঠান এটি।

শুক্রবার স্টলটিতে দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। স্টলটিতে ছিলেন কে এইচ পরমেশ। তিনি জানান,আমাদের প্রতিষ্ঠানে বর্ষা চারা তৈরির ট্রে,আমরুথ, বর্ষা নেট, বর্ষা কোয়ার-পিট, হাস্ক চিপস পাওয়া যায়। বর্ষা চারা তৈরির ট্রেগুলো এইচআইপিএস থেকে তৈরি।এতে বীজ নষ্ট হয় না। কম জায়গায় পর্যাপ্ত পরিমাণে চারাগাছ তৈরি করা যায়। আর বর্ষা অমরুথ একটি ১০০ শতাংশ জৈব সার, যা ভার্মি কমপোস্ট হতে তৈরি। এটি সবচেয়ে বেশি ব্যবহার হয় চারা তৈরিতে ।

এ মেলার মাধ্যমে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য সংক্রান্ত নতুন নতুন প্রযুক্তির জ্ঞান অর্জনের পাশাপাশি অন্য দেশের কোম্পানির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ রয়েছে। বৃহস্পতিবার শুরু হওয়া এ মেলা চলবে শনিবার পর্যন্ত।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশনের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
মেলায় জব ফেয়ারেরও আয়োজন করা হয়েছে। ফলে রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থী এসে ভিড় জমাচ্ছেন মেলায়।

আয়োজকরা জানিয়েছেন, ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে বাপা। বাপার মূল লক্ষ্য হলো ফুড প্রসেসিং সেক্টরের বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এ সেক্টরকে এগিয়ে নেয়া। একই সঙ্গে এ সেক্টরের সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান করা।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT