English Version

ডিজিটাল ব্যাংকিং জনপ্রিয় সেবায় রূপান্তরিত হয়েছে

প্রকাশিতঃ অক্টোবর ২০, ২০১৮, ৬:৫৭ অপরাহ্ণ


ক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের ফলে ২০০৯ সালের পর থেকে আর্থিক প্রতিষ্ঠানসমূহে অভাবনীয় রূপান্তর হয়েছে। ডিজিটাল ব্যাংকিং দেশের সাধারণ মানুষের অতি পরিচিত ও জনপ্রিয় একটি সেবায় রূপান্তরিত হয়েছে।

শনিবার ঢাকার ডুমনিতে ডাচ বাংলা ব্যাংকের টায়ার ফোর ডাটা সেন্টার উদ্বোধনকালে এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, দেশে ডিজিটাল সেবা সম্প্রসারণের ফলে ডিজিটাল অপরাধও বাড়ছে। তাই আর্থিক প্রতিষ্ঠানে ডিজিটাল নিরাপত্তা অধিকতর নিশ্চিত করার প্রয়োজনীয়তার দিকে অধিক গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, বাইরের প্রযুক্তি বা সফটওয়্যার ব্যবহারের একসময় প্রয়োজন ছিল কিন্তুু প্রযুক্তি ব্যবহারের জন্য নিজেদের মানুষকে গড়ে তুলছি কি না সে জায়গাটায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। ব্যাংকিং খাতের নিরাপত্তার সঙ্গে রাষ্ট্রীয় নিরাপত্তা জড়িত। কাজেই নিরাপত্তা বিধানে নিজেদের সচেষ্ট হতে হবে।

মন্ত্রী বলেন, ব্যাংক বা যে কোনো আর্থিক প্রতিষ্ঠানের দক্ষ জনবল তৈরিতে সরকার সবধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। ডিজিটাল রূপান্তর বেগবান করতে এবং সাইবার নিরাপত্তা বিধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক। তারই নেতৃত্বে ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশ নেতৃত্বকারী দেশ হিসেবে পরিচিত পেয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, ডাচ বাংলা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাহবুদ্দিন আহমেদসহ ব্যাংকের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গ্রাহকদের নিরবচ্ছিন্ন নিরাপত্তা নিশ্চিত করতে ডাচ বাংলা ব্যাংক প্রায় তিনশ কোটি টাকা ব্যয়ে ফোর টায়ার এ ডাটা সেন্টার তৈরি করে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT