Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

১০৬ কোটি ডলার রেমিট্যান্স এল চলতি মাসে

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩২৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: সরকারের নানা উদ্যোগের ফলে চলতি নভেম্বর মাসের প্রথম ১৮ দিনে ১০৫ কোটি ৯৯ লাখ (১.০৫ বিলিয়ন) মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা।

আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চলমান ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ ১৭৬ কোটি ডলার ছাড়াবে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, বৈধপথে রেমিট্যান্স আনতে বিভিন্ন শর্ত শিথিল, চার্জ ফি মওকুফসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক।

নভেম্বরের প্রথম ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৮ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৮৪ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৭ লাখ মার্কিন ডলার, আর বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে দুই কোটি ৩৯ লাখ মার্কিন ডলার।

চলতি মাসের প্রথম ১৮ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে ২৭ কোটি ২২ লাখ ডলার এসেছে। এরপর অগ্রণী ব্যাংকে এসেছে ৭ কোটি ৩৬ লাখ, ডাচ্–বাংলা ব্যাংকে এসেছে ৬ কোটি ৬৪ লাখ, সোনালী ব্যাংকে এসেছে ৬ কোটি ৪২ লাখ এবং আল আরাফা ইসলামী ব্যাংকে এসেছে ৫ কোটি ডলার প্রবাসী আয়। তবে সরকারি বিডিবিএল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, কমিউনিটি ব্যাংক, বিদেশি হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে কোনো রেমিট্যান্স আসেনি।


আরও খবর



নাসিরনগরে অস্ত্র মামলার ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের নরহা গ্রামের ছুর রহমানের ছেলে অস্ত্র মামলার গ্রেপ্তারী পরোয়ানা ভুক্ত পলাতক আসামী মোজাম্মেল হক'কে গতকাল তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে।নাসিরনগর থানার চৌকশ পুলিশ অফিার এসআই/ রুপন নাথ, সংগীয় কং/জাফর ও কং/ রানা দাসকে সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে।এস আই রূপন নাথ জানায় আজ তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




২৬ জন নারী পেশাজীবীকে সম্মাননা প্রদান করা হলো ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ডের ৮ম সংস্করণে

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মর্যাদাপূর্ণ উইমেন ইন লিডারশিপের (উইল) ফ্ল্যাগশিপ আয়োজন ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ডের ৮ম সংস্করণে দেশের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী পেশাজীবী নারীদের সম্মানিত করা হয়েছে । ৯ মার্চ, ২০২৪-এ রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে জমকালো অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি অয়োজিত হয়। লিডারস অফ টুমোরো (সম্ভাবনাময়ী শিক্ষার্থী) সহ মোট ২৬ জন নারী ১১টি বিভাগে সম্মাননাটি অর্জন করেন। ১৩ জন বিজয়ী এবং ১৩ জন অনারেবল মেনশনদের নাম এই গালা অনুষ্ঠানে ঘোষণা করা হয়। ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড হলো আকিজ টেবিলওয়্যার নিবেদিত ৫ম উইলফেস্টের একটি অংশ, যার সঞ্চালনায় ছিল আরএফএল হাউসওয়্যার এবং সহযোগিতায় স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেড ও দ্য ডেইলি স্টার। এই বছরের উইল ফেস্টে উইমেন ইন লিডারশীপের এক দশক উৎযাপন করা হয়।

উইল ফেস্টিভালের এ বছরের থিম “পারসুট অফ উইমেনস ইকোনমিক ইনডিপেনডেন্স,” অর্থাৎ “নারীর অর্থনৈতিক স্বাধীনতার অন্বেষণ”। উইলফেস্ট ২০২৪ নারীদের অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের বহুমুখী সম্ভাবনা তুলে ধরে। সর্বস্তরের নারীরা অর্থনৈতিক স্বাধীনতার পথ অর্জন করেই বিভিন্ন কর্মক্ষেত্রে এবং তাদের নিজস্ব জীবনে ক্ষমতায়ন নিশ্চিত করতে সক্ষম হবে। উইল-এর এবারের আসরটি এই সময়োপযোগী থিম সম্পর্কে আলোচনা করেছে। এবং তাদের প্রাপ্য সম্মানের সাথে স্বীকৃতি প্রদান করেছে।

এই বছর, এই সম্মাননাটির জন্য দেশব্যাপী বিপুল সংখ্যক নমিনেশন জমা পড়ে । ১১টি বিভাগের অধীনে শতাধিক সংস্থা এবং প্রতিষ্ঠান থেকে ২৫০ টিরও বেশি আবেদন গৃহীত হয়। দেশের শীর্ষ ক্যাটেগরি বিশেষজ্ঞ এবং স্বনামধন্য পেশাজীবী ব্যক্তিদের তিনটি জুরি প্যানেল বিজয়ীদের বাছাই করে এবং তাদের -অনারেবল মেনশন এবং বিজয়ী এই দুটি স্তরে পুরস্কৃত করে।

উদ্বোধনী বক্তৃতায় উইমেন ইন লিডারশিপ এর প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা বলেন “যে কোনো পেশাদার নারীর স্বীকৃতি লাভের জন্য ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। এই স্বীকৃতির মাধ্যমে তাদের সম্ভাবনা অন্যদের কাছে আরও বেশি দৃশ্যমান হয়ে ওঠে। উইল ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড শুধুমাত্র যোগ্যদেরই পুরস্কৃত করে না বরং একটি প্রতিষ্ঠানের অধীনে নারীর অধিকন্তু উন্নয়নের জন্যেও কাজ করে।”

এক দশক ধরে উইল পেশাজীবী নারীদেরকে তাদের ক্যারিয়ারে নেতৃত্বগুণ অনুশীলনে উৎসাহিত করে আসছে। ২০১৪ সালে প্রথম ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড প্রদান করা হয়, এবং তখন থেকেই এই সম্মাননাটির লক্ষ্য ছিল দেশের অগ্রগতিতে নারীদের অবদানকে স্বীকৃতি দেওয়া, এবং ক্ষমতায়নের মাধ্যমে সমাজে তাদের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করা।ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড গালা এর পূর্বে, উইমেন ইন লিডারশিপ-উইল,৭ম উইমেন লিডারশিপ সামিটের আয়োজন করে, যা এবছরের উইলফেস্টের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ।

“পারসুট অফ উইমেনস ইকোনমিক ইনডিপেনডেন্স”, অর্থাৎ ‘নারীর অর্থনৈতিক স্বাধীনতার অন্বেষণ’- এই থিমকে বিবেচনায় রেখে আয়োজিত এই সম্মেলনটি মূল্যবান অভিজ্ঞতা, চিন্তাভাবনা, দৃষ্টিভঙ্গি জানাতে একত্রিত করেছে দেশের কর্পোরেট ও উন্নয়ন খাতের শীর্ষ পেশাজীবী, সরকারী কর্মকর্তা, শিক্ষাবিদ, শিল্পী এবং কর্মী, বিশিষ্ট চিন্তাবিদ এবং নীতি নির্ধারকদের।

সামিটটি ০২টি কিনোট সেশন, ০৪টি প্যানেল ডিসকাশন, ০১ টি ইনসাইট সেশন এবং উইল এর ১০ বছরের যাত্রা উদযাপনে প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা এর একটি বিশেষ সেশনের সমন্বয়ে একটি আকর্ষণীয় এজেন্ডা তুলে ধরেছে।

উদ্বোধনী বক্তব্যে নাজিয়া আন্দালিব প্রিমা বলেন “এ বছর আয়োজনটির প্রত্যয় হলো নারীর ক্ষমতায়নের মাধ্যমে অর্থনৈতিক সাবলম্বিতা অর্জনে নারীদেরকে উৎসাহিত করা এবং তাতে উইল কীভাবে অবদান রাখতে পারে সেদিকে দৃষ্টি

নিবদ্ধ করা।”সামিটটির কিনোট সেশনের বক্তারা হলেন: প্রফেসর তুলসী জয়কুমার, এক্সিকিউটিভ ডিরেক্টর, সেন্টার ফর ফ্যামিলি বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনিউরশিপ, এস.পি. জৈন ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ, মুম্বাই, ভারত; এবং ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর, অধ্যাপক ও চেয়ারম্যান, ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সামিটের অন্যান্য সম্মানিত বক্তারা ছিলেন: জারা জাবীন মাহবুব , এমপি, মেম্বার, স্থায়ী কমিটি, পররাষ্ট্র মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; দিমিত্র নিকলোপৌলু, পারফরম্যান্স আর্টিস্ট, গ্রিস; জাহিদা ফিজা কবির, সিইও,সাজিদা ফাউন্ডেশন, মোঃ তাজদীন হাসান, চিফ বিজনেস অফিসার, দ্য ডেইলি স্টার; সাদ জসীম, এরিয়া হেড অফ ট্যালেন্ট,কালচার এন্ড ইনক্লুশন- এপিএমইএ সেন্ট্রাল,ব্রিটিশ আমেরিকান টোবাকো, বাংলাদেশ; নাজিম ফারহান চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, অ্যাডকম লিমিটেড; প্রফেসর ইমরান রহমান, ভাইস চ্যান্সেলর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; নাজিয়া আন্দালিব প্রিমা, ভিজ্যুয়াল আর্টিস্ট, প্রেসিডেন্ট, উইমেন ইন লিডারশীপ -সহ প্রমুখ।

সামিটটি আবর্তিত হয়েছিল বহুমুখী এবং সময়োপযোগী বিভিন্ন বিষয় যেমন কীভাবে নারীরা স্মার্ট বাংলাদেশ অর্জনে অগ্রণী ভূমিকা রাখতে পারে, ভবিষ্যতের নারী কর্মীদের মাঝে কোন গুণাবলী অত্যাবশ্যক সহ ডিজিটাল মাধ্যমে নারীদের

নিজস্ব পরিচিত গড়ে তোলার মাধ্যম সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। আকিজ টেবিলওয়্যার নিবেদিত উইলফেস্ট ২০২৪ এর আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের। এছাড়াও উদ্যোগটির সঞ্চালনায় ছিল আরএফএল হাউসওয়্যার, সম্পৃক্ততায় ছিল স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেড এবং দি ডেইলি ষ্টার; স্ট্র্যাটেজিক পার্টনার: গ্রো এন এক্সেল, বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম; টেকনোলজি পার্টনার: আমরা টেকনোলজিস লিমিটেড; পিআর পার্টনার: ব্যাকপেজ পিআর; আর্টিস্টিক পার্টনার: প্রিমা আর্টে ফাউন্ডেশন। উইলফেস্ট ২০২৪, উইমেন ইন লিডারশিপের একটি উদ্যোগ।


আরও খবর



সিরাজগঞ্জে মাকে হত্যায় সন্তানের মৃত্যুদন্ড

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৮জন দেখেছেন

Image
রাকিবুল ইসলাম সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জে ঘুমন্ত অবস্থায় মা রশিদা খানমকে জবাই করে হত্যার দায়ে ছেলে নাহিদ ইমরান নিয়নকে মৃত্যুদন্ড দিয়েছেন আদালত।

রোববার (১০ মার্চ) বেলা ১২টা দিকে সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক মো. আবুল বাশার মিঞা আসামির উপস্থিতিতে এ দণ্ডাদেশ দেন। 

ওই আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট জেবুন্নেসা ওরফে জেবা রহমান এ তথ্য নিশ্চিত করেন।

ঘটনার বিবরনীতে জানা যায়, আসামী নাহিদ ইমরান নিয়ন সঙ্গ দোষে ও জুয়া খেলায় জড়িত হয়ে বিভিন্ন লোকের কাছ থেকে টাকা নিয়ে ঋণগ্রস্থ হয়ে পড়েছিল। টাকা পয়সা ও অন্যবিষয়াদি নিয়ে ভীত হয়ে পূর্বপরিকল্পিতভাবে ২০২০ সালের  ১৮ ফেব্রুয়ারী ভোর ৫টা হতে ৮টার মধ্যে গরু জবাই করা ছুড়ি দিয়ে মা রশিদা খানমকে কে গলাকেটে হত্যা করে।
এঘটনায় আসামীর আরেক ভাই নাছিম ইমরান নিশাত বাদী হয়ে মামলা দায়ের করেন। 
দীর্ঘদিন পলাতক থাকার পর আসামী নাহিদ ইমরান নিয়নকে গ্রেফতার করে পুলিশ। এঘটনায় রবিবার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক মো. আবুল বাশার মিঞা আসামী নাহিদ ইমরান নিয়নকে ৩০২ ধারায় দন্ডযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত করে মৃত্যুদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করে। মৃত্যুদন্ড নিশ্চিত করা সাপেক্ষে মৃত্যু না হওয়া পর্যন্ত আসামীকে ফাসিতে ঝুলিয়ে রেখে দন্ড কার্যকর করার নির্দেশ দেয়া হয়।

আরও খবর



বেইলি রোড ট্রাজেডি // মৃত বেড়ে ৪৫, ৩৯ জনের পরিচয় শনাক্ত, বাকি ৬

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর বেইলি রোডে আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৪৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৩৯ টি মরদেহের পরিচয় শনাক্ত করা গেলেও বাকি ৬ মরদেহের ডিএনএ পরীক্ষা করা হবে। পরিচয় শনাক্ত হওয়া ৩১ লাশ ময়নাতদন্ত ছাড়া পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার (১ মার্চ) সকাল সাড়ে ৯টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের সামনে ঢাকা জেলা প্রশাসনের জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহমান বলেন, এই ঘটনায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। ৩৯ জনকে শনাক্ত করা হয়েছে। ৩১ লাশের কোনও ধরনের ময়নাতদন্ত ছাড়া পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, ৬টি লাশের পরিচয় শনাক্ত করতে পারেনি। তাই তাদের ডিএনএ পরীক্ষা করা হবে।

ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম হেদায়েতুল ইসলাম বলেন, লাশ হস্তান্তরের কাজটি ঢাকা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ করছে। আমরা তাদেরকে সহায়তা করছি। এ ছাড়া মৃতদের পরিবারের মধ্যে যারা আর্থিকভাবে স্বচ্ছল নন তাদেরকে আমরা ২৫ হাজার টাকা করে সহায়তা করেছি।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেছেন, বেইলি রোডে ভবনে আগুনের ঘটনায় কেউ দোষী সাব্যস্ত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার রাত ১০টার দিকে বেইলি রোডে একটি বহুতল ভবনে আগুন লাগে। এতে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



পলাশপুর আইডিয়াল স্কুলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

সোহরাওয়ার্দী:রাজধানীর কদমতলী থানা এলাকার পলাশপুর আইডিয়াল স্কুলে শিক্ষকের অবহেলায় বিদ্যূৎস্পৃষ্ট হয়ে নবম শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বুধবার ৬ মার্চ সকাল সাড়ে ১১ টার দিকে এই ঘটনা ঘটে। নিহত স্কুল শিক্ষার্থীর নাম রিয়ান। এ ঘটনায় ওই স্কুলের এক শিক্ষককে আটক করে থানায় নিয়ে গেছে পুলিশ। নিহত স্কুল শিক্ষার্থী রিয়ানের বাবা ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার বাসিন্দা মোঃ ফারুক। তার মায়ের নাম আসমা বেগম। শনিআখরা পলাশপুর এলাকার পাঁচ নং রোডের ৪/১৯ নং হোল্ডিং এর আব্দুল মতিন এর বাড়ির ভাড়াটিয়া।

নিহত রিয়ানের বড় বোন একই স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষার্থী। এই ঘটনায় প্রত্যক্ষদর্শী হিসেবে প্রত্যক্ষদর্শী রিয়ানের বড় বোন সাদিয়া আক্তার জানান, স্কুলে কোন অনুষ্ঠান ছিল না এমনকি ঠিকমত ক্লাস হচ্ছিল না, জাকির স্যার নামক এক শিক্ষক আমার ভাইকে জাতীয় পতাকা টানানোর জন্য একটি লোহার রড দিয়ে বারান্দায় পাঠান, কিছুক্ষণ পর বিকট একটি শব্দ আসে এবং সেই সময় আমার ভাই জাকির স্যার জাকির স্যার বলে চিৎকার করে, কিন্তু এ সময় কোন শিক্ষক তারা সাহায্যে এগিয়ে আসেনি, কিছুক্ষণ পর  কোন সাড়া শব্দ না পাওয়ায়  আশেপাশের লোকজন এসে আমার ভাইকে  উদ্ধার করে, প্রথমে তাকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করলে পরবর্তী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কদমতলী থানার ইন্সপেক্টর (ওসি তদন্ত ) হিরন্ময় বাঢ়ঢ়ী এ ঘটনায় স্কুলের দুজন শিক্ষক কে বিষয়টি তদন্তের জন্য থানায় নিয়ে আসার বিষয়টি নিশ্চিত করেন।

এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।



আরও খবর