Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

১০ হাজার ৬৪০ কোটি টাকার একনেকে প্রকল্প অনুমোদন

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: নতুন ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে প্রায় ১০ হাজার ৬৪০ কোটি ৫৮ লাখ টাকা ব্যয় হবে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৮২৭ কোটি ৫০ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ২ হাজার ৮৮০ কোটি ১৮ টাকা।

আজ মঙ্গলবার রাজধানী শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা।

একনেকে অনুমোদিত প্রকল্পসমূহ হলো পানি সম্পদ মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই নদীতে মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ’ প্রকল্প; ‘বরিশাল জেলার কারখান, বিঘাই এবং পায়রা নদীর ভাঙন থেকে শেখ হাসিনা সেনানিবাস এলাকা রক্ষা (১ম পর্যায়)’ প্রকল্প এবং ‘ঢাকা জেলার দোহার উপজেলার মাজিরচর থেকে নারিশাবাজার হয়ে মুকসুদপুর পর্যন্ত পদ্মা নদী ড্রেজিং ও বাম তীর সংরক্ষণ (১ম সংশোধিত)’ প্রকল্প।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলীয় ছোট দ্বীপ এবং নদীর চরের জন্য অভিযোজন উদ্যোগ’ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে ‘মাতারবাড়ী কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ (সওজ অংশ) (২য় সংশোধিত)’ প্রকল্প; ‘কর্ণফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক টানেল নির্মাণ (২য় সংশোধিত)’ প্রকল্প এবং ‘কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা সদর হতে করিমগঞ্জ উপজেলার মরিাখালি পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ’ প্রকল্প।

নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘ইস্টাব্লিশমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস এবং সেইফটি সিস্টেম এবং ইন্টিগ্রেটেড ম্যারিটাইম নেভিগেশন সিস্টেম -ইজিআইএনএস (৩য় সংশোধিত’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘বাংলাদেশের ২৫টি শহরে অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন (জিওবি-এআইআইবি)’ প্রকল্প এবং ‘ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেড আরবান ডেভেলপমেন্ট পেইজ-২, খুলনা প্রকল্প; বিদ্যুৎ বিভাগের ‘ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ারিং (২য় সংশোধিত)’ প্রকল্প।

একনেক সভায় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



রূপগঞ্জে শহিদ দিবসে সভা, শোভাযাত্রা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা:মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল ২১ ফেব্রæয়ারি বুধবার রূপগঞ্জ উপজেলা প্রশাসন, রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাব নানা কর্মসূচি পালন করে।

কর্মসূচির মধ্যে ছিলো শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, কালোব্যাজ ধারণ, প্রভাতফেরি, স্থানীয়ভাবে নির্মিত শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন, চিত্রাঙ্কন, আবৃতি প্রতিযোগিতা ও আলোচনা সভা। উপজেলা মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল।

সভায় বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এমপি,  উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইসমাঈল, উপজেলা শিক্ষা অফিসার মাসুদ রানা প্রমুখ। 

পরে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নবীনগর বড়হিত মৌড়ের ট্রাক্টর উল্টে খাদে পরে চালকসহ নিহত ২ আহত ১

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

মোহাম্মাদ হেদায়েতুল্লাহ্   নবীনগর ব্রাহ্মণবাড়ীয়া  প্রতিনিধি;- ব্রাহ্মণবাড়িয়া নবীনগরে ট্রাক্টর উল্টে খাদে পরে চালকসহ দুজন নিহত হয়েছে, আহত হয়েছে একজন। আজ বৃহস্প্রতিবার সকালে উপজেলার নাটঘর ইউনিয়ন বড়হিত মৌড়ের পূর্ব পাশে নবীনগর টু রাধিকা সড়কে এ ঘটনা ঘটে। এই ঘটনায় আহত হয়েছেন ব্রাহ্মণহাতা নারুই গ্রামের মো. আলামিন মিয়ার ছেলে মো. রাকিব মিয়া (১৫)।


নিহতরা হলেন- উপজেলার কাইতলা উত্তর ইউনিয়ন ব্রাহ্মণহাতা (নারুই) গ্রামের বজলু মিয়ার ছেলে আমির হোসেন (১৫) ও আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়ন রুটি খামের শাহজাহান মিয়ার ছেলে চালক এনামুল হোসেন ৩৫।


প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সকালে উপজেলার বড়হিত মৌড়ের পূর্ব পাশে নবীনগর টু রাধিকা সড়কে একটি ট্রাক্টর বেপরোয়া গতিতে শিবপুরের দিকে যাচ্ছিলো। এ সময় ট্রাক্টরটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে খাদে পরে যায়। ঐ সময় চালকসহ সহকারী ঘটনাস্থলে মারা যান। গুরুতর আহত হন ট্রাক্টরের আরেক সহকারী। স্থানীয়রা এসে গুরুতর আহত অবস্থায় একজন কে উদ্ধার করলেও দুজন ঘটনা স্থলে মারা যান। আহত হওয়া ব্যাক্তি কে উদ্ধার করে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে পাঠানো হয়।

তারা আরও বলেন, অদক্ষ ড্রাইভার দিয়ে গাড়ি চালানোর কারণে এবং রাধিকা টু নবীনগর রোড নতুন হওয়ায় গাড়ির ড্রাইভার গুলো বেপরোয়া গতিতে গাড়ি চালায়।এতে প্রায় দূর্ঘটনা ঘটে যাচ্ছে। 


নবীনগর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম জানান, একটি ট্রাক্টর শিবপুরের দিকে যাচ্ছিল। পথিমধ্যে বেপরোয়া গতির কারণে বড়হিত এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টরটি খাদে পড়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই ট্রাক্টর চালক এনামুল ও তার তার সহযোগী আমির মারা যান। দুর্ঘটনায় ট্রাক্টর চালকের আরেক সহযোগী রাকিব আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে।

        -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



অনলাইন গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা হবে: তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন অনলাইনে গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে বলে  । মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সার্কিট হাউস রোডের তথ্য ভবনে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, অনলাইন পত্রিকা ও নিউজ পোর্টালের জন্য সরকারি বিজ্ঞাপন হার নির্ধারণে নীতিমালা থাকা দরকার। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় বর্তমান সরকারের সদিচ্ছা রয়েছে। বিগত দিনে যখন সামরিক শাসন ছিল ও সামরিক শাসন থেকে উদ্ভূত দল যখন এ দেশ শাসন করেছে এবং তাদের সঙ্গে বিভিন্ন সময় যখন মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি ছিল, সে সময়ে গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার যে বাস্তবতা ছিল, সে জায়গা থেকে এখন আমরা কতটুকু এগিয়েছি, কতটুকু উন্নয়ন হয়েছে, সংখ্যাগত দিক থেকে এবং গুণগত দিক থেকে- এ তুলনামূলক বিষয়গলো নিয়ে প্রকাশনা বের করতে হবে।

তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রম দেশের মানুষের কাছে এবং বিশ্ববাসীর কাছে আরও কার্যকরভাবে পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করতে হবে। এখন প্রযুক্তি অনেক অগ্রসর হয়ে গেছে, মানুষের চিন্তাভাবনায় পরিবর্তন এসেছে। এ বিষয়গুলো মাথায় রেখে অধিদপ্তরের কাজে নতুন নতুন বিষয় সংযোজন করতে হবে।

ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধীকরণ) আইন ১৯৭৩ প্রয়োজনবোধে সংস্কারের উদ্যোগ নেয়া হবে বলেও জানান মোহাম্মদ আলী আরাফাত। এর আগে, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র, জাদুঘর ও গ্রন্থাগার পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

মতবিনিময় সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামূল কবীর, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগমসহ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।


আরও খবর



আমরা করব জয়ের ৩য় বর্ষপূর্তি উৎসব শেষ হলো উদ্যোক্তা মেলা ও পিঠা উৎসব

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১০০জন দেখেছেন

Image

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে ব্যাপক কর্মসূচির মধ্যদিয়ে জমকালো পরিবেশে শেষ হলো সামাজিক ও মানবিক সংগঠন ‘আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থা’র আত্মপ্রকাশের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে দুইদিন ব্যাপী আয়োজিত উদ্যোক্তা মেলা ও পিঠা উৎসবসহ বর্ষপূর্তি উৎসব।

গত রবিবার (৪ ফেব্রুয়ারি) সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী শিক্ষা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ উদ্যোক্তা মেলা ও পিঠা উৎসবের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংস্থাটির উপদেষ্টা মুশফিকুর রহমান বাবুল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপুসহ অন্যান্যরা।

গত সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেল চারটায় সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থা’র প্রতিষ্ঠাতা ও সভাপতি সাংবাদিক প্লাবন শুভ।

এতে সাংবাদিক আশরাফ পারভেজের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সংস্থার উপদেষ্টা আতাউর রহমান মিল্টন, ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার চক্রবর্ত্তী, থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান, পৌর প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী, সমাজসেবক অমিতাভ সরকার, বিশিষ্ট ব্যবসায়ী মানিক মন্ডল, প্রবীণ সঙ্গীত শিক্ষক প্রবীর দাস বাবু। এছাড়াও বক্তব্য রাখেন সংস্থাটির সাধারণ সম্পাদক সোহেল রানা, কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম প্রমুখ।

আলোচনা শেষে উপজেলার এক শারীরিক অক্ষম নারীকে হুইলচেয়ার, টয়লেট চেয়ার, শীতবস্ত্রসহ শিক্ষা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার ১০০ জন শিক্ষার্থীর মাঝে সনদপত্র ও পুরস্কার তুলে দেন অতিথিদ্বয়। বিকেল সাড়ে ৫টায় বর্ষপূতি উপলক্ষে কেক কাটা হয়।

সন্ধ্যা থেকে গভীর রাত অবধি আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থা’র কার্যনির্বাহী সদস্য কংকনা রায় ও সদস্য আইরিন আক্তার হিরার যৌথ সঞ্চালনায় এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন উপজেলাবাসী। এতে মঞ্চ মাতান জেমস্ধসঢ়; খ্যাত মার্শাল হোসেনসহ ব্যান্ডের অন্যান্য শিল্পীরা। শেষে আনুষ্ঠানিকভাবে দুইদিন ব্যাপী উদ্যোক্তা মেলা ও পিঠা উৎসবসহ বর্ষপূর্তি উৎসবের সমাপনী ঘোষণা করেন সংস্থা প্রধান প্লাবন শুভ।

উল্লেখ্য, সংস্থাটির প্রতিষ্ঠাবার্ষিকী ১৫ই ফেব্রুয়ারি। কিন্তু ওইদিন হতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় তারিখ এগিয়ে নিয়ে ৪ ও ৫ ফেব্রুয়ারি দুইদিন ব্যাপী বর্ষপূর্তি পালন করা হয়।


আরও খবর



মির্জাপুরে সড়ক দুর্ঘটনায় দাখিল পরীক্ষার্থী নিহত, বাবা আহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

লুৎফর অরেঞ্জ মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পোস্টকামরি চরপাড়া নামক স্থানে ঢাকা টাঙ্গাইল মেইন রোডে পিকআপ ভ্যানের নিচে পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী হাফেজ রায়হান মিয়া (১৭) নামে এক দাখিল পরীক্ষার্থী নিহত হয়েছে। মোটরসাইকেলের চালক নিহতের বাবা স্কুল শিক্ষক হাবিবুর রহমান (৫০) কে গুরুতর আহত অবস্থায় মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের বাড়ি মির্জাপুর উপজেলার ভাওড়া ইউনিয়নের নয়াপাড়া গ্রামে। নিহত রায়হান মির্জাপুর আফাজ উদ্দিন দারুল উলুম দাখিল মাদ্রাসার ছাত্র। ২২ ফেব্রুয়ারি মির্জাপুর সদরে পরীক্ষা দিতে যাওয়ার সময় সকাল ৮ টার দিকে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, প্রথমে একটি অটো রিক্সা মোটরসাইকেলটিকে ধাক্কা দিলে আরোহীরা ছিটকে পড়ে যায়। তখন পিছন থেকে আসা গরু বোঝাই একটি পিকআপ ভ্যান রায়হানকে চাপা দিলে ঘটনাস্থলেই সে মারা যায়।

মির্জাপুর থানা পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, নিহতের লাশ আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এ ঘটনায় নিহতের পরিবার এবং গ্রামে শোকের ছায়া নেমে এসেছে।


আরও খবর