Logo
আজঃ সোমবার ২৯ মে ২০২৩
শিরোনাম

১ জানুয়ারি শুরু হবে বাণিজ্যমেলা

প্রকাশিত:সোমবার ২৬ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৯ মে ২০২৩ | ১৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; আগামী ১ জানুয়ারি শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়ারি সকাল ১০টায় সরাসরি বাণিজ্যমেলার উদ্বোধন করবেন। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী গতকাল এসব তথ্য নিশ্চিত করেছেন।

করোনা মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজন করা সম্ভব হয়নি। চলতি বছরের ১ জানুয়ারি থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্রে বাণিজ্যমেলা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। আগামী ১ জানুয়ারি ঢাকায় হবে ২৭তম বাণিজ্যমেলার আসর। এর আগে সবগুলো মেলা হতো রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী কেন্দ্রে। চীনের অর্থায়নে পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্র গড়ে তোলার পর এখানেই প্রতিবছর আসর বসবে।

ইপিবির সচিব ইফতেখার আহমেদ চৌধুরী জানান, মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা।


আরও খবর



আমি তো সবার সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশি : পাপন

প্রকাশিত:শনিবার ২০ মে ২০23 | হালনাগাদ:শনিবার ২৭ মে ২০২৩ | ৬১জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: ২০১২ সালে সরকার মনোনীত সভাপতি হয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) যাত্রা শুরু করেন নাজমুল হাসান পাপন। তারপর থেকে এখনো পর্যন্ত এই দায়িত্বে আছেন পাপন। তবে শুধুমাত্র ক্রিকেটই নয়, আরও কয়েকটি কাজের সঙ্গে যুক্ত তিনি। কিশোরগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য পাপন, আছে ওষুধের ব্যবসাও। তবে ক্রিকেটেই বেশি সময় দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

আজ শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাপন। বক্তব্যে ব্যক্তিগত প্রসঙ্গ টেনে পাপন বলেন, ‘আমি আপনারেদকে একটা কথা বলি। আমি অনেকগুলো বিষয়ের সঙ্গে জড়িত, আপনার সেটি সবাই জানেন। তবে ক্রিকেটই আমার সব সময় নিয়ে নিচ্ছে। এত সময় দেওয়াটা কিন্তু কঠিন। আমার (পরিবারের) সবাই এখন অভিযোগ করতে শুরু করেছে। পরিবার থেকেও তো ধৈর্য্যের একটা সীমা আছে। এখন তো আর কেউ কথাই বলে না বলতে গেলে।

নিজের ব্যস্ততার প্রসঙ্গ টেনে বিসিবি সভাপতি আরও বলেন, ‘কোনো একটা অনুষ্ঠান হলে যদি জিজ্ঞেস করে পাপন ভাই যাবে তো? আমার স্ত্রী সরাসরি বলে দেয়, আমি জানি না। ওকে ছাড়াই চিন্তা করেন। আমার অবস্থা হলো এমন। ক্রিকেট অনেক বেশি সময় নিয়ে নিয়ে নিচ্ছে। এ সমস্ত জায়গায়ও সময় দিতে হয়।

পাপনকে অনেকেই রাগী ভাবেন, যেটি নিয়ে আক্ষেপ তার। নিজের সঙ্গে ঘটে যাওয়া একটি ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘সবাই জানত আমি একজন মিশুক মানুষ। ক্রিকেটে আসছি বলে (সবাই) ভাবে আমি রাগী। আচ্ছা আমি রাগী হলাম কবে? সেদিন একটি পারিবারিক অনুষ্ঠানে গেলাম। সবাই দেখি আমার থেকে দূরে দাঁড়িয়ে থাকে। আমি তাদেরকে কাছে আসতে বলেছি। অনুষ্ঠান থেকে বের হওয়ার সময় সবাই বলছিল, আমরা ভয় পাচ্ছিলাম। আচ্ছা, আমাকে রাগী মনে হবে কেন বলেন তো? আমি তো সবার সঙ্গে ঘনিষ্ঠভাবে মিশি।



আরও খবর



নাসিরনগরে দেরিতে কেন্দ্রে আসা পরীক্ষা দেয়া হলো না এক শিক্ষার্থীর

প্রকাশিত:রবিবার ৩০ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ১৪২জন দেখেছেন

Image

আব্দুল হান্নান,নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া: ৩০ এপ্রিল ২০২৩ রোজ রবিবার সারাদেশে একযোগে শুরু হয় এস এস সি পরীক্ষা। পরীক্ষা শুরুর  এক ঘন্টা ১৫ মিনিট পর ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এক শিক্ষার্থী এক ঘন্টা পর কেন্দ্রে যাওয়ার কারনে পরীক্ষা দিতে দেওয়া হয়নি। পরীক্ষায় অংশ নিতে না পারা ওই পরিক্ষার্থী নাসিরনগর আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র।তার নাম মোঃ সুজন ভূইঁয়া।সে নাসিরনগর সদর পশ্চিম পাড়ার মোঃ আব্দুল আজিজ ভূইঁয়া'র ছেলে।

শিক্ষার্থী সুজন ভূইঁয়া  জানায়,সে এসএসসি'২০২৩ এর রুটিন বা  সময়সূচী ভুল করে ফেলে।পরীক্ষার সময় সকাল ১০ টা হলেও সে ভেবেছে দুপুর  ২ টা তার  পরীক্ষা শুরু হবে।পরে তার এক বন্ধু ফোনে তাকে বিষয়টি অবগত করলে সে দ্রুত নাসিরনগর আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ছুটে আসে। ততক্ষনে অনেক  সময়  চলে গেছে। এ ব্যাপারে প্রধান শিক্ষক মোঃ আব্দুর রহিমের সাথে মুঠোফোনে যোগাযোগ করে জানতে চাইলে তিনি বলেন নিয়মানুযায়ী প্রত্যেক পরীক্ষার্থী কে  সকাল সাড়ে ৯ ঘটিকার ভেতরে কেন্দ্রে প্রবেশ করতে হয়।কিন্তু সে দেড়ঘন্টা পরে এসেছে।

নির্ধারিত সময়ের দেড় ঘন্টা পরে সকাল  সাড়ে ১১ ঘটিকার সময় ওই ছাত্র পরীক্ষা দিতে কেন্দ্রে আসে।এ সময় নৈবত্তির্ক পরীক্ষা শেষ হয়ে গেছে এবং সকল শিক্ষার্থীর উপস্থিতি তালিকা ও আনুষাঙ্গিক কাগজ পত্র জমা হয়ে গেছে। নিয়ম মাফিক পরীক্ষা শুরুর ১৫ মিনিট পার হয়ে গেলে কোন পরিক্ষার্থী আর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনা।এজন্য নিয়ম অনুযায়ী কতৃর্পক্ষের সিদ্ধান্ত মোতাবেক  ওই শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হয়নি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



বিশ্বকাপ একাদশে কারা থাকছেন, জানালেন পাপন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৮ মে ২০২৩ | ৬৫জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:চলতি বছর ভারতের মাটিতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ নিয়ে প্রতিটি দল এখনই পরিকল্পনা শুরু করেছে। পিছিয়ে নেই বাংলাদেশও। ইতোমধ্যে টাইগাররা বিশ্বকাপ সুপার লিগে নিজেদের শেষ সিরিজও খেলছে। যেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেন তামিম-লিটনরা। বৃষ্টির কারণে প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়।

বিশ্বকাপ সুপার লিগে বর্তমানে পয়েন্ট টেবিলের তৃতীয়স্থানে রয়েছে বাংলাদেশ। ২৪ ম্যাচে ১৫ জয়ে ১৫৫ পয়েন্ট দলটির। শীর্ষে নিউজিল্যান্ড ও দ্বিতীয়স্থানে ইংল্যান্ড।

এদিকে সদ্য আইরিশ সিরিজ খেলে এখন ছুটিতে রয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। বাংলাদেশের পরের সিরিজ আফগানিস্তানের বিপক্ষে। তার আগেই অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ দলের একাদশের কেমন হতে পার তার ইঙ্গিত দিয়ে রাখলেন।

সংবাদমাধ্যমকে পাপন জানান, বিশ্বকাপ একাদশে তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়ের জায়গা পাকা। তবে ৭ নম্বর ব্যাটিং অর্ডারের বিবেচনায় রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলী রাব্বি ও মেহেদী হাসান মিরাজ।

গণমাধ্যমকে পাপন বলেন, ‘অলরাউন্ডার চাইলে আফিফ আছে, মোসাদ্দেক আছে ও মাহমুদউল্লাহ রিয়াদও আছে। সেও বল করে দিতে পারব। রিয়াদ ভালো বল করে, আমি দেখেছি, ঘরোয়া ক্রিকেটেও ও ভালো। পার্থক্যটা হচ্ছে শুধু ফিল্ডিংয়ে। ভালো ফিল্ডিং চাইলে এই তিনজনের মধ্যে আফিফ সবার উপরে। মোসাদ্দেকও রিয়াদের চেয়ে ভালো হতে পারে।

ফিল্ডিংয়ের বেলায় আফিফ-মোসাদ্দেককে এগিয়ে থাকলেও অভিজ্ঞতায় এগিয়ে রিয়াদ। এ সম্পর্কে পাপন বলেন, ‘অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ। এখন আমরা যাদের সঙ্গে খেলছি আর বিশ্বকাপে যাদের সঙ্গে খেলব, দুটোর পরিস্থিতি কিন্তু এক না। তাই ব্যাপারটা (খেলোয়াড় বাছাই) কঠিন।

৫০ ওভারের এই টুর্নামেন্টের ১৩তম সংস্করণটি আগামী অক্টোবরে শুরু হওয়ার কথা রয়েছে। যা ৫ অক্টোবর শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হতে পারে।

বিশ্বকাপকে কেন্দ্র করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অন্তত ১২টি স্টেডিয়ামের সংক্ষিপ্ত তালিকা করেছে। যেখানে পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ৪৬ দিনের এই টুর্নামেন্টে। এছাড়া ভেন্যু হিসেবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামসহ ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, লক্ষ্মৌ, ইন্দোর, রাজকোট ও মুম্বাই রয়েছে সংক্ষিপ্ত তালিকায়। যদিও ফাইনাল ছাড়া আর কোনো ম্যাচের ভেন্যু এখনো চূড়ান্ত হয়নি।


আরও খবর



জয়পুরহাটে আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে হুইপ স্বপন

প্রকাশিত:সোমবার ০৮ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মে ২০২৩ | ৫৪জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবির উপজেলার চড়াকেশবপুর এলাকায় বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুন লেগে আশ্রয়ন প্রকল্পের ১০টি ঘরসহ আসবাবপত্র পুড়ে ছাই হয়েছে। রোববার  বিকালে  আগুনে ক্ষতিগ্রস্ত ১০ টি  পরিবারের মাঝে খাদ্য সামগ্রী চাল, ডাল, আলু, তেল, পেয়াজ, লবণ, মুরগী, কম্বল, শাড়ি,লুঙ্গি,থ্রি পিসসহ  অর্থিক সহযোগিতা প্রদান করেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন সেসময় ক্ষতিগ্রস্ত পরিবারের খোঁজ খবর নেন তিনি।


এ সময় অতিরিক্তি পুলিশ সুপার কে.এম.এ মামুন খান চিশতী,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, জয়পুরহাট পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক,পাঁচবিবি পৌর সভার মেয়র হাবিবুর রহমান হাবিব, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু সাঈদ আল মাহবুব চন্দন,আয়মা রসুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশীদ মিল্টন,জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এ.ই.এম মাসুদ রেজা, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান মিলন,জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গোলাম মোর্শেদ,সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের  সাধারণ সম্পাদক মামুনুর রশীদ মামুন উপস্থিত ছিলেন।


উল্লেখ্য আজ  রোববার সকালে পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের চড়াকেশবপুর আশ্রয়ণ প্রকল্পের একটি ঘর থেকে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়। যা এক নিমিষে ছড়িয়ে পড়ে পাশের ১০টি  ঘর পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরও খবর



কুমিল্লায় শিক্ষক হত্যা মামলায় ৬ জনের ফাঁসির আদেশ

প্রকাশিত:মঙ্গলবার ০২ মে 2০২3 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মে ২০২৩ | ৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক,কুমিল্লা: কুমিল্লায় আলোচিত শিক্ষক হত্যা মামলায় ৬ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে কুমিল্লা অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড করা হয়। কুমিল্লা আদালতের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মো. নয়ন, কামাল, মিঠুন, জামাল, মো. ইলিয়াছ ও জাকির হোসেন। তারা কুমিল্লা আদর্শ সদর উপজেলার পোচাইতলী গ্রামের বাসিন্দা। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন জামাল, ইলিয়াস ও জাকির হোসেন। অন্যদিকে, নয়ন, কামাল ও মিঠুন পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১০ সালের ৮ আগস্ট জমি নিয়ে বিরোধে বারপাড়া সিটি স্কুলের শিক্ষক জাহিদুল আজমকে হত্যা করা হয়। তিনি শহরের বারপাড়া এলাকার বাসিন্দা। এ জাহিদুলের বাবা এ কে এম ফারুক আজম বাদী হয়ে কোতোয়ালি মডেল থানায় ১১ জনের বিরুদ্ধে মামলা করেন। পুলিশ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে।


আরও খবর