Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা

০৮নং লাকসাম পূর্ব ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৪৯জন দেখেছেন
Image

মোশাহিদ আহমেদঃ

লাকসাম উপজেলা ০৮ নং লাকসাম পূর্ব ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থবছরের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ৬ইজুন রোজ সোমবার বেলা ১০:৩০ মিনিটের সময় ইউনিয়ন পরিষদের কার্যালয় বাজেট অধিবেশন করেন।

ইউপি চেয়ারম্যান জনাব আলহাজ্ব আহমেদ ১৯৫০০০০/উন্নিশ  লক্ষ ৫০ হাজার টাকা ও ১৯১০০১২০/এক কোটি একানব্বই লক্ষ একশত বিশ টাকা মাত্র বাজেট ঘোষণা করেন। উপলক্ষে ইউপি চেয়ারম্যান  আলহাজ্ব আলী আহমদের সভাপতিত্বে ও ইউপি সচিব মোহাম্মদ মহিউদ্দিনের সঞ্চালনায় উক্ত বাজেট সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লাকসাম উপজেলা নির্বাহি অফিসার জনাবা মাহফুজা মতিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জনাব মোঃ তাজুল ইসলাম মজুমদার।

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আব্দুল মান্নান ইতালি প্রবাসী। ইউনিয়নের যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, ইউনিয়ন পরিষদের সকল ইউপি সদস্য ও মহিলা সদস্য বৃন্দ ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ সবাই উপস্থিত ছিলেন।


আরও খবর



মিরসরাইয়ে ধর্ষণ মামলায় কবিরাজের যাবজ্জীবন

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

ঝাড়ফুঁক দেওয়ার কথা বলে চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানা এলাকায় এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে মো. হারুন নামে এক কবিরাজকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই সঙ্গে তাকে ৩ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (৮ জুন) দুপুরে চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এ রায় দেন। দণ্ডিত আসামি হারুন জোরারগঞ্জ থানার মধ্যম আজমনগর ছুনিমিঝির বাড়ির মৃত মাওলানা আবদুল কুদ্দুসের ছেলে।

রায়ে জরিমানার টাকা ভিকটিমের পরিবারকে দিতে বলা হয়েছে বলে জানান নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি খন্দকার আরিফুল আলম।

তিনি বলেন, আটজনের সাক্ষ্যের ভিত্তিতে আদালত এ রায় দিয়েছেন। রায়ের সময় আসামী পলাতক ছিলেন বলেও জানান তিনি।

আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২১ জানুয়ারি কবিরাজ নামধারী মো. হারুনের কাছে পানির মোটরচুরির বিষয়ে আয়না পড়ার জন্য যান এক ব্যক্তি। তখন কবিরাজ ঝাড়ফুঁকের জন্য একজন কুমারী লাগবে বলেন জানান। পরদিন ভিকটিম ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া এক শিশুকে নিয়ে যায়। প্রথমে কিছুক্ষণ ঝাড়ফুঁক ও তাবিজ লিখে দেন। পরে মো. হারুন কবিরাজ ওই শিশুকে নিজের ঘরে নিয়ে তেল মালিশের নাম করে ধর্ষণ করেন। এসময় চিৎকার শুনে লোকজন গিয়ে শিশুকে উদ্ধার করে। পরে তাকে ফেনী জেলা ছাগলনাইয়া পরে ফেনী জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় ভিকটিমের মা বাদী হয়ে ওই বছরের ২৪ জানুয়ারি কবিরাজের বিরুদ্ধে মামলা দায়ের করেন।


আরও খবর



দেশের পণ্য বিশ্বে ছড়িয়ে দিতে চান ফাহমী

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

ই-কমার্স ইন্ডাস্ট্রিতে দীর্ঘদিনের অভিজ্ঞতা মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমীর। তিনি ই-ক্যাবের স্মার্ট লজিস্টিকস স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন সদ্যবিদায়ী কমিটিতে। বিক্রয় ডটকমের ডিরেক্টর হিসেবে কাজ করছেন। অংশীদার হিসেবে আছেন ক্রাফটম্যান সল্যুশনসের। সমসাময়িক নানা বিষয় এবং ই-কমার্স খাত নিয়ে তার কথা হয় জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন বেনজির আবরার

আপনার ই-কমার্স খাতের গল্প শুনতে চাই—
মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমী: এটি অনেক দীর্ঘ গল্প। আমাদের ই-কমার্স ইন্ডাস্ট্রির বাজার বড় হয়েছে অতি সম্প্রতি। যদিও আমরা দীর্ঘদিন কাজ করে যাচ্ছি এ খাতে। ই-ক্যাবের জন্মলগ্ন থেকে কোনো না কোনোভাবে চেষ্টা করেছি ই-কমার্স খাতের ব্যবসায়ীদের সঙ্গে থাকার। দেশীয় পণ্যের বাজারকে ক্রস বর্ডার ই-কমার্সের মাধ্যমে পৃথিবীজুড়ে ছড়াতে চাই। সবচেয়ে বড় অভিজ্ঞতা হলো কোভিড-১৯। আমি দিন-রাত খেটেছি আমাদের সব সদস্য যাতে করোনার দিনগুলোয় ‘ই-ক্যাব স্টিকার’ দ্রুত পান।

jagonews24

করোনাকালে আপনার ভূমিকা বেশ প্রশংসিত হয়েছে ই-কমার্স খাতে, সে সময় সম্পর্কে কিছু বলুন—
মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমী: কোভিড-১৯ আমাদের জন্য নানা রকম বাধা তৈরি করে। আমরা বিধিনিষেধের মধ্যে অনলাইনে কেনাকাটাকে উৎসাহিত করার জন্য কাজ করেছি। লকডাউনের প্রথম দিনেই ই-ক্যাবের মেম্বার কোম্পানি যাতে সচল থাকে, তার জন্য নিজে এ গর্বিত পদক্ষেপের তত্ত্বাবধানে থেকে প্রিন্টিং ও ডিস্ট্রিবিউশন পরিচালনা করেছি। আমি দেখেছি, পুরো ই-কমার্স সেক্টর কীভাবে দেশে পজিটিভ ভাব এনেছিল।

ই-ক্যাবের নির্বাচনে আপনি প্রার্থী, সদস্যদের জন্য কী করতে চান?
মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমী: আমার বিশ্বাস, আমাদের ঐক্য প্যানেলের ইশতেহার অনুযায়ী সুসংগঠিত ই-ক্যাব, ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উদ্যোক্তা সুরক্ষা ও বিনিয়োগ, গ্রামীণ ই-কমার্স ও প্রান্তিক ডেলিভারি সেবা, ই-ট্যুরিজম ও সেবাভিত্তিক ই-কমার্স খাতের উন্নয়ন, ই-কমার্স বান্ধব নীতি, নির্দেশিকা, আইন ও বিধি তৈরিতে কার্যকর ভূমিকা পালন, ক্রস বর্ডার ই-কমার্স, ই-কমার্সের বাজার সম্প্রসারণ, সুসংগঠিত ই-ক্যাব গঠনে মনোনিবেশসহ সব বিষয় বাস্তবায়ন করতে পারলে আমাদের ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াবে। পাশাপাশি আমি জয়ী হলে মাসে অন্তত একবার সদস্যদের সঙ্গে দেখা করব। তাদের পরামর্শক হিসেবে কাজ করব।

jagonews24

ই-কমার্সে আপনার উল্লেখযোগ্য কোনো স্মৃতির কথা যদি বলতেন—
মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমী: বাংলাদেশে অ্যামাজনের প্রতিনিধি দল এলে আমিই প্রথম ই-ক্যাবের প্রতিনিধিদের সাথে বৈঠক ঠিক করে দিই। এটা আমার জন্য দারুণ ব্যাপার ছিল।

তরুণ যারা উদ্যোক্তা হতে বা ই-কমার্সে চাকরি করতে আগ্রহী, তাদের জন্য পরামর্শ—
মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ফাহমী: দেশের বর্তমান অবস্থায় প্রচুর কর্মসংস্থান হতে পারে আইসিটি খাতেই। সবার সম্মিলিত প্রচেষ্টায় এ খাতে কর্মসংস্থানে আগ্রহী ছেলেমেয়েরা যদি ধৈর্য, শেখার আগ্রহ, ই-কমার্সের নিত্যনতুন বিষয়গুলোকে দ্রুত মানিয়ে নিতে পারে; তবে যে কেউ এখানে ভালো করবে।


আরও খবর



শ্রমিকদের বেতন কাটলে নিয়োগকর্তাদের কোটা বাতিল: মানবসম্পদমন্ত্রী

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বলেছেন, নিয়োগকর্তারা যদি অভিবাসী শ্রমিকদের বেতন কমানো, বেতন কাটা কিংবা টাকা-পয়সা নিয়ে কোনো রকম গড়িমসি করে তাহলে তাদের শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হবে। শুক্রবার (৩ জুন) এম সারাভানান এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, যে কোনো নিয়োগকর্তা বিদেশি কর্মী নিয়ে এলে তাকে অবশ্যই বাসস্থান ও বিমান ভাড়াসহ সব খরচ বহন করতে হবে, যাতে শূন্য খরচে বিদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারে।

এ কর্মীরা নিজ দেশে এজেন্ট সংক্রান্ত কোনো বিষয়ে মন্ত্রণালয় হস্তক্ষেপ করতে পারে না। তবে, কোনো ভুক্তভোগী কর্মী চাইলে মালয়েশিয়ার শ্রমিকদের কল্যাণে নির্মিত ডিজিটাল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কোনো অভিযোগ দায়ের করে তাহলে আমরা তাদের নিয়োগকর্তাদের কোটা বাতিল করবো।

বৃহস্পতিবার, (২ জুন) ঢাকায় বাংলাদেশ-মালয়েশিয়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠকে মন্ত্রী পর্যায়ের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার সময় সাংবাদিকরা বাংলাদেশে কর্মসংস্থান সংস্থাগুলোর বিক্ষোভের বিষয়ে প্রশ্ন করলে মন্ত্রী বিক্ষোভের কথা অস্বীকার করে বলেন, প্রকৃতপক্ষে, তাকে একটি ভালো অভ্যর্থনা দেওয়া হয়েছিল। মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের প্রবেশের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানান।

এছাড়াও তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদসহ আট বাংলাদেশি মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। নীতিগতভাবে তারা বৃক্ষরোপণ, কৃষি, উৎপাদন ও উন্নয়নের মতো বেশ কয়েকটি খাতে বাংলাদেশি শ্রমিক আনতে সম্মত হয়েছেন।


আরও খবর



ভারতে সড়ক যোগাযোগ বিঘ্নিত, আখাউড়া দিয়ে আসছে না আমদানির গম

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

দুর্যোগপূর্ণ আবহাওয়া ও পাহাড়ি ঢলের কারণে ভারতের সড়ক যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত। ফলে নিষেধাজ্ঞা জারির আগে আমদানি করা এলসি গম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আসা বন্ধ রয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যাএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ খলিফা বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মে মাসের দ্বিতীয় সপ্তাহে গম রপ্তানিতে ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করে। এর আগে বাংলাদেশে ১৪ হাজার টন গম আমদানির জন্য এলসি খোলা হয়েছিল। কিন্তু পাহাড়ি ঢলে ত্রিপুরার সঙ্গে অন্য রাজ্যের যোগাযোগ ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে গমের গাড়িগুলো ত্রিপুরায় আসতে পারছে না। আমরা আশা করছি চলতি মাসের শেষ দিকে এলসি করা বাকি গমগুলো আখাউড়া স্থলবন্দর দিয়ে এদেশে আসবে।

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্য হয়ে প্রতিদিন ৩-৫ লাখ মার্কিন ডলার মূল্যের বিভিন্ন পণ্য রপ্তানি হয়। প্রতিষ্ঠার ২৭ বছর পর গত বছরের আগস্ট থেকে এ বন্দর দিয়ে পুরোদমে পণ্য আমদানি শুরু হয়।


আরও খবর



স্ত্রী সরকারি চাকরি পাওয়ায় কবজি কেটে নিলেন স্বামী

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৮০জন দেখেছেন
Image

স্ত্রী সরকারি চাকরি পাওয়ায় হাতের কবজি কেটে নেওয়ার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। গত শনিবার নৃশংস এই ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের কেতুগ্রামে। অভিযোগ, সরকারি চাকরি পেয়ে স্ত্রী রেণু খাতুন সংসার ছেড়ে চলে যাবেন, এমন সন্দেহে এই কাণ্ড ঘটিয়েছেন স্বামী শেখ মোহাম্মদ।

জানা যায়, রেণু খাতুনের ছোটবেলা থেকে স্বপ্ন ছিল নার্স হওয়ার। সম্প্রতি তিনি সরকারি নার্সের চাকরিও পান।

অভিযোগ, এরপরেই শেখ মোহাম্মদের কয়েকজন বন্ধু তাকে বোঝায়, চাকরি করতে গেলে রেণুর সঙ্গে তার বিচ্ছেদ হতে পারে। এরপর বন্ধুদের সঙ্গে মিলে রেণুর হাত কেটে নেওয়ার পরিকল্পনা করেন অভিযুক্ত স্বামী। গত ৪ জুন রাতে রেণু যখন ঘুমাচ্ছিলেন, তখন মুখে বালিশচাপা দিয়ে তার ডান হাতের কবজি কেটে ফেলেন শেখ মোহাম্মদ।

এরপর রেণুকে কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেসময় রেণুর ডান হাতের কাটা অংশটি তার স্বামী লুকিয়ে রাখেন। এ নিয়ে কেতুগ্রাম থানায় লিখিত অভিযোগ করেছে রেণুর পরিবার।

ঘটনার পর থেকে শেখ মোহাম্মদ ও তার পরিবারের বাকি সদস্যরা পলাতক। তাদের বাড়িতে এখন তালা ঝোলানো। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। রেণু বর্তমানে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


আরও খবর