English Version

ইউনেস্কোর শুভেচ্ছা দূত হলেন সউদির চিকিৎসাবিজ্ঞানী

প্রকাশিতঃ আগস্ট ৭, ২০২০, ১২:৫৫ পূর্বাহ্ণ


 

ছবি:সংগৃহীত 
  অনলাইন ডেস্ক :                                      

আবারও দুই বছরের জন্য ইউনেসকোর শুভেচ্ছা দূত নির্বাচন করা হয়েছে সউদি আরবের চিকিৎসাবিজ্ঞানী ড:হায়াত সিন্দিকে।

 

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকোর প্রধান আদ্রে আজুলেই তা নিশ্চিত করেন। মক্কায় জন্মগ্রহণ করা ড. সিন্দির আরববিশ্বসহ পুরো বিশ্বের প্রযুক্তিবিদ ও প্রকৌশলীদের জন্য বাস্তুতন্ত্র তৈরিতে ব্যাপক অবদান আছে।

উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম নারী হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে জীবপ্রযুক্তি বিষয়ে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন। সউদি আরবের শুরা কাউন্সিলের প্রথম নারী সদস্যও তিনি।

এ ছাড়া হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্প মূল্যে ডায়াগনস্টিক ডিভাইস আবিষ্কারক দলের উপনেতা ছিলেন। ২০০৮ সালে হার্ভার্ড বিজনেস স্কুলের ‘বিজনেস প্ল্যান কন্টেস্ট’ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন।

একই বছর তিনি এমআইটি থেকে উদ্যোক্তা প্রতিযোগিতায় জিতে এক লাখ ডলার লাভ করেন।২০১৭ সালে তিনি ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।

নিউজ উইকে প্রকাশিত বিশ্বসেরা দেড় শ নারীর তালিকভুক্ত হন তিনি। তা ছাড়া ফোর্বসে প্রকাশিত আরববিশ্বের ক্ষমতাসীন নারীর তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেন।

 

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT

| সর্বশেষ |

পার্বত্যসহ সারাদেশে ধর্ষনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন *** পীরগঞ্জে ওসির প্রচেষ্টায় মাদক ব্যবসার পেশা ছেড়ে অন্য পেশায় জীবিকানির্বাহ *** রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি..রাজিউন)  *** পটুয়াখালীতে মৃধা কল্যান ফাউন্ডেশনের আংশিক কমিটি ঘোষনা। *** করোনা ক্ষতিপূরণ আবেদনের বিড়ম্বনায় সরকার *** মাধবপুরে ফেন্সিডিল ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক *** ডুমুরিয়া ফাউন্ডেশনের সভা ও আংশিক কমিটি গঠন *** বিচার বিভাগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেয়ায় আইনজীবী বরখাস্ত ***