English Version

চীনের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যে ‘বিরল’ সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ জুলাই ২০, ২০২০, ১:৫১ পূর্বাহ্ণ


ছবি:সংগৃহীত 

  অনলাইন সংস্করণ :  

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে বিতর্কিত আন্তর্জাতিক জলসীমা দক্ষিণ চীন সাগরে আবারও ‘বিরল’ যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

 

এতে অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর দুটি রণতরিসহ অন্যান্য সামরিক নৌযান। এক মাসের মধ্যে এটা দেশটির দ্বিতীয় সামরিক মহড়া।

গতকাল শনিবার এই খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
প্রশান্ত সাগরে নিয়োজিত মার্কিন নৌবাহিনীর প্যাসিফিক ফ্লিট গত শুক্রবার এক বিবৃতিতে বলেছে, রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যান ও ইউএসএস নিমিটজ এবং তাদের নিরাপত্তার দায়িত্বে থাকা দ্রুতগামী যুদ্ধজাহাজ ক্রূইজার ও ডেস্ট্রয়ারগুলো

শুক্রবার থেকে দক্ষিণ চীন সাগরে মহড়া শুরু করেছে। ওই দুটি রণতরিবাহী যুদ্ধজাহাজে ১২ হাজারের বেশি মার্কিন সামরিক সদস্য রয়েছে।

এর আগে চলতি মাসের প্রথম দিকে চীনের সেনাবাহিনী দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ প্যারাসেল আইসল্যান্ডের কাছে পাঁচ দিনের সামরিক মহড়া চালানো শুরু করলে বেইজিংকে টেক্কা দিতে পাল্টা সামরিক মহড়া করে মার্কিন বাহিনী। সেই মহড়াতেও ইউএসএস রোনাল্ড রিগ্যান ও ইউএসএস মিনিটজ অংশ নেয়।

করোনাভাইরাসের উৎপত্তি, বাণিজ্য, হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন কার্যকরসহ বিভিন্ন বিষয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বর্তমানে উত্তেজনা চরমে। এমন সময়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগরে উত্তেজনা সৃষ্টির জন্য একে অন্যকে দায়ী করে আসছে দেশ দুটি।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT

| সর্বশেষ |

পার্বত্যসহ সারাদেশে ধর্ষনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন *** পীরগঞ্জে ওসির প্রচেষ্টায় মাদক ব্যবসার পেশা ছেড়ে অন্য পেশায় জীবিকানির্বাহ *** রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি..রাজিউন)  *** পটুয়াখালীতে মৃধা কল্যান ফাউন্ডেশনের আংশিক কমিটি ঘোষনা। *** করোনা ক্ষতিপূরণ আবেদনের বিড়ম্বনায় সরকার *** মাধবপুরে ফেন্সিডিল ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক *** ডুমুরিয়া ফাউন্ডেশনের সভা ও আংশিক কমিটি গঠন *** বিচার বিভাগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেয়ায় আইনজীবী বরখাস্ত ***