English Version

নবীনগরে ঐতিহাসিক কাইতলা জমিদার বাড়ী কালের সাক্ষী

প্রকাশিতঃ জুন ২৫, ২০২০, ৬:৪১ পূর্বাহ্ণ | শেষ আপডেটঃ জুন ২৫, ২০২০্‌, ৬:৪২ পূর্বাহ্ণ


মোহাম্মদ হেদায়েতুল্লাহ্ ব্রাহ্মণবাড়ীয়া নবীনগর প্রতিনিধি :

অবাক করার মতো একটি ব্যাপার হলো নবীনগর উপজেলায় নতুন প্রজন্মের অনেকেই জানে না এই ঐতিহাসিক নিদর্শন সম্পর্কে – অনেকে আবার নামও শুনেনি।

 

অথচ দেশের অনেক জ্ঞানী গুনী বুদ্ধিজীবী গন সরজমিনে না আসলেও ব্রাহ্মণবাড়ীয়া জেলার নবীনগর উপজেলার কাইতলা গ্রামে যে একটি আলোচিত বিখ্যাত জমিদার বাড়ী ছিল তার বিস্তারিত সব কিছুই অবগত আছেন
এই জমিদার বাড়ীটি ছিল ত্রিপুরার রাজা বিরেন্দ্র কিশোর মানিক্যর অবিন্যস্ত। প্রায় ২০০ বছর আগে তা নির্মান করা হয়েছিল। নির্মানাধীন সময়ে তখনকার কাইতলার জমিদার ছিল বিশ্বনাথ রায় চৌধুরী।

কথিত আছে কলকাতার পশ্চিমবঙের শিলগাও থেকে কাইতলা এসে এই রাজা বসতি স্থাপন করেন। এই জমিদার বাড়ীটি মুলত রঙমহল। নাচ গানে সবসময় মাতিয়ে রাখা হতো এই বাড়ীটিকে। রাত পোহালেই বসত বাইজীর আসর। পায়েলের জুমজুম শব্দ,নুপুরের রিনিজিনি আর রমনীদের অট্ট হাসির শব্দ ভেসে আসতো অন্দর মহল থেকে,পাগলা হাতির সওয়ার হয়ে বের হয়ে আসতো মাহুত,বাজতো উচ্চশব্দের ঘন্টাধ্বনি,পাইক পেয়াদায় থাকতো ভরপুর।

জমিদারের মেজো ছেলে অভয় রায় চৌধুরীর নাম অনুসারে ভল্লবপুর পশ্চিম অংশের নামকরন হয় অভয়নগর নামে, ছোট ছেলে ঈশান রায় চৌধুরীর নামে হয় ঈশাননগর গ্রাম। আর ঈশান রায়ের পুত্র যজ্ঞেশ্বর রায়ের নামে হয় কাইতলা যজ্ঞেশ্বর উচ্চ বিদ্যালয় নামকরন হয়। যজ্ঞেশ্বরের স্ত্রী সুখমনির নামে ৪০ একরের উপর একটি বিশাল দিঘিও রয়েছে সুখ সাগর নামে।
আন্ধা পুকুর নামে বহু আলোচিত একটি জলাশয় আছে।

যে জলাশয় কে ঘিরে বহু কল্পকাহিনী,মুখরোচক ঘটনাবলী এখনও স্থানীয় বাসিন্দাদের মুখে মুখে। কথিত আছে এই আন্ধাপুকুরে অনেক সোনারূপার কলস,সিন্দুক, কষ্টিপাথর আর গুপ্তধন রয়েছে। জানামতে এখনো এই আন্ধাপুকুরের সংস্কার করা সম্ভব হয়নি।

সময়ের বিবর্তনে এখন এই জমিদার বাড়ীর স্মৃতি পুড়টাই বিলীনের পথে। তারপরও এমন অজপাড়া গাঁয়ে জমিদার বাড়ী,দিঘি সহ এলাকাটি পরিদর্শন করলে অনেক রোমাঞ্চিত কৌতুহলী হয়ে উঠে ।

এই বিভাগের আরো খবর

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
চৌধুরী বাগদাদ

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৬৪১৩১৫৬৩৭
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT