English Version

আগামীকাল ২২ জুন, সোমবার সকাল ১১:৩০ মিনিটে অনুষ্ঠেয় তামাক কর বিষয়ক ‘অনলাইন বাজেট প্রতিক্রিয়া ২০২০-২১’ অনুষ্ঠানের সংবাদ পরিবেশন প্রসঙ্গে

প্রকাশিতঃ জুন ২১, ২০২০, ৫:৫৪ অপরাহ্ণ


বিষয়: আগামীকাল ২২ জুন, সোমবার সকাল ১১:৩০ মিনিটে অনুষ্ঠেয় তামাক কর বিষয়ক ‘অনলাইন বাজেট প্রতিক্রিয়া ২০২০-২১’ অনুষ্ঠানের সংবাদ পরিবেশন প্রসঙ্গে।

সুধী,

করোনা মহামারীকালে তামাকপণ্যের মারাত্মক স্বাস্থ্যঝুঁকির বিষয়টি উপেক্ষা করে প্রস্তাবিত বাজেটে তামাক ব্যবহার নিরুৎসাহিত করার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বর্তমানে প্রায় ৪ কোটি তামাক ব্যবহারকারী মারাত্মকভাবে করোনা সংক্রমণ ঝুঁকির মধ্যে রয়েছে।

তামাকবিরোধীদের দাবি অনুযায়ী সম্পূরক শুল্ক বৃদ্ধি এবং সম্পূরক শুল্কের একটি অংশ সুনির্দিষ্ট কর আকারে আরোপ না করায় সরকার অতিরিক্ত রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে এবং তামাক কোম্পানিগুলোর আয় বৃদ্ধি পাবে ফলে তারা মৃত্যুবিপণনে আরো উৎসাহিত হবে, যা অত্যন্ত উদ্বেগজনক। এছাড়াও করোনাভাইরাস সংক্রমণের আর্থিক এবং স্বাস্থ্য ক্ষতি মোকাবেলায় ৩ শতাংশ সারচার্জ আরোপ করার দাবি জানানো হয়েছিল যার প্রতিফলন বাজেট ঘোষণায় নেই।

 

এমতাবস্থায়, তামাকপণ্যের ব্যবহার কার্যকরভাবে হ্রাস করতে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে গৃহীত পদক্ষেপসমূহের বিশ্লেষণ এবং চূড়ান্ত বাজেটে অন্তর্ভুক্ত করার জন্য তামাক কর ও মূল্যবৃদ্ধির দাবিসমূহ তুলে ধরতে ২০টি তামাকবিরোধী সংগঠন বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, বিসিসিপি, এসিডি, ইপসা, এইড ফাউন্ডেশন, বাংলাদেশ তামাকবিরোধী জোট, বিএনটিটিপি, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহছানিয়া মিশন, ভয়েস, উফাত, তাবিনাজ, ডব্লিউবিবি ট্রাস্ট, অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা এবং প্রজ্ঞা সম্মিলিতভাবে আগামীকাল ২২ জুন ২০২০, সোমবার সকাল ১১:৩০ মিনিটে তামাক কর বিষয়ক ‘অনলাইন বাজেট প্রতিক্রিয়া ২০২০-২১’ অনুষ্ঠান আয়োজন করেছে।

এই অনলাইন আয়োজনে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত থাকাবেন জাতীয় তামাকবিরোধী মঞ্চের আহ্বায়ক বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, টিভি টুডে’র এডিটর ইন চিফ বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক এবং বিআইআইএসএস এর রিসার্চ ডিরেক্টর ড. মাহফুজ কবীর

এটিএন বাংলার নিউজ এডিটর নাদিরা কিরণের সঞ্চালনায় বাজেট প্রতিক্রিয়া অনুষ্ঠানে মূল উপস্থাপনা তুলে ধরবেন প্রজ্ঞা’র হেড অব টোব্যাকো কন্ট্রোল প্রোগ্রাম হাসান শাহরিয়ার

বাজেট প্রতিক্রিয়া অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণের জন্য progga.bd@gmail.com এই ইমেইলে যোগাযোগের মাধ্যমে জুম লিংক সংগ্রহ করা যাবে। এছাড়াও অনুষ্ঠানটি fb.com/tobaccoFreeWe এবং fb.com/PROGGA থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

উক্ত অনুষ্ঠানের খবর পরিবেশনের লক্ষ্যে আপনার পত্রিকার বা মিডিয়ার একজন রিপোর্টারকে মনোনীত করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

এই বিভাগের আরো খবর

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
চৌধুরী বাগদাদ

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৬৪১৩১৫৬৩৭
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT