English Version

চীনের করোনা ভ্যাকসিনের পরীক্ষায় আশাব্যঞ্জক ফল মিলেছে

প্রকাশিতঃ জুন ১৮, ২০২০, ১:৪৪ পূর্বাহ্ণ | শেষ আপডেটঃ জুন ১৮, ২০২০্‌, ২:৩২ পূর্বাহ্ণ


                                                    ছবি:সংগৃহীত

অনলাইন সংস্করণ

আশাব্যঞ্জক ফল মিলেছে চীনের ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের করোনা টিকার। অনুমতি পেলে বছরে ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের জন্য প্রস্তুত রয়েছে তারা। কোম্পানিটি দাবি করেছে, তাদের ভ্যাকসিনটি নিরাপদ এবং পরীক্ষায় এর ৯০ শতাংশ ইতিবাচক।

এদিকে নিজ দেশেই অনুমোদন হারালো ট্রাম্পের গেমচেঞ্জার হিসেবে আখ্যা দেওয়া ম্যালেরিয়ার ওষুধ হাইডোক্সিক্লোরোকুইন।

করোনাভাইরাসের সম্ভাব্য বেশ কয়েকটি ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ হচ্ছে। এগুলোর কয়েকটির ফল আশাব্যঞ্জক। এরমধ্যে আশার আলো দেখাচ্ছে চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের করোনাভ্যাক নামের ভ্যাকসিনটি।

ইতিমধ্যেই তাদের প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের এ টিকা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতায় বড় ভূমিকা পালনে সক্ষম। ১৪ দিনের ব্যবধানে দুইটি ট্রায়াল সম্পন্ন করেছে তারা। প্রাথমিকভাবে দুটিতেই ইতিবাচক ফল মিলেছে। দুই ধাপের এই ট্রায়ালের সঙ্গে যুক্ত ছিলেন ৭৪৩ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী। তাদের সবার বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে।

এতে ৯০ শতাংশ মানুষের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। সিনোভ্যাক বলছে, ট্রায়ালে কার্যকারিতা প্রমাণিত হওয়ায় ব্যাপকভিত্তিক উৎপাদনে যেতে এখন শুধু কর্র্তৃপক্ষের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে তারা। অনুমতি পেলে করোনা মোকাবিলায় বছরে ১০ কোটি ডোজ করোনাভ্যাক উৎপাদনের জন্য তাদের প্রস্তুতি রয়েছে।

এদিকে করোনাভাইরাসের চিকিৎসার জন্য দেওয়া ম্যালেরিয়ার দুটি ওষুধের অনুমোদন প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ। অথচ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে গেম চেঞ্জার অভিহিত করে নিজেও তা সেবন করেছেন বলে প্রকাশ্যে জানিয়েছিলেন।

বিভিন্ন গবেষণা পর্যালোচনার পর এফডিএ সিদ্ধান্ত নিয়েছে করোনার চিকিৎসায় এর কার্যকারিতা প্রমাণিত হয়নি। সোমবার নিজেদের ওয়েবসাইটে এই সিদ্ধান্তের কথা জানায় সংস্থাটি।

এই বিভাগের আরো খবর

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
চৌধুরী বাগদাদ

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৬৪১৩১৫৬৩৭
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT