English Version

বিক্ষোভ কারিদের দাবি দাওয়া নিয়ে আলোচনা করবেন-ডনাল্ড ট্রাম্প

প্রকাশিতঃ জুন ১২, ২০২০, ২:১৪ পূর্বাহ্ণ


                             ছবি:সংগৃহীত

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ধর্মীয় নেতৃবৃন্দ, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন। আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর দেশব্যাপী যে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে সে ব্যাপারেও তিনি এই বৈঠকে সাড়া দেবেন বলে মনে করা হচ্ছে

আজ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ধর্মীয় নেতৃবৃন্দ, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন। আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর দেশব্যাপী যে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে সে ব্যাপারেও তিনি এই বৈঠকে সাড়া দেবেন বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউজ বলছে এই গোলটেবিল বৈঠকে আমেরিকার বিভিন্ন সমাজের মধ্যে ঐতিহাসিক ভাবে যে অর্থনৈতিক , স্বাস্থ্যগত এবং বিচার বিষয়ক বৈষম্য রয়েছে , সে বিষয়টি আলোচনায় উঠে আসবে। হোয়াইট হাউজের মুখপাত্র কেলি ম্যাকএনানি গতকাল সংবাদদাতাদের বলেন যে বিধায়কদের প্রস্তাব এবং নির্বাহী আদেশ দুটিই বিবেচনায় রয়েছে এবং প্রশাসন সামনের দিনগুলোতে তা বাস্তবায়ন করবে।

একটি প্রস্তাব যা ট্রাম্প সমর্থন করছেন না সেটি হলো পুলিশের জন্য বিশেষ আইনি সুরক্ষার বর্তমান নীতিতে কোন রকম পরিবর্তন সাধন কারণ এই আইনি সুরক্ষা,আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দেওয়ানি মামলা থেকে রক্ষা করে আসছে। ডেমক্র্যাটিক সংখ্যাধিক্যে গঠিত প্রতিনিধি পরিষদের নেতারা যে প্রস্তাব পেশ করেছেন তাতে পুলিশের জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে দেশে পুলিশ বিষয়ক আইনে ব্যাপক পরিবর্তন আনার কথা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে পুলিশের অসদাচারণ রেজিস্ট্রারের মাধ্যমে সংশ্লিষ্ট পুলিশকে চিহ্নিত করা এবং গোটা দেশে সামরিক সাজসরঞ্জাম পুলিশকে দেয়া বন্ধ করা।

ওদিকে রিপাবলিকান সংখ্যাধিক্যে গঠিত সেনেট তাদের নিজেদের থোক প্রস্তাব নিয়ে কাজ করছে এবং সেনেটের বিচার বিভাগীয় কমিটি আগামি সপ্তায় এ বিষয়ে শুনানির আয়োজন করেছে। প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি গতকাল শুনানীর আয়োজন করেছিল এবং সেখানে ফ্লয়ডের ভাই ফিলোনিজ পুলিশের বল প্রয়োগ নিষিদ্ধ করে আইন অনুমোদন করতে বিধায়কদের বলেছেন।

এ দিকে গতকাল বুধবারও বোস্টন, ওকল্যান্ড এবং অন্যত্র জনগণ মিছিল করে পুলিশ বিভাগের অর্থায়ন বন্ধ করে, সেই অর্থ অন্যান্য কর্মসূচীতে বরাদ্দ করার দাবি জানিয়েছে। সিয়েটেলে গতকাল বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে সমবেত হয় তবে এর আগে সেখানে বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষ হয়েছে। ট্রাম্প গতরাতে এক টুইট বার্তায় সিয়েটেলের বিক্ষোভকারীদের তাঁর কথায় অভ্যন্তরীণ সন্ত্রাসবাদী বলে অভিহিত করেন

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
চৌধুরী বাগদাদ

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৬৪১৩১৫৬৩৭
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT