English Version

প্রতিদিন ৬বার হাত ধুলে করোনা সংক্রমণ কমে !

প্রকাশিতঃ জুন ১১, ২০২০, ২:৪৫ পূর্বাহ্ণ


ছবি:সংগৃহীত  

অনলাইন সংস্করণ

দিনে অন্তত ছয় থেকে ১০বার হাত ধুলে করোনাভাইরাসের সংক্রমণ কমবে। সম্প্রতি ব্রিটেনের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।২০০৬ সাল থেকে ২০০৯ পর্যন্ত করোনার মতো একইরকম ঘাতক অণুজীবের ওপর গবেষণা চালানো হয়। তাতে এ তথ্য পাওয়া গেছে।

গবেষণার বরাত দিয়ে প্রতিবেদন ছেপেছে বিবিসি। তাতে বলা হয়, করোনা হচ্ছেেএকধরণের ভাইরাস। এ থেকে সাধারণত সর্দি-জ্বরের উপসর্গ নিয়ে হালকা অসুস্থতা দেখা দেয়। এ সাবান-পানি দিয়ে হাত ধুলে ধরণের সবরকম ভাইরাস মরে যায়।ওয়েলকাম ওপেন রিসার্চ সাময়িকীতে গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে। এর ফলাফল ও পিয়ার রিভিউ’র অপেক্ষায় থাকা সমীক্ষায় দেখা গেছে, দিনে অন্তত ছয়বার করে হাত ধুলে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়।

এ গবেষণায় অংশ নিয়েছিলেন ১৬৬৩ জন। তবে দিনে ১০ বারের বেশি হাত ধোয়ার ফলে সংক্রমণের ঝুঁকি আরো কমে যাবে এমন কোনো তথ্যপ্রমাণ প্রকাশিত হয়নি।
প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারাহ বিল বলেন, আপনার কোনও উপসর্গ থাক বা না থাক, সবসময় ভালো ও স্বাস্থ্যসম্মতভাবে হাত পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত।

এটি নিজেকে রক্ষা এবং আপনার অজান্তে চারপাশের অন্যদের মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি কমাবে।ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের এক ঊধ্র্বতন কর্মকর্তা বলেন, করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর জন্য অন্যতম উপায় হলো কমপক্ষে নিয়মিত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। বিশেষ করে হাঁচি-কাশি বা ফুঁ দেয়ার পর ও খাওয়া বা রান্না করার আগে। এছাড়া বাইরে বেরনোর পর কিংবা গণপরিবহন ব্যবহারের পর হাত ভালো করে ধোয়ার অভ্যাস করা উচিৎ।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
চৌধুরী বাগদাদ

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৬৪১৩১৫৬৩৭
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT