English Version

জাতীয় শিশু দিবসে গুগলের শুভেচ্ছা

প্রকাশিতঃ মার্চ ১৭, ২০১৯, ১১:৪৬ পূর্বাহ্ণ


ঢাকা: বিশেষ দিন, বিশেষ মুহূর্ত এলে বেশ আগ্রহের সঙ্গে শুভেচ্ছা জানিয়ে আসছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল। বাঙালিকে জাতীয় শিশু দিবসের শুভেচ্ছা জানাতেও বরাবরের মতো শৈল্পিক ডুডল করেছে প্রতিষ্ঠানটি।
গতকাল জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। এ উপলক্ষে গুগলের ওয়েবসাইটে উন্মোচন করা অ্যানিমেটেড ডুডলটিতে দেখা যাচ্ছে- একটি সবুজে ঘেরা পরিবেশের মধ্যে শিশুরা খেলছে, আবার কেউ বই পড়ছে।

সাধারণত কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুবার্ষিকী স্মরণ করতে নিজেদের হোম পেজে লোগো পরিবর্তন করে গুগল। শিল্পসম্মত সংশ্লিষ্ট বিষয়ের আরেকটি লোগো বসায় সেখানে। এটাই হলো ডুডল।

এদিকে, ১৯৯৬ সাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে এ দিনটিকে বাংলাদেশের জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়।

মূলত শিশুদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যেই বিশ্বব্যাপী শিশু দিবসটি পালন করা হয়ে থাকে। তবে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন দিন এ দিবসটি পালন করা হয়।

সর্বপ্রথম ১৯২০ সালের ২৩ এপ্রিল তুরস্কে শিশু দিবস পালন করা হয়েছিল। বর্তমানে ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস এবং ১ জুন আন্তর্জাতিক শিশু দিবস পালন করা হয়। তবে বিভিন্ন দেশের শিশু দিবস উদযাপনের নিজস্ব দিন রয়েছে।
১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি।
সোমবার বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী নানা আয়োজন চলছে

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

প্রধান সম্পাদক:
রিফান আহমেদ

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: [email protected], [email protected]

.::Developed by::.
Great IT