English Version

উপহারের প্রথম ইলিশের চালান গেল ভারতে 

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৪, ২০২০, ৮:২৯ অপরাহ্ণ


আমজাদ হোসেন টিটো, বেনাপোল:

সোমবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের দেয়া শুভেচ্ছা উপহার স্বরুপ ১৪৫০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করেছে।

 

এই দিন সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক দুটি প্রবেশ করেছে বলে জানান বেনাপোল কাস্টমস হাউজের সককারী রাজস্ব কর্মকর্তা শামীম হোসেন।

উল্লেখ্য, ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরুপ ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেওয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন।

সোমবার সন্ধ্যায় দুটি ট্রাকে করে ১২ মেট্রিক টনের
প্রথম চালানটি বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।
যার প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য মার্কিন ১০ ডলার।

জে,কে ইন্টারন্যাশনাল ভারতের পশ্চিমবঙ্গের ইলিশের আমদানি কারক।

ইলিশ রফতানিকারক খুলনার জাহানাবাদ সি ফুড লিঃ প্রতিষ্ঠানটির পক্ষে বেনাপোলের নীলা ইন্টারন্যাশনাল নামে সিএন্ডএফ এজেন্টের ম্যানেজার বলেন, প্রথম চালানে ১২ ম্যাট্রিক টন ইলিশ রফতানি করা হলো। প্রতি কেজি ইলিশ মার্কিন ১০ ডলারে রফতানি করা হলো। যা বাংলাদেশি টাকায় ৮শ’ ৪০ টাকা।

বেনাপোল মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ প্রথম চালানে দুটি ট্রাকে করে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশ করেছে। ১লাখ ২০ হাজার মার্কিন ডলারের মাছের প্রথম চালনটি আজ ভারতে প্রবেশ করলো।

এই বিভাগের আরো খবর

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT

| সর্বশেষ |

মধুপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে এতিমদের মাঝে মিষ্টি ও কেক বিতরণ *** নাসিরনগরে শেখ হাসিনার জন্ম বার্ষিকী পালিত *** নাসিরনগর উপজেলা বাইশটি কমিউনিটি ক্লিনিকে জুমের মাধ্যমে একযোগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন *** নাটোরের লালপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ *** জগন্নাথপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২০ উদযাপন লক্ষ্যে আলোচনা সভা *** রূপগঞ্জে সামাজিক সংগঠন  সোস্যাল ফাউন্ডেশনের সদেস্যদের প্রশাসন ও সাংবাদিকদের সাথে শুভেচ্ছা  বিনিময় *** নাটোরের বড়াগ্রামে নিষিদ্ধ যৌন উত্তেজক ড্রিংকস তৈরির কারখানায় পুলিশের অভিযান *** নবীনগর মেরকুটায় আহমদ শফী( রহঃ) ও সৈয়দ ফজলুল করীম পীর সাহেব (রহঃ) এদের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ***