English Version

বিশ্বের শান্তি বিনষ্টের জন্য দায়ী যুক্তরাষ্ট্র : চীন

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৩, ২০২০, ৮:২১ অপরাহ্ণ


       আন্তর্জাতিক ডেস্কঃ

চীনের সামরিক বাহিনীর উচ্চাকাঙ্ক্ষার সমালোচনায় মার্কিন প্রতিরক্ষা দফতরের প্রকাশিত এক প্রতিবেদনের তীব্র বিরোধিতা করেছে বেইজিং। বিশ্ব শান্তি এবং আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য চীনের সামরিক বাহিনী হুমকি হয়ে উঠছে বলে ওয়াশিংটনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল।

 

 

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল উ কিয়ান মার্কিন প্রতিবেদনকে চীনের লক্ষ্য এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সঙ্গে দেশের ১৪০ কোটি মানুষের সম্পর্ক অযৌক্তিকভাবে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে বলে মন্তব্য করেছেন।

২ সেপ্টেম্বর কংগ্রেসে মার্কিন প্রতিরক্ষা দফতরের বার্ষিক এক প্রতিবেদনে চীনের সামরিক বাহিনীর উন্নতি এবং লক্ষ্য সম্পর্কে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং আন্তর্জাতিক শৃঙ্খলার সুরক্ষার ক্ষেত্রে গুরুতর পরিস্থিতি তৈরি করতে পারে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, অনেক বছরের নথিপত্রে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রই আঞ্চলিক অস্থিরতা, আন্তর্জাতিক শৃঙ্খলা এবং বিশ্ব শান্তির ধ্বংসকারী।

কিয়ান বলেন, ইরাক, সিরিয়া, লিবিয়া এবং অন্যান্য দেশে গত দুই দশকে মার্কিন কর্মকাণ্ডের ফলে ৮ লাখের বেশি মানুষের প্রাণহানি এবং লাখ লাখ মানুষ বাস্ত্যুচুত হয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, নিজেদের কর্মকাণ্ডের প্রতিফলন ঘটানোর পরিবর্তে যুক্তরাষ্ট্র তথাকথিত প্রতিবেদনে চীনের স্বাভাবিক প্রতিরক্ষা ও সামরিক নির্মাণ সম্পর্কে মিথ্যা মন্তব্য করেছে।

চীনের এই কর্মকর্তা বলেন, আমরা চীনের জাতীয় প্রতিরক্ষা এবং সামরিক নির্মাণকে উদ্দেশ্যমূলক ও যৌক্তিকভাবে দেখার এবং মিথ্যা বক্তব্য ও এ সম্পর্কিত প্রতিবেদন বন্ধের আহ্বান জানাই। একই সঙ্গে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্কের সুস্থ বিকাশের সুরক্ষার লক্ষ্যে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান কিয়ান।

মার্কিন প্রতিরক্ষা দফতরের ১৫০ পৃষ্ঠার প্রতিবেদনে চীনের সামরিক বাহিনী কৌশলগত সক্ষমতা, মতবাদ এবং চূড়ান্ত লক্ষ্যের ব্যাপারে আলোচনা করা হয়। এতে চীনা সামরিক বাহিনী বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠছে বলে মন্তব্য করা হয়। চীন এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে পাল্টা বিশ্ব শান্তির জন্য মার্কিন সামরিক বাহিনী হুমকি বলে দাবি করেছে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT

| সর্বশেষ |

মধুপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে এতিমদের মাঝে মিষ্টি ও কেক বিতরণ *** নাসিরনগরে শেখ হাসিনার জন্ম বার্ষিকী পালিত *** নাসিরনগর উপজেলা বাইশটি কমিউনিটি ক্লিনিকে জুমের মাধ্যমে একযোগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন *** নাটোরের লালপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ *** জগন্নাথপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২০ উদযাপন লক্ষ্যে আলোচনা সভা *** রূপগঞ্জে সামাজিক সংগঠন  সোস্যাল ফাউন্ডেশনের সদেস্যদের প্রশাসন ও সাংবাদিকদের সাথে শুভেচ্ছা  বিনিময় *** নাটোরের বড়াগ্রামে নিষিদ্ধ যৌন উত্তেজক ড্রিংকস তৈরির কারখানায় পুলিশের অভিযান *** নবীনগর মেরকুটায় আহমদ শফী( রহঃ) ও সৈয়দ ফজলুল করীম পীর সাহেব (রহঃ) এদের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ***