English Version

চিত্রনাট‍্য নিয়ে নাটক-খলনায়ক কে

প্রকাশিতঃ আগস্ট ১৬, ২০২০, ১২:২০ পূর্বাহ্ণ | শেষ আপডেটঃ আগস্ট ১৬, ২০২০্‌, ১২:২৪ পূর্বাহ্ণ


   বিশেষ প্রতিনিধি:

গত বছর রোজার শেষ দিকে টানা আট দিন সিস মিডিয়ার মগবাজারস্থ অফিসে বসে লেখক পান্ডুলিপির দ্বিতীয় সংশোধনীর কাজ সম্পন্ন করেন।

 

যাতে দৃশ্য সংখ্যা ছিল ৭৯ টি। কদিন বাদে লেখক জানতে পারলেন প্রযোজক সরে গেছেন সিনেমা বানানোর সিদ্ধান্ত থেকে। উভয়ে একমত হলেন এই স্ক্রীপ্টটি সরকারী অনুদানের জন্য জমা দিতে।

প্রায় বছর খানেক পর জানা গেল ২০১৯-২০ অর্থ বছরে সরকারী অনুদানের জন্য নির্বাচিত হয়েছে হৃদিতা । লেখক খুশিতে গদগদ হয়ে পরিচালককে অনুরোধ করলেন ফেসবুক বা পত্রিকায় তার কর্মের স্বীকৃতি দিকে।

পরিচালক বললেন, আপনার নাম যাবে ট্রেইলরে। লেখকের মনে সন্দেহ দানা বাঁধতে শুরু করল। সন্দেহের সত্যতা যাচাই করতে তিনি তার ফেসবুক ওয়ালে হৃদিতার চিত্রনাট্য সম্পাদন করার স্ট্যাটাসটি শেয়ার করলেন। পরিচালক ইস্পাহানী কমেন্ট করলেন, এই গল্পের চিত্রনাট্য তো আপনার লেখা না।

তাহলে কেন আপনি আপনার নামটি ব্যবহার করছেন।পোষ্টটি দয়া করে মুছে ফেলুন।জবাবে এনামুল হক বলেন, আমি হৃদিতার স্ক্রীপ্ট করেছি। চিত্রনাট্য কে করেছে। জবাবে পরিচালক বলেন, আপনি হৃদিতার স্ক্রীপ্ট করেছেন সেটি সত্যি।

তবে সেটা ১২০ দৃশ্যের স্ক্রীপ্ট যাতে উপন্যাসের বাইরেও কিছু ছিল।আমি মাত্র ৬০ টা দৃশ্য দিয়ে নতুন ভাবে লিখেছি।আপনি আমার অফিসে এসে দেখে যেতে পারেন।

এই বিষয়ে ফোনে কথা হয় পরিচালক ইস্পাহানীর সঙ্গে। তিনি প্রথমে ছয় নয় বললেও পরে বলেন বিষয়টি আমরা আমাদের মধ্যে মিমাংসা করার চেষ্টা করছি। এই বিষয়ে এনামুল হকের সাথে ফোনে কথা বলেছি। তিনি বলেন, আমি দুই বার স্ক্রীপ্টটি করেছি।

তিনি ডাকলে তৃতীয় বার সংশোধন করতাম। তিনি আমার অবর্তমানে পান্ডুলিপি থেকে ১৯ টি দৃশ্য ফেলে দিয়ে আমার কর্মের স্বীকৃতি ছিনিয়ে নিয়েছেন। আমার কাছে তথ্য প্রমান ও স্বাক্ষী আছে। আমি চাই বিষয়টির নিরপেক্ষ তদন্ত হউক।

এই বিষয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট কয়েকজনের সাথে কথা বলেছি। উনারা বলেছেন বি এফ ডি সি কতৃপক্ষের মাধ্যমে বিষয়টির আশু সুরাহা প্রয়োজন। বর্তমানে লেখক এনামুল হক নির্মাতা আবু মুসা দেবু ও সাইমন তারিকের দুটো সিনেমার স্ক্রীপ্ট করা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

এনামুল হক রচিত আলোচিত টি ভি নাটক জুনিয়র আর্টিষ্ট, তৃতীয় স্ত্রীর ভাগ্যলেখা, ঘাট বাবু নিতাই চন্দ্র, একজন আগন্তুক, নদী ও নার্গিস, ব্ল্যাক সোল, টেলিফিল্ম প্রেমের পান্ডুলিপি, শর্ট ফিল্ম হাড্ডি মাংস, ধারাবাহিক প্রোফেশন, রাফ ম্যান ইত্যাদি।

প্রয়াত সুনীল গঙ্গোপাধ্যায়ের রহস্য উপন্যাস ঘাট বাবুর নাট্যরুপ দিয়েছেন তিনি। মেহেদী হাসান সোমেন পরিচালিত সেই নাটকটি এ টি এন চ্যানেলে প্রচারিত হয়েছে।লেখার পাশাপাশি অভিনয়েও সুখ্যাতি আছে তার। বেশ কিছু নাটক সিনেমা বিজ্ঞাপনেও অভিনয় করেছেন তিনি।

নতুন ধারার দ্বিবর্ণা কাব্য রচনা করে তিনি ব্যাপক প্রসংশিত হয়েছেন। তার লেখা গানে তপন চৌধুরী সুবীর নন্দীর মতো শিল্পীরাও কন্ঠ দিয়েছেন।

বহুমাত্রিক প্রতিভার অধিকারী এ এইচ এম এনামুল হক পরোপকারী, ত্যাগী, মহৎপ্রাণ মানুষ হিসেবে সুপরিচিত।

হৃদিতা কান্ডে উনি অপমান বোধ করলে ফুসে উঠতে পারে এদেশের কলম সৈনিকরা। কলুষিত হতে পারে বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গণ।বিষয়টি আদালত পর্যন্ত গড়ালে

এই বিভাগের আরো খবর

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT

| সর্বশেষ |

মধুপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে এতিমদের মাঝে মিষ্টি ও কেক বিতরণ *** নাসিরনগরে শেখ হাসিনার জন্ম বার্ষিকী পালিত *** নাসিরনগর উপজেলা বাইশটি কমিউনিটি ক্লিনিকে জুমের মাধ্যমে একযোগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন *** নাটোরের লালপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ *** জগন্নাথপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২০ উদযাপন লক্ষ্যে আলোচনা সভা *** রূপগঞ্জে সামাজিক সংগঠন  সোস্যাল ফাউন্ডেশনের সদেস্যদের প্রশাসন ও সাংবাদিকদের সাথে শুভেচ্ছা  বিনিময় *** নাটোরের বড়াগ্রামে নিষিদ্ধ যৌন উত্তেজক ড্রিংকস তৈরির কারখানায় পুলিশের অভিযান *** নবীনগর মেরকুটায় আহমদ শফী( রহঃ) ও সৈয়দ ফজলুল করীম পীর সাহেব (রহঃ) এদের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ***