English Version

রাশিয়ার টিকা নিয়ে সন্দেহ প্রকাশ অ্যান্টনি ফাউসির

প্রকাশিতঃ আগস্ট ১৩, ২০২০, ২:৪৫ পূর্বাহ্ণ


ছবি:সংগৃহীত
অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি রাশিয়ার টিকা কতটা নিরাপদ ও কার্যকর হতে পারে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

 

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রুশ সরকার করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।
সিএনএনের খবরে জানা যায়, ফাউসি বলেছেন, ‘আশা করি রুশরা টিকার নিরাপত্তা ও কার্যকারিতা প্রমাণ করতে পেরেছে।

তবে আমার সন্দেহ, তারা যথেষ্ট গুরুত্বের সঙ্গে তা করতে পেরেছে কি না।’ গত বৃহস্পতিবার ন্যাশনাল জিওগ্রাফিকে সম্প্রচারের জন্য এবিসি নিউজের দেবোরাহ রবার্টসের সঙ্গে কথা বলেন তিনি।

ওই সাক্ষাৎকারের একটি অংশ গতকাল ন্যাশনাল জিওগ্রাফিকে পোস্ট করা হয়েছে। অ্যালার্জি ও সংক্রামক রোগবিষয়ক জাতীয় ইনস্টিটিউটের পরিচালক ফাউসি বলেন, টিকা থাকা আর টিকা নিরাপদ ও কার্যকর হওয়া আলাদা দুটি জিনিস।

তিনি বলেন, ‘আমাদের এক ডজনের অর্ধেক বা তারও বেশি টিকা আছে। আমরা যদি মানুষকে অকার্যকর কিছু দিতে চাই, তাহলে সে সুযোগ রয়েছে। চাইলে এমনভাবে আমরা আগামী সপ্তাহেই টিকা আনতে পারি।

তবে কাজটা এভাবে করা ঠিক হবে না।’ফাউসি আরও বলেন, রাশিয়ার টিকার উৎপাদনকারীরা মানুষের ট্রায়ালের জন্য কোনো তথ্য প্রকাশ করেনি।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন বলছে, ৫০ ভাগ প্রয়োজন পূরণ করতে পারলে তারা টিকা অনুমোদন করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল মেইলের মাধ্যমে এক বিবৃতিতে জানায়, তারা রুশ বিজ্ঞানী ও কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে। তারা টিকার ট্রায়ালের পর্যালোচনা চেয়েছে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

বার্তা সম্পাদকঃ
সোরওয়ার্দী মিয়া

৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়া পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ 015-35773314 - 013-18515080
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com

.::Developed by::.
Great IT